নিবন্ধন ছাড়া চলচ্চিত্র সংসদ পরিচালনা করা যাবে না: বিল পাস

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

সরকারি নিবন্ধন ছাড়া চলচ্চিত্র সংসদের কার্যক্রম পরিচালনা করা যাবে না, এমন বিধান রেখে ‘চলচ্চিত্র সংসদ (নিবন্ধন) বিল, ২০১১ পাস হয়েছে।

সংসদ ভবন থেকে: সরকারি নিবন্ধন ছাড়া চলচ্চিত্র সংসদের কার্যক্রম পরিচালনা করা যাবে না, এমন বিধান রেখে ‘চলচ্চিত্র সংসদ (নিবন্ধন) বিল, ২০১১ পাস হয়েছে।

রোববার জাতীয় সংসদে তথ্যমন্ত্রী আবুল কালাম আজাদ বিলটি পাসের জন্য উত্থাপন করলে তা কণ্ঠভোটে পাস হয়।

গত ২৫ অক্টোবর বিলটি সংসদে উত্থাপন করা হয়।

বিলের ৩ নম্বর ধারায় বলা হয়েছে- কোনও চলচ্চিত্র সংসদ নিবন্ধন ব্যতীত কার্যক্রম পরিচালনা করতে পারবে না।

৪ নম্বর ধারায় চলচ্চিত্র সংসদের নিবন্ধনের প্রক্রিয়া সম্পর্কে বলা হয়েছে- নির্ধারিত ফি দিয়ে নির্ধারিত ফরমে সরকারি অথবা ক্ষেত্র মতে জেলা তথ্য অফিসারের মাধ্যমে বোর্ডের কাছে আবেদন করতে হবে।

আবেদনপত্রের সঙ্গে চলচ্চিত্র সংসদের গঠনতন্ত্র, প্রধান কার্যালয়ের ঠিকানা, নির্বাহী পরিষদের তালিকা, চলচ্চিত্র প্রদর্শনের শর্ত এবং আয়ের উৎস জানাতে হবে।

৫ নম্বর ধারায় বলা হয়েছে- আবেদনের ৬০ দিনের মধ্যে নিবন্ধন দিতে হবে। আর কোনও শর্তে ঘাটতি থাকলে আবেদনকারীকে ৩০ দিনের মধ্যে জানাতে হবে। প্রতিটি চলচ্চিত্র সংসদের নিবন্ধনের মেয়াদ হবে ৫ বছর।

চলচ্চিত্র প্রদর্শনের বিষয়ে ৭ নম্বর ধারায় বলা হয়েছে- চলচ্চিত্র প্রদর্শনের অন্তত ৩ দিন আগে প্রদর্শনীর স্থান, তারিখ ও সময় উল্লেখ করে বোর্ড অথবা জেলা প্রশাসক ক্ষেত্রমতে উপজেলা নির্বাহী কর্মকর্তাকে লিখিতভাবে জানাতে হবে।

সরকারের অনুমতি ছাড়া কোনও আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের আয়োজন করা যাবে না।

বিলের উদ্দেশ্য ও কারণ সম্পর্কে তথ্যমন্ত্রী বলেছেন, দেশের চলচ্চিত্র সংসদগুলোর সার্বিক ব্যবস্থাপনা ও পরিচালনা সহজ করার মাধ্যমে চলচ্চিত্র সংসদগুলোকে গতিশীল ও সুসমন্বিত করার লক্ষ্যে এবং এর মাধ্যমে বাংলাদেশের চলচ্চিত্র শিল্পের বিকাশ ও উন্নয়নের অনুকূল ক্ষেত্র সৃষ্টির জন্য বিদ্যমান ‘দি ফিল্ম ক্লাবস (রেজিস্ট্রেশন এ- রেগুলেশন) অ্যাক্ট -১৯৮০’ আইনটি রহিতপূর্বক সংশোধনসহ উহা পুনঃপ্রণয়ণ করার উদ্দেশ্য পূরণকল্পে ‘চলচ্চিত্র সংসদ (নিবন্ধন) আইন ২০১১ বিলটি আইনে পরিণত করার উদ্দেশে জাতীয় সংসদে উত্থাপন করা হলো।

বাংলাদেশ সময়: ১৯২৭ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০১১

Nagad
নালিতাবাড়ী-ঝিনাইগাতীতে ২৫ গ্রাম প্লাবিত
বিপিও উদ্যোক্তাদের বিনিয়োগের আহ্বান পলকের
বিনিয়োগ আকর্ষণে নীতিমালা সংস্কারের পরামর্শ
ভুয়া চিকিৎসকসহ ৩ জনকে কারাদণ্ড, হাসপাতাল সিলগালা
পশ্চিমবঙ্গে একদিনে করোনা আক্রান্ত ১,৫৬০ জন


নভোএয়ারে ভ্রমণ করলে ফ্রি কাপল টিকিট
‘টাউট’ শহীদুলের আইন পেশা, আছে মানবাধিকার সংগঠন!
সব বিভাগে ভারী বর্ষণের শঙ্কা, বন্যার অবনতি
অর্ধেক দামে মিলবে কৃষি যন্ত্রপাতি, একনেকে প্রকল্প
খুলনায় নতুন করোনা রোগী শনাক্ত ৭৩, মোট ৩১০৮