php glass

‘শিক্ষা নয়, যেন ব্যবসায়িক উদ্দেশ্যই বড় হয়ে উঠছে’

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বক্তব্য রাখছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। ছবি: বাংলানিউজ

walton

টাঙ্গাইল: শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, অনেক প্রতিষ্ঠান করতে আগে অনুমতি লাগে। কিন্তু শিক্ষা প্রতিষ্ঠান গড়ে তোলার আগে অনুমতির প্রয়োজন হয় না। তবে পাঠদানের অনুমতি নেয়া হয়। সেজন্যই সারাদেশে যত্রতত্র শিক্ষা প্রতিষ্ঠান গড়ে উঠছে। আর এসব প্রতিষ্ঠানের অনেক ক্ষেত্রেই শিক্ষা নয় ব্যবসায়িক উদ্দেশ্যই বড় হয়ে উঠছে। কাজেই এটা নিয়ে সরকার ভাবছে-সিদ্ধান্ত হলে জানানো হবে।

বুধবার (২০ ফেব্রুয়ারি) সকালে টাঙ্গাইলের মির্জাপুর উপজেলার সরকারি এস কে পাইলট হাইস্কুলে এসএসসি পরীক্ষার কেন্দ্র পরিদর্শনের সময় সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন তিনি।

ডা. দীপু মনি আরো বলেন, কোচিং সেন্টার অনেক রকম আছে। তবে যেখানে শিক্ষকরা শ্রেণিতে পড়াশোনা না করিয়ে নিজেদের বাড়িতে বা কোনো কোচিং সেন্টারে ছাত্র-ছাত্রীদের পড়তে বাধ্য করেন এবং সেখানে না পড়লে নম্বর কম দিয়ে শিক্ষার্থীদের ফেল করিয়ে দেন। এ রকম অপরাধ যারা করেন তাদের ধরতে সারাদেশে আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা অভিযান চালাচ্ছে। 

মন্ত্রী বলেন, শিক্ষা ব্যবস্থাকে আরও এগিয়ে নিয়ে যেতে হবে। তাই যারা বা যে সব শিক্ষা প্রতিষ্ঠান নোট বইয়ের ব্যবসা করছেন তাদেরও কঠোর হাতে দমন করা হবে।

এ সময় শিক্ষামন্ত্রীর সঙ্গে উপস্থিত ছিলেন টাঙ্গাইল-৭ (মির্জাপুর) আসন থেকে নির্বাচিত সংসদ সদস্য একাব্বর হোসেন, টাঙ্গাইলের জেলা প্রশাসক মো. শহিদুল ইসলাম, অতিরিক্ত পুলিশ সুপার আহাদুজ্জামান।

বাংলাদেশ সময়: ১২৪৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০১৯
আরএ

শেখ হাসিনার উন্নয়নে মঙ্গা শব্দটি দেশ থেকে বিদায় নিয়েছে
১০ দফা দাবিতে অটোরিকশাচালকদের মানববন্ধন-স্মারকলিপি
চট্টগ্রাম-৮ আসনে জাপার প্রার্থী জিয়া উদ্দিন বাবলু
বীরশ্রেষ্ঠ জাহাঙ্গীর স্মরণে টেলিফিল্ম ‘সেই আমি’
সাতক্ষীরা জেলা বিএনপির নতুন কমিটি ঘোষণা


গাম্বিয়ার দেওয়া চিত্র অসম্পূর্ণ-বিভ্রান্তিকর: সু চি
শ্বশুরের মামলায় সাফায়াতের স্ত্রী পিয়াসার জামিন
এতো দেশ থাকতে গাম্বিয়া কেন মিয়ানমারের বিরুদ্ধে মামলা করলো? 
স্টিভ বাকনারকে ছাপিয়ে আলিম দার
‘টেকসই উন্নয়ন নিশ্চিত করতে বিনিয়োগ বাড়াতে হবে’