ঢাকা বিশ্ববিদ্যালয়ে ‘নুর চত্বর’

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা বিশ্ববিদ্যালয় গ্রন্থাগারের সামনের গাছের সাঁটানো নুর চত্বরের সাইনবোর্ড

walton

ঢাকা বিশ্ববিদ্যালয়: কোটা আন্দোলনের নেতা নুরুল হক নুর ডাকসুর ভিপি নির্বাচিত হওয়ার পর ফের ঢাকা বিশ্ববিদ্যালয়ে নুর চত্বর ঘোষণা করা হয়েছে।

php glass

বুধবার (১৩ মার্চ) বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনের গাছে নুর চত্বর লেখা সাইনবোর্ড দেখা যায়। এই স্থানে ২০১৮ সালের ৩০ জুন কোটা সংস্কার আন্দোলনের সময় সংবাদ সম্মেলন করতে এলে নুরের উপর হামলা চালিয়ে ব্যাপক মারধর করা হয়।

নির্যাতনকারীদের হাত থেকে রক্ষা পেতে বিশ্ববিদ্যালয়ের গ্রন্থগারিক জাবেদ আহমদের পা ধরে থাকার একটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়। এ ঘটনার পর নুরের প্রতি শিক্ষার্থীদের সহমর্মিতা বেড়ে যায়। 

পরের দিন ‘বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ- এর পক্ষ থেকে নুরের রক্তরঞ্জিত কেন্দ্রীয় লাইব্রেরির সামনের চত্বরটির নামকরণ করা হয়েছে ‘নুর চত্বর’। সেখানে লেখা ছিল ‘ন্যায়ের সংগ্রামের আপসহীন যোদ্ধা, সারা বাংলার ছাত্র সমাজের অবিসংবাদিত নেতা নুরুল হক নুর এক মহান ছাত্র নেতা।’ কিন্তু পরবর্তীতে কে বা কারা সাইনবোর্ডটি সরিয়ে দেয়।

সরেজমিনে দেখা যায়, নতুন করে লাগানো সাইনবোর্ডটি অনেকের নজরে আসছে। বিভিন্নজন মন্তব্য করছেন। সেখানে ভাসমান দোকানদার জাকির হোসেন বাংলানিউজকে বলেন, তার স্থান অনেক উপরে। সামান্য সাইনবোর্ড দিয়ে তাকে মূল্যায়ন করা হয় না।

১১ মার্চ অনুষ্ঠিত ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ নির্বাচনে সর্বোচ্চ ভোট পেয়ে সহ-সভাপতি (ভিপি) নির্বাচিত হন তিনি।

বাংলাদেশ সময়: ১৪৩০ ঘণ্টা, মার্চ ১৩, ২০১৯
এসকেবি/এএ

ক্লিক করুন, আরো পড়ুন: ঢাকা বিশ্ববিদ্যালয় ডাকসু
বান্দরবানে অপহৃত আ.লীগ নেতার মরদেহ উদ্ধার
বিজয়নগরে ট্রাকচাপায় নারীসহ নিহত ৩ 
‘পঞ্চগড় এক্সপ্রেস’ উদ্বোধন, স্টেশনের নতুন নামকরণ
‘চালককে সন্দেহ হলে ডোপ টেস্ট করান’
সীতাকুণ্ডে বিদ্যুৎস্পৃষ্টে একজনের মৃত্যু


পাবনায় যুবকের মরদেহ উদ্ধার
চালকদের গতিসীমাসহ ট্রাফিক নিয়ম মেনে চলার নির্দেশ
খালেদার মুক্তির দাবিতে বিএনপি-মহিলা দলের বিক্ষোভ
ভেনেজুয়েলায় কারাগারে সংঘর্ষে নিহত ২৯
মেট্রোরেলে আরামদায়ক যাতায়াতে যানজটের কষ্টটা সহ্য করুণ