আগুন নিয়ন্ত্রণে, তিতাসের ২ কূপে উৎপাদন সাময়িক বন্ধ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি

ব্রাহ্মণবাড়িয়া: প্রায় ঘণ্টাব্যাপী চেষ্টা চালিয়ে ব্রাহ্মণবাড়িয়া তিতাস গ্যাস ফিল্ডের ১ নম্বর লোকেশনের আগুন নিয়ন্ত্রণে আসে। এ ঘটনায় তিতাস ফিল্ডের ১ ও ২ নম্বর কূপের গ্যাস উৎপাদন বন্ধ রয়েছে।

php glass

বৃহস্পতিবার (১৪ মার্চ) বিকেল সাড়ে ৫টার দিকে শহরতলীর ঘাটুরা এলাকার তিতাস গ্যাস ফিল্ডে আগুন লাগার ঘটনায় জাতীয় গ্রিডে অন্তত ২০ মিলিয়ন ঘনফুট গ্যাস সরবরাহ বন্ধ রয়েছে।

তিতাস গ্যাস ফিল্ডের একটি সূত্র জানায়, বিকেলে সাড়ে ৫টার দিকে গ্যাস ক্ষেত্রের ১ নম্বর লোকেশনের ফ্লেয়ার লাইনের পাশে জমে থাকা কনডেনসেট (গ্যাস খনিতে পাওয়া এক ধরনের অপরিশোধিত তেল) থেকে আকস্মিকভাবে অগ্নিকাণ্ড ঘটে। মুহূর্তেই আগুন ধাও ধাও করে কয়েকশ ফুট ওপরে উঠে যায়। এতে ফিল্ড অভ্যন্তরে উদ্বেগ-উৎকণ্ঠা ছড়িয়ে পড়ে।

আগুনের খবর পেয়ে ঘটনাস্থলে কর্মকর্তারা দ্রুত ছুটে আসেন। ফ্লেয়ার লাইনের কয়েকশ গজের মধ্যেই তিতাস গ্যাস ক্ষেত্রের ১ ও ২ নম্বর কূপ থাকায় দ্রুত এসব কূপের উৎপাদন বন্ধ করে দেওয়া হয়। এতে এসব কূপ থেকে জাতীয় গ্রিডে গ্যাস সরবরাহ বন্ধ রয়েছে। গ্যাস ফিল্ডের নিজস্ব ফায়ার সার্ভিসের একটি ইউনিটের সঙ্গে ব্রাহ্মণবাড়িয়া সদর ও সরাইলের দু’টি ইউনিট ঘণ্টাব্যাপী চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে।

বাংলাদেশ গ্যাস ফিল্ডস কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী তৌফিকুর রহমান তপু বাংলানিউজকে বলেন, এ ঘটনায় কোনো ক্ষয়ক্ষতি হয়নি। আগুন লাগার স্থানটি পরিষ্কার ও সংস্কারের জন্য আপাতত ১ ও ২ নম্বর কূপের গ্যাস উৎপাদন বন্ধ রয়েছে। তবে আগুল লাগা ঘটনায় তদন্ত করা হবে।

বাংলাদেশ সময়: ২০১৫ ঘণ্টা, মার্চ ১৪, ২০১৯
জিপি

ক্লিক করুন, আরো পড়ুন: ব্রাহ্মণবাড়িয়া
লক্ষ্মীপুরে ৩টিতে স্বতন্ত্র, ২টিতে আ'লীগ জয়ী
ঝালকাঠির ৪ উপ‌জেলায় নৌকার প্রার্থী জয়ী
গোপালগঞ্জের ৫ উপজেলায় চেয়ারম্যান নির্বাচিত হলেন যারা
ফিঞ্চের টানা দ্বিতীয় সেঞ্চুরিতে অস্ট্রেলিয়ার দাপুটে জয়
ইতিহাসের জঘন্যতম নৃশংসতার ভয়াল ২৫ মার্চ


কক্সবাজারে চারটিতে স্বতন্ত্র, একটিতে নৌকার প্রার্থী জয়ী
পন্তের ব্যাটে দিল্লির শুভ সূচনা
ওয়ানডের পর টি-টোয়েন্টিতেও ধবলধোলাই শ্রীলঙ্কা
বরিশালের ৯ উপজেলায় চেয়ারম্যান হলেন যারা
মসজিদ হামলায় হতাহতদের পরিবারের তহবিলে ৭৪ লাখ ডলার