php glass

পরমাণুর শান্তিপূর্ণ ব্যবহারে রাশিয়া-রুয়ান্ডার চুক্তি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

রাশিয়া ও রুয়ান্ডার কর্মকর্তারা সমঝোতা স্মারকে স্বাক্ষর করছেন

walton

ঢাকা: রাশিয়ার রাষ্ট্রীয় পরমাণু শক্তি কর্পোরেশন রোসাটম এবং রুয়ান্ডার অবকাঠামো মন্ত্রণালয় পরমাণু শক্তির শান্তিপূর্ণ ব্যবহারে সহযোগিতা সংক্রান্ত দু’টি সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে। 

রুয়ান্ডার রাজধানী কিগালিতে সম্প্রতি রোসাটমের আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক উপ-মহাপরিচালক নিকোলাই স্পাস্কি এবং রুয়ান্ডার অবকাঠামো বিষয়ক মন্ত্রী ক্লাভার গ্যাটেট সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।

বৃহস্পতিবার (১৪ মার্চ) রোসাটমের গণসংযোগ বিভাগের পক্ষ থেকে এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।  

বিজ্ঞপ্তিতে বলা হয়, পারমাণবিক শক্তির শান্তিপূর্ণ ব্যবহারে রুয়ান্ডার গৃহীত কর্মসূচির আওতায় দু’টি ক্ষেত্রে উভয় পক্ষ যৌথভাবে কাজ করবে। ক্ষেত্র দু’টি হলো পারমাণবিক শিল্পের জন্য মানবসম্পদ উন্নয়ন এবং জনসাধারণের মধ্যে পরমাণু শক্তির গ্রহণযোগ্যতা বৃদ্ধি।

রুয়ান্ডার পারমাণবিক শিল্পের জন্য প্রয়োজনীয় মানবসম্পদ উন্নয়নের জন্য উভয় পক্ষ যৌথভাবে শিক্ষা ও প্রশিক্ষণ বিষয়ে কাজ করবে। যৌথ প্রকল্পগুলোর মধ্যে থাকবে রুয়ান্ডার পারমাণবিক অবকাঠামোর জন্য লোকবল প্রশিক্ষণ কর্মসূচির আয়োজন, বিশেষায়িত শিক্ষা প্রতিষ্ঠানগুলোর মধ্যে ঘনিষ্ঠ যোগাযোগ স্থাপন, শিক্ষক প্রশিক্ষণ, স্বল্পমেয়াদী যৌথ কর্মসূচি বাস্তবায়ন, শিক্ষার্থী বিনিময় কর্মসূচি ইত্যাদি। 

রুয়ান্ডার জনসাধারণের মধ্যে পারমাণবিক শক্তি বিষয়ে ইতিবাচক মনোভাব সৃষ্টির লক্ষ্যে যেসব যৌথ প্রকল্প বাস্তবায়িত হবে তার মধ্যে থাকবে জনগণকে পারমাণবিক শক্তি প্রযুক্তির ব্যবহার সম্পর্কে জানানো, সংবাদমাধ্যম প্রতিনিধি-বিশেষজ্ঞ-শিক্ষক-শিক্ষার্থীদের সঙ্গে মতবিনিময়ের পাশাপাশি তাদের জন্য বিভিন্ন ইভেন্টের আয়োজন।

উল্লেখ্য, রুয়ান্ডার অবকাঠামো মন্ত্রণালয় এবং রাশিয়ার রোসাটম ২০১৮ সালে ৫ ডিসেম্বর পরমাণু শক্তি শান্তিপূর্ণ ব্যবহার সংক্রান্ত একটি আন্তঃসরকারি চুক্তি স্বাক্ষর করে। 

বাংলাদেশ সময়: ২০৪৩ ঘণ্টা, মার্চ ১৪, ২০১৯ 
এসকে/আরআর

সাকিব-লিটনের প্রশংসায় পঞ্চমুখ ক্রিকেট বিশ্ব 
সাকিব-লিটনের প্রশংসায় পঞ্চমুখ ক্রিকেট বিশ্ব 
সমর্থকরা পাশেই থাকবেন, প্রত্যাশা সাকিবের
‘সাকিব দুর্দান্ত, টার্নিং পয়েন্ট মোস্তাফিজের দুই উইকেট’
কাপ আনবো ঘরে | আলেক্স আলীম 


বাংলাদেশ থেকে শিখবে পাকিস্তান, আশা শোয়েব আখতারের
জয় দিয়ে কোচের জন্মদিন উদযাপন করলো টাইগাররা
আক্ষেপটা লিটনের জন্য
পয়েন্ট টেবিলে পাঁচে উঠে গেলো বাংলাদেশ
বাংলাদেশকে জিতিয়ে ম্যাচ সেরা সাকিব