‘বাংলাদেশিদের জাপান সম্পর্কে উৎসাহিত করতে চাই’

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সেমিনারে অতিথিরা, ছবি: বাংলানিউজ

walton

ঢাকা বিশ্ববিদ্যালয়: জাপান-বাংলাদেশের ৫০ বছরের সম্পর্ক উদযাপন উপলক্ষে বাংলাদেশিদের জাপান সম্পর্কে জানাতে উৎসাহিত করার আগ্রহ প্রকাশ করেছেন দেশটির মধ্যযুগের শিল্প-সংস্কৃতি গবেষক মায়া কাজী।

সোমবার (২৫ ফেব্রুয়ারি) বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আধুনিক ভাষা ইনস্টিটিউট মিলনায়তনে সেমিনারে তিনি এ আগ্রহের কথা বলেন। 

‘জাপানিজ আর্টস অ্যান্ড কালচার ইন এদো পিরিয়ড: ডিসাইফার মেভিয়েবল জাপানিজ লাইফ অ্যান্ড কালচার ফ্রম উকিয়ো’ শীর্ষক এ সেমিনারের আয়োজন করে বাংলাদেশস্থ জাপান দূতাবাস। ইনস্টিটিউটের পরিচালক শিশির ভট্টাচার্য উদ্বোধনী বক্তব্য রাখেন।। এছাড়া প্রবন্ধের ওপর আলোচনা করেন জাপানি ভাষা ও সংস্কৃতি বিভাগের অধ্যাপক ড. রেজাউল করিম।

মায়া কাজী বলেন, আমি দুই দেশের মধ্যে সাংস্কৃতিক বন্ধন হতে পেরে সম্মানিত বোধ করছি। ২০২২ সালে জাপান ও বাংলাদেশ কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তি উদযাপন করবে। এই উপলক্ষ সামনে রেখে আমি আরও অনেক বাংলাদেশিকে জাপান সম্পর্কে জানতে উৎসাহিত করতে চাই এবং একইসঙ্গে জাপানের মানুষদেরও বাংলাদেশের সংস্কৃতি সম্পর্কে আরও বেশি জানাতে চাই।

তিনি বলেন, জাপানের ইতিহাস কেবল রাজনীতি-অর্থনীতির নয়, বরং এই ইতিহাস মানুষের জীবনযাত্রারও। তাই কেবলমাত্র বই পড়েই জাপানের ইতিহাস জানা সম্ভব নয়।

এসময় অধ্যাপক রেজাউল করিম বলেন, আমরা শুধু ভাষা শেখাচ্ছি না, জাপানের শিক্ষা এবং সংস্কৃতির সঙ্গেও পরিচিতি করছি। পাশাপাশি জাপানের রাজনৈতিক-সাংস্কৃতিক ভাষা বিকাশের ইতিহাস জানানো হচ্ছে। সার্বিক কর্মকাণ্ডে দূতাবাস আমাদের উৎসাহ দিচ্ছে।

বাংলাদেশ সময়: ২২০৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০১৯
এসকেবি/টিএ

ক্লিক করুন, আরো পড়ুন: ঢাকা বিশ্ববিদ্যালয় জাপান
Nagad
তিন দেশের পানিতে বন্যা, সর্বোচ্চ পানি ১৭ জুলাই
অবৈধভাবে বিদেশে গিয়ে নির্যাতনের শিকার হলে দায় কার?
২০ জুলাই হোটেল শ্রমিক ফেডারেশনের বিক্ষোভ সমাবেশ
রাজনীতিতে একজন শাহজাহান সিরাজ
এরশাদের দুই ছেলেকে নিয়ে আমি এগিয়ে যাবো: বিদিশা


প্রকল্পের কাজে অনিয়ম: উপজেলা প্রকৌশলী বরখাস্ত
মাদারীপুরে ভেজাল খাদ্যের কারখানা সিলগালা-জরিমানা
বগুড়া-যশোর উপ-নির্বাচন সুন্দর হয়েছে: ইসি সচিব
শাহজাহান সিরাজের মৃত্যুতে রাষ্ট্রপতির শোক
বাবুলের মৃত্যুতে মিনিস্টার ও মাইওয়ান পরিবারের শোক