উপানুষ্ঠানিক বিজ্ঞান শিক্ষা প্রসারে বিল পাস

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

রুটিন শিক্ষার অতিরিক্ত উপ-আনুষ্ঠানিক বিজ্ঞান শিক্ষার প্রসার, প্রযুক্তির উন্নয়ন ঘটানো, বিজ্ঞান সংক্রান্ত বিভিন্ন কর্মকাণ্ডে আর্থিক সহায়তা প্রদান করতে সংসদে ‘বিজ্ঞান ও প্রযুক্তি উন্নয়ন ট্রাস্ট আইন, ২০১১’ বিল পাস হয়েছে।

সংসদ ভবন থেকে: রুটিন শিক্ষার অতিরিক্ত উপ-আনুষ্ঠানিক বিজ্ঞান শিক্ষার প্রসার, প্রযুক্তির উন্নয়ন ঘটানো, বিজ্ঞান সংক্রান্ত বিভিন্ন কর্মকাণ্ডে আর্থিক সহায়তা প্রদান করতে সংসদে ‘বিজ্ঞান ও প্রযুক্তি উন্নয়ন ট্রাস্ট আইন, ২০১১’ বিল পাস হয়েছে।
 
বিজ্ঞান এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী ইয়াফেস ওসমান বিলটি পাসের জন্য উত্থাপন করলে তা কণ্ঠভোটে পাস হয়।

গত ২৪ আগস্ট বিলটি সংসদে উত্থাপন করা হয়। পরে বিলটি পরীক্ষা করে সংসদে প্রতিবেদন জমা দেওয়ার জন্য বিজ্ঞান এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়।

বিলে বলা হয়েছে, বাংলাদেশের বিজ্ঞান ও প্রযুক্তির উন্নয়নের লক্ষ্যে বিভিন্ন কার্যক্রম গ্রহন করার জন্য বিজ্ঞান ও প্রযুক্তি ট্রাস্ট গঠন করা প্রয়োজন। এ ট্রাস্ট গঠন ও এ সংক্রান্ত বিষয়ে ব্যবস্থা গ্রহণ করতে এ আইন করা হলো।

বলা হয়েছে, এই আইন বলবৎ হতে যত শিগগির সম্ভব সরকার এ আইনের বিধান অনুযায়ী বিজ্ঞান ও প্রযুক্তি উন্নয়ন ট্রাস্ট গঠন করবে। ট্রাস্টের সার্বিক পরিচালনা ও প্রশাসনিক কাজ ট্রাস্টি বোর্ডের উপর ন্যস্ত থাকবে।

বিলে মন্ত্রী বা প্রতিমন্ত্রীকে চেয়ারম্যান করে ১৪ সদস্য নিয়ে ট্রাস্টি বোর্ড গঠনের কথা বলা হয়েছে।

বিলের উদ্দেশ্য ও কারণ সম্বলিত বিবৃতিতে বলা হয়েছে, বিজ্ঞান ও প্রযুক্তি উন্নয়ন বিষয়ে ট্রাস্ট গঠন ও তহবিল ব্যবহারের জন্য কোনও আইন না থাকায় তহবিল ব্যবস্থাপনায় অচলাবস্থা দেখা দেয়।

এ পরিপ্রেক্ষিতে আইনসিদ্ধভাবে ট্রাস্ট গঠন এবং বিজ্ঞান ও প্রযুক্তির উন্নয়নের ধারাকে আরও গতিশীল করে  পৌঁছানোর এর সুফল জনগণের দোরগোড়ায় পৌঁছানোর লক্ষ্যে এ বিল প্রণয়ন করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৯৩১ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০১১

Nagad
কিশোরীকে ধর্ষণ-গর্ভপাত, নারী চিকিৎসকসহ গ্রেফতার চার
সাহারা খাতুনের মৃত্যুতে প্রধান বিচারপতির শোক
বেনাপোল বন্দরে রাজস্ব ঘাটতি ১১ কোটি ৬ লাখ টাকা
নলছিটিতে খাল থেকে স্কুলছাত্রীর মরদেহ উদ্ধার
ভারতীয় সব টিভি চ্যানেল বন্ধ করে দিয়েছে নেপাল


লিবিয়ায় ২৬ বাংলাদেশি হত্যা, মানবপাচারকারীর স্বীকারোক্তি
রাজশাহীতে বিদেশি পিস্তল, ম্যাগজিন ও গুলিসহ ব্যবসায়ী আটক
স্কুলছাত্রী ধর্ষণ মামলায় ছাত্রলীগ নেতা কারাগারে
মাদারীপুরে লিবিয়ায় মানব পাচার চক্রের এক নারী সদস্য গ্রেফতার
ছাত্রদলের সাবেক সাধারণ সম্পাদককে গ্রেফতারে ফখরুলের নিন্দা