স্বাধীনতার সঠিক ইতিহাস নতুনদের কাছে তুলে ধরতে হবে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

অনুষ্ঠানে উপস্থিত রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজনসহ অন্যরা

walton

ঢাকা: নতুন প্রজন্মের কাছে স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস তুলে ধরার আহ্বান জানিয়েছেন রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন।

php glass

মঙ্গলবার (২৬ মার্চ) সকালে রাজধানীর বেইলি রোডে ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ আয়োজিত মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন-২০১৯ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আহ্বান জানান। স্কুলের অডিটোরিয়ামে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের পরিচালনা পর্ষদের সভাপতি গোলাম আশরাফ তালুকদার।

মন্ত্রী বলেন, বাংলাদেশকে সঠিকভাবে গড়ে তুলতে হলে নতুন প্রজন্মকে সঠিক ইতিহাস জানাতে হবে। নতুন প্রজন্মই আগামী দিনে বঙ্গবন্ধুর স্বপ্নের বাংলাদেশ গড়ে তুলবে।

শহীদ মুক্তিযোদ্ধাদের আত্মত্যাগের কথা স্মরণ করে রেলমন্ত্রী বলেন, একটি চক্র ইতিহাস বিকৃতি করতে চেষ্টা করে যাচ্ছে। তিনি বলেন, বিশ্বের বিভিন্ন দেশের ইতিহাস একবার লেখা হয়েছে। তাহলে আমাদের দেশে কেন ইতিহাস বারবার লিখতে হবে। দুষ্টচক্র থেকে আমাদের সচেতন হতে হবে।   
মন্ত্রী বলেন, সঠিক ইতিহাসকে বির্তকিত করতে ষড়যন্ত্রকারীরা স্বাধীনতার ঘোষণা নিয়ে এতো কথা বলছে। বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণের পর স্বাধীনতার ঘোষণার প্রয়োজন পড়ে না। কারণ তিনি বলে গিয়েছিলেন, ‘আমি যদি ঘোষণা দিবার নাও পাড়ি, তোমাদের যার যার কাছে যা কিছু আছে তাই নিয়েই ঝাঁপিয়ে পড়বা’।

তিনি আরো বলেন, ৪৭ থেকে ৭১ পর্যন্ত সময়ে বঙ্গবন্ধু ১৪ বছর জেল খেটেছেন। কিন্তু বাংলাদেশের ক্ষেত্রে কোনো আপোস করেননি। বঙ্গবন্ধুর দর্শন ছিলো এদেশের গরিব মানুষের মুখে হাসি ফোটানো।  

অনুষ্ঠানের আরো বক্তব্য রাখেন প্রতিষ্ঠানটির অধ্যক্ষ হাসিনা বেগম, পরিচালনা পর্ষদের সদস্য ড. মজিবুর রহমান হাওলাদার, ইউনুস আলী খন্দকার, মো. আতাউর রহমান, তাজুল ইসলাম, কলেজ শাখার শিক্ষক প্রতিনিধি ফারহানা খানম প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৪৪৭ ঘন্টা, মার্চ ২৬, ২০১৯
এসএমএকে/জেডএস

১০ বছর ধরে সিপিডি শুধু দোষই খুঁজেছে: হাছান মাহমুদ
ফোন চুরি যাওয়ায় সাংবাদিকদের আটকে রাখলেন শমী কায়সার!
এখন খান, সারা বছরের জন্য আচার করে রাখুন
শিক্ষাখাতে বরাদ্দ বৃদ্ধিতে কাজ করছে সরকার
গাজীপু‌রে ভবন থে‌কে নারীর গলাকাটা মর‌দেহ উদ্ধার


‘মানবিকতা না থাকলে সেই বিজ্ঞানের প্রয়োজন নেই’
ফুপু হামিদা খানমের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক
স্প্যানিশ সুপার কাপের ৬ মৌসুম সৌদি আরবে
মহালছড়িতে শিশু ধর্ষণের অভিযোগে যুবক গ্রেফতার
প্রথম প্রান্তিকে বেড়েছে গ্রামীণফোনের রাজস্ব ও গ্রাহক