‘দেশীয় শিল্প রক্ষার নামে আমদানি বাধাগ্রস্ত করবেন না’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সেগুনবাগিচায় এনবিআর কার্যালয়ের সম্মেলন কক্ষে সভাটি অনুষ্ঠিত হয়

walton

ঢাকা: দেশীয় শিল্পকে রক্ষার (প্রটেকশন) নামে আমদানি (ইমপোর্ট) বাধাগ্রস্ত করবেন না বলে উল্লেখ করেছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া।

php glass

সোমবার (১৫ এপ্রিল) বিকেলে বাংলাদেশ ইকোনমিক জোন অথরিটি (বিডা), বাংলাদেশ এক্সপোর্ট প্রমোশন জোন অথরিটি (বেপজা), বাংলাদেশ হাই-টেক পার্ক অথরিটি, বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা) এবং বিজনেস ইনিশিয়েটিভ লিডিং ডেভেলপমেন্টের (বিল্ড) প্রতিনিধিদের সঙ্গে প্রাক বাজেট আলোচনায় সভাপতির বক্তব্যে তিনি এ কথা বলেন। সেগুনবাগিচায় এনবিআর কার্যালয়ের সম্মেলন কক্ষে সভাটি অনুষ্ঠিত হয়।

তিনি বলেন, অনেকে বলেছে বাংলাদেশে ব্যবসার ক্ষেত্রে প্রটেকশন বেশি। বিশেষ করে প্রাইভেট সেক্টরে। অনেক জিনিসপত্র আছে যেখানে বাংলাদেশের চেয়ে অনেক কম দামে পাওয়া যাচ্ছে। কিন্তু এগুলোকে আমরা বেশি দামে বিক্রি করছি এবং এক্ষেত্রে শিল্পকে প্রটেকশনের নামে ইমপোর্টকে বাধাগ্রস্ত করা হচ্ছে।

বরাবরের মতো এবারের বাজেটেও শিল্পায়নকে গুরুত্ব দেওয়া হচ্ছে উল্লেখ করে এনবিআর চেয়ারম্যান বলেন, ছোট এবং মধ্যম শিল্প গড়ে কিভাবে আরো বেশি রেভিনিউ পাওয়া যায় সেদিকে সবার দৃষ্টি রাখতে হবে। তিনি আরো বলেন, আমরা সবার প্রস্তাবগুলো গুরুত্বের সঙ্গে নিয়েছি। আলাপ আলোচনার মাধ্যমে আগামী বাজেটে সেগুলো অন্তর্ভুক্ত করা হবে।

সভায় বিডার নির্বাহী চেয়ারম্যান কাজী মো. আমিনুল ইসলাম বলেন, আমাদের প্রডাক্টশন বেজ ইকোনমি গড়ে তুলতে হবে। একই সঙ্গে স্কিম ডেভেলমেন্টের উপর প্রণোদনার বিষয়টি গুরুত্ব দিতে হবে বলে তিনি মনে করেন।

আলোচনায় বিল্ডের পক্ষ থেকে ব্যক্তিখাতে আয়করসীমা আড়াই লাখ টাকা থেকে বাড়িয়ে তিন লাখ টাকা পর্যন্ত অব্যাহতি, ব্যবসা থেকে উদ্ভূত আয়ের উপর থেকে আয়কর অব্যাহতিরসীমা ৫০ লাখ টাকা করা, ট্যাক্স পেয়ার কার্ড করা, কাঁচামালের উপর আমদানির উপর অগ্রিম আয়কর প্রত্যাহারসহ একাধিক প্রস্তাব তুলে ধরা হয়।
 
বাংলাদেশ সময়: ১৯১৩ ঘণ্টা, এপ্রিল ১৫, ২০১৯
এসএমএকে/জেডএস

দিল্লিকে হারিয়ে দ্বিতীয়স্থানে মুম্বাই
না ফেরার দেশে চলচ্চিত্র নির্মাতা মিজান
তারেক-জোবাইদার ৩ ব্যাংক অ্যাকাউন্ট জব্দের নির্দেশ 
মারিয়া শারাপোভার জন্ম
ইতিহাসের এই দিনে

মারিয়া শারাপোভার জন্ম

ঐক্যেফ্রন্ট নেতাদের আগাম জামিন নিয়ে আবেদন নিষ্পত্তি


‘আপিল বিভাগের নির্দেশ হলো এটা ভাঙা’
১০০ প্রভাবশালীর তালিকায় জাসিন্ডা আরডার্ন-ইমরান খান
১০ পিস ইয়াবার জন্য ভাইকে খুন!
বন্ড সুবিধায় আনা কোটি টাকার পণ্যসহ ৩ কাভার্ড ভ্যান জব্দ
৬ উপজেলায় ভোটার হালনাগাদ শুরু সোমবার