‘মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়নে জাতি ঐক্যবদ্ধ’

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। ফাইল ফটো

walton

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি): প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়নে সমগ্র জাতি আজ ঐকবদ্ধ বলে মন্তব্য করেছেন নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী।

শনিবার (৩০ মার্চ) সন্ধ্যায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্বোপার্জিত স্বাধীনতা চত্বরে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ মন্তব্য করেন। 

একাত্তরের অগ্নিঝরা মার্চের উত্তাল দিনের স্মৃতিকথা নিয়ে সাংস্কৃতিক সংগঠন ‘দৃষ্টি’ এ অনুষ্ঠানের আয়োজন করে। 

আয়োজক সংগঠনের মোশাররফ হোসেনের সভাপতিত্বে এতে বিশেষ অতিথি ছিলেন স্বাধীন বাংলা বেতার শিল্পী রফিকুল আলম ও প্রকাশক ওসমান গনি। স্মৃতিচারণ করেন বেতার কেন্দ্রের শব্দ সৈনিক আশরাফুল আলম।

মুক্তিযুদ্ধের স্মৃতিচারণ করেন বেতার কেন্দ্রের শব্দ সৈনিক আশরাফুল আলম।প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেন, আমাদের মুক্তিযোদ্ধারা ও বঙ্গবন্ধু শেখ মুজিব যে সোনার বাংলার স্বপ্ন দেখেছিলেন সেই সোনার বাংলা বিনির্মাণ ৪৮ বছরে অনেকভাবে বাধাগ্রস্থ হয়েছে। তবে ২০১৯ সালের মার্চ মাসে দাঁড়িয়ে আমরা বলতে পারি, মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়নের জন্য সমগ্র জাতি আজ শেখ হাসিনার নেতৃত্বে ঐক্যবদ্ধ হয়েছে।

তিনি বলেন, বাংলাদেশের নতুন প্রজন্ম এখন মুক্তিযুদ্ধকে লালন করে, তারা মুক্তিযুদ্ধকে জানতে চায়। তাই আমাদের শিক্ষাব্যবস্থায় মুক্তিযুদ্ধকে প্রাধান্য দেয়া হয়েছে। আমরা যে স্বপ্ন নিয়ে দেশ স্বাধীন করেছিলাম ষড়যন্ত্রকারীরা যতই চেষ্টা করুক আমাদের সেই স্বপ্ন বাস্তবায়নের ক্ষেত্রে তারা বাধা হতে পারবে না।
ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ-ডাকসুর নেতাদের দৃষ্টি আকর্ষণ করে খালিদ মাহমুদ বলেন, দীর্ঘ ২৮ বছর পর ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। আমরা আশা করি বর্তমান ডাকসু ও হল সংসদের নেতারা ঢাকা বিশ্ববিদ্যালয়সহ সমগ্র বাংলাদেশের সংস্কৃতি, শিক্ষা এবং সমাজ ব্যবস্থার নেতৃত্ব দেবেন। 

‘দীর্ঘ ২৮ বছরে যে বন্ধ্যাত্ব সৃষ্টি হয়েছে আমাদের সাংস্কৃতিক অঙ্গণে এবং ক্রীড়া অঙ্গণে  ও আমাদের শিক্ষাব্যবস্থায় যেভাবে মুক্তিযুদ্ধের চেতনাকে আড়াল করার চেষ্টা করা হয়েছে, ডাকসুর নেতৃত্বে সেই শৃংঙ্খল ভেঙে আবার মুক্তিযুদ্ধকে দণ্ডায়মান করবে বলে আমার বিশ্বাস।’

বাংলাদেশ সময়: ২০৪৫ ঘণ্টা, মার্চ ৩০, ২০১৯
এসকেবি/এমএ

ক্লিক করুন, আরো পড়ুন: ঢাকা বিশ্ববিদ্যালয় ডাকসু
খাগড়াছড়িতে সন্ধান মিললো ‘তাবাক খ’ গুহার
সোলেমানিকে হত্যার নতুন কারণ জানালেন ট্রাম্প
ঢাকায় থানা হেফাজতে যুবকের মৃত্যু
সৌদি ধনকুবেরের সঙ্গে প্রেমের পাঠ চুকালেন পপশিল্পী রিহানা
‘শ্বাসরোধ করা হচ্ছে কর্ণফুলী নদীর’


আগারগাঁও, উত্তরা ও যাত্রাবাড়ী থেকে মিলবে ই-পাসপোর্ট
ঘুষের মামলায় বাছির-মিজানের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র
প্রথম আলো সম্পাদকের জামিন আবেদন
ফেনী আইনজীবী সমিতির শীর্ষ দুই পদসহ ৭ পদে বিএনপিপন্থিদের জয়
পুলকের কণ্ঠে ‘লিখে রাখি’