এবার হচ্ছে না বান্দরবানের রাজপূণ্যাহ মেলা 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

রাজার মাঠে স্থাপিত স্থাপনা সরিয়ে নেয়া হচ্ছে। ছবি: বাংলানিউজ

walton

বান্দরবান: প্রশাসনের অনুমতি না পাওয়ায় এবার অনুষ্ঠিত হচ্ছে না বান্দরবান বোমাং সার্কেলের ঐতিহ্যবাহী খাজনা আদায় উৎসব রাজপূন্যাহ। তবে পুরাতন রাজবাড়ি মাঠে যথারীতি চলবে রাজার খাজনা আদায় অনুষ্ঠান। 

বৃহস্পতিবার (০৭ মার্চ) সন্ধ্যায় রাজার মাঠে প্রশাসনের অনুমতি ছাড়াই নির্মিত মেলার অস্থায়ী দোকানপাটসহ অন্যান্য স্থাপনা সরিয়ে ফেলার নির্দেশ দিয়েছে পুলিশ। 

আইন-শৃঙ্খলা রক্ষায় কর্তব্যরত কর্মকর্তারা জানান, মেলার অনুমতি না থাকায় যারা এর মধ্যেই দোকানপাট সাজিয়েছে তাদের সেগুলো গুটিয়ে নিতে বলা হচ্ছে। আর যারা দোকান খোলার প্রস্তুতি নিচ্ছেন, তাদের নিষেধ করা হয়েছে। 

দেশের বিভিন্ন এলাকা থেকে আগত ব্যবসায়ীরা জানান, হঠাৎ করে মেলা না হওয়ার সিদ্ধান্তে তাদের লোকসান গুনতে হবে। সন্ধ্যায় পুলিশ এসে দোকান বন্ধ করতে বলার পর নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক ব্যবসায়ী জানান, এখানকার ব্যবসায়ীদের প্রত্যেকেই ১৪ হাজার টাকা কর্তৃপক্ষের কাছে দিয়ে দোকান ভাড়া নিয়েছে। এখন পুলিশ বলছে মেলার অনুমতি নেই। এর মধ্যে আসা যাওয়া এবং অন্যান্য খরচ মিলিয়ে অনেক টাকা লোকসান হয়ে যাবে। 

এ বিষয়ে বান্দরবানের পুলিশ সুপার মো. জাকির হোসেন মজুমদার বাংলানিউজকে বলেন, আসন্ন উপজেলা নির্বাচনকে সামনে রেখে আইন-শৃঙ্খলা বজায় রাখার স্বার্থেই এবার মেলার আয়োজন করতে দেয়া যাচ্ছে না। 

‘মেলা আয়োজনের জন্য জেলা প্রশাসনের কাছে আবেদন করা হয়। এরই  প্রেক্ষিতে জেলা প্রশাসন পুলিশের কাছে নিরাপত্তার ব্যাপারে পরামর্শ চেয়েছে। আমরা সার্বিক আইনশৃঙ্খলা পরিস্থিতির কথা বিবেচনায় রেখে মেলা আয়োজন না করার জন্য সুপারিশ করেছি। তবে রাজবাড়ি মাঠে খাজনা আদায় উৎসবের ব্যাপারে কোনো সমস্যা নেই ।’ 

বান্দরবান জেলা প্রশাসক মো. দাউদুল ইসলাম বলেন, নিরাপত্তার বিষয়টা দেখা পুলিশের দায়িত্ব। পুলিশ যদি মনে করে, নির্বাচনকে সামনে রেখে মেলার আয়োজন হলে এলাকার জননিরাপত্তা বিঘ্নিত হতে পারে, তাহলে আমি অনুমতি দেবো না। 

শুক্রবার (০৮ মার্চ) বান্দরবান বোমাং সার্কেলের খাজনা আদায়ী উৎসব ঐতিহ্যবাহী রাজপূন্যাহ অনুষ্ঠিত হবে। এ সময় রাজার প্রতিনিধি হেডম্যান ও কারবারীরা জুম চাষিদের কাছ থেকে আদায় করা খাজনা রাজার ভাণ্ডারে জমা দেবেন। 

বাংলাদেশ সময়: ০৩৩৫ ঘণ্টা, মার্চ ০৮, ২০১৯
এমএ

ক্লিক করুন, আরো পড়ুন: বান্দরবান
Nagad
সিলেটে ৫ চিকিৎসকসহ আরও ৮০ জন করোনায় আক্রান্ত
বিচ্ছেদের পর আবার বিয়ে, অতঃপর খুন
জামালপুর-শেরপুর উন্নয়ন প্রকল্পে আরও ১৩৩ কোটি টাকা বরাদ্দ
মনগড়া করোনার রিপোর্টেই কোটি টাকা আদায় রিজেন্টের
ফেসবুকে মাদকসহ নিষিদ্ধ পণ্য বিক্রির অভিযোগে আটক ৩ 


‘মোদীকে ক্ষমা চাইতে হবে’ দাবিতে সরব কংগ্রেস
বিচার করে দুর্নীতিবাজদের মেরে ফেলতে বললেন ড. সৈয়দ আনোয়ার
বুধবার ফুলকোর্ট সভা ডেকেছেন প্রধান বিচারপতি
কণ্ঠশৈলীর জন্য অমর হয়ে থাকবেন এন্ড্রু কিশোর: রুনা লায়লা
এন্ড্রু কিশোরের মৃত্যুতে শোকে মুহ্যমান রাজশাহী