‘তারা শুধু ফারুককে নয়; আমার স্বপ্নকেও হত্যা করেছে’

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

‘স্বপ্ন ছিল আমার ছেলে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক হবে। ছেলে জীবনে প্রতিষ্ঠিত হলে সংসারেরও উন্নতি হবে- এ আশায় বুক বেঁধেছিলাম। তারা শুধু আমার ফারুককে খুন করেনি; আমার স্বপ্নকেও হত্যা করেছে...।’ 

রাবি: ‘স্বপ্ন ছিল আমার ছেলে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক হবে। ছেলে জীবনে প্রতিষ্ঠিত হলে সংসারেরও উন্নতি হবে- এ আশায় বুক বেঁধেছিলাম। তারা শুধু আমার ফারুককে খুন করেনি; আমার স্বপ্নকেও হত্যা করেছে...।’  

ছাত্র শিবিরের হামলায় নিহত রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শাহ মখদুম হলের আবাসিক ছাত্র ও গণিত বিভাগের মেধাবী শিক্ষার্থী ছাত্রলীগ কর্মী ফারুক হোসেনের বাবা ফজলুর রহমান শনিবার সন্তানের পক্ষে কৃতী শিক্ষার্থীর স্বর্ণপদক নিতে এসে এভাবেই রোনাজারি করছিলেন।

শনিবার সন্ধ্যা সাড়ে সাতটায় বিশ্ববিদ্যালয়ের শাহ মখদুম হলে এই কৃতী শিক্ষার্থী সংর্ধনা ও অন্তঃকক্ষ ক্রীড়া প্রতিযোগিতার পুরস্কার বিতরণী অনুষ্ঠানের আয়োজন করা হয়।

নিহত ফারুকের বাবা এসময় বলেন, ‘আর যেন কোনো কারও সন্তানকে উচ্চ শিক্ষা নিতে এসে জীবন দিতে না হয়। কোনো মায়ের বুক যেন খালি না হয়।’

শাহ মখদুম হলের প্রভোস্ট প্রফেসর দুলাল চন্দ্র রায়ের সভাপতিত্বে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন রাবি উপাচার্য প্রফেসর এম আবদুস সোবহান। বিশেষ অতিথি ছিলেন উপ-উপাচার্য প্রফেসর মুহাম্মদ নূরুল্লাহ, কোষাধ্যক্ষ এম আবদুর রহমান, আইবিএ’র পরিচালক প্রফেসর মোখলেছুর রহমান, জনসংযোগ কর্মকর্তা প্রফেসর চিত্ররঞ্জন মিশ্র প্রমুখ।

পুরস্কার বিতরণী অনুষ্ঠানে শাহ মখদুম হলের ২০০৮ ও ২০০৯ সালের সম্মান পরীক্ষায় উর্ত্তীণ ৪৪ জন মেধাবী শিক্ষার্থীকে স্বর্ণপদক দেওয়া হয়। এ তালিকায় ২০০৮ সালের গণিত বিভাগের মেধাবী শিক্ষার্থী ফারুক হোসেনের নামও ছিল। তার পক্ষে পিতা ফজলুর রহমানের হাতে স্বর্ণপদক তুলে দেন উপাচার্য প্রফেসর এম আবদুস সোবহান। এসময় ফারুকের বাবা কান্নায় ভেঙে পড়েন।

তিনি বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে ফারুক হত্যাকাণ্ডের দ্রুত বিচার দাবি করেন। এসময় তিনি তার মেয়ে আসমা খাতুনকে বিশ্ববিদ্যালয়ে একটি চাকরি দেওয়ার অনুরোধ জানান। রাবি উপাচার্য প্রফেসর এম আবদুস সোবহান ফারুকের বাবাকে সান্ত্বনা দিয়ে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে সহযোগিতার আশ্বাস দেন।     
   
২০০৯ সালের ৮ ফেব্রয়ারি রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ছাত্রশিবির-ছাত্রলীগ সংঘর্ষ হয়। শিবির বিশ্ববিদ্যালয়ের প্রতিটি হলে রাতভর হামলা চালায়। তারা ছাত্রলীগ কর্মী ফারুক হোসেনকে হত্যা করে। পরদিন সৈয়দ আমীর আলী হলের ম্যানহোল থেকে ফারুকের লাশ উদ্ধার করে পুলিশ।

সেদিনকার ঘটনায় ছাত্রলীগের অন্তত ৪০ জন কর্মী গুরুতর আহত হন।

বাংলাদেশ সময়: ১৯২৪ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০১১

Nagad
ছোটপর্দায় আজকের খেলা
করোনা সম্পর্কিত নতুন রোগ বাংলাদেশেও
বরিশাল বিভাগে করোনা শনাক্ত ৩৯৪৪ জনের, মৃত্যু ৮২
শিরোপার সুবাস পাচ্ছে রিয়াল মাদ্রিদ
করোনায় বগুড়া পল্লী উন্নয়ন একাডেমির মহাপরিচালকের মৃত্যু


করোনা: চট্টগ্রামে নতুন আক্রান্ত ১৯২ জন
সংকটে প্রকাশনা শিল্প, করোনায় ক্ষতি ৪শ’ কোটি
লালমনিরহাটে চাষ হচ্ছে ড্রাগন ফল
এরশাদ ট্রাস্টের চেয়ারম্যানের ইন্তেকাল
দেবে গেছে ২০০% বাড়তি ব্যয়ে নির্মিত রেলপথের কুশন ব্যালাস্ট