চট্টগ্রামে শিপ ব্রেকিং ইয়ার্ডকে ১৫ লাখ টাকা জরিমানা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

পরিবেশ দূষণ ও ঝুঁকিপূর্ণ পরিবেশে জাহাজ কাটার অভিযোগে চট্টগ্রামে মেসার্স রহিম স্টিল কোম্পানি নামে একটি জাহাজ ভাঙা কারখানাকে ১৫ লাখ টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তর।

php glass

চট্টগ্রাম: পরিবেশ দূষণ ও ঝুঁকিপূর্ণ পরিবেশে জাহাজ কাটার অভিযোগে চট্টগ্রামে মেসার্স রহিম স্টিল কোম্পানি নামে একটি জাহাজ ভাঙা কারখানাকে ১৫ লাখ টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তর।

মঙ্গলবার দুপুরে পরিবেশ অধিদপ্তরের এনফোর্সমেন্ট বিভাগের পরিচালক মোহাম্মদ মুনীর চৌধুরীর নেতৃত্বে চট্টগ্রামের সীতাকুণ্ড উপজেলার বঙ্গোপসাগর উপকূলবর্তী এলাকার ওই কারখানায় অভিযান চালানো হয়।

এর আগে রোববার একই অভিযোগে সীতাকুণ্ডের সোনাইছড়ির মেসার্স সুলতানা শিপ ইয়ার্ড নামে একটি কারখানাকে সাত লাখ টাকা জরিমানা করা হয়।

১০ বছরের পুরনো এ শিপ ইয়ার্ডে ২০০৯ সালের ২৬ ডিসেম্বর জাপান থেকে আমদানি করা এমটি অ্যাগেইট নামে একটি পুরনো অয়েল ট্যাঙ্কার কাটার সময় বিস্ফোরণে পাঁচ শ্রমিক নিহত এবং সাতজন আহত হয়। ওই দুর্ঘটনার সূত্র ধরে মঙ্গলবার কারখানাটিতে অভিযান চালানো হয় বলে জানান মুনীর চৌধুরী।

তিনি বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডিকে বলেন, ‘পরিবেশ অধিদপ্তরের তদন্তে দেখা গেছে, জাহাজটি কাটার সময় শ্রমিকদের জন্য পর্যাপ্ত নিরাপত্তামূলক ব্যবস্থা নেওয়া হয়নি। ২৬ বছরের পুরনো ওই জাহজাটি কাটার জন্য পরিবেশ অধিদপ্তর এবং বিস্ফোরক অধিদপ্তরের অনুমোদনও নেওয়া হয়নি।’

মুনীর চৌধুরী বলেন, ‘কারখানাটিকে জরিমানা দেওয়ার পাশাপাশি শিগগিরই পরিবেশ ব্যবস্থাপনা পরিকল্পনা জমা দিতে নির্দেশ দেওয়া হয়েছে।’

প্রসঙ্গত বেসরকারি উন্নয়ন সংস্থা ইয়ং পাওয়ার ইন সোশ্যাল অ্যাকশন (ইপসা)’র হিসাব অনুযায়ী, ১৯৮২ সাল থেকে গত ২৭ বছরে সীতাকুণ্ডের শিপ ইয়ার্ডগুলোতে কাজ করতে গিয়ে প্রায় বার’শ শ্রমিকের মৃত্যু হয়েছে। আহত হয়েছে প্রায় সাড়ে ছয় হাজার।

বাংলাদেশ সময়: ১৭৪৯ ঘণ্টা, আগস্ট ৩১, ২০১০

জুলহাজ-তনয় হত্যা মামলার প্রতিবেদন ফের পেছালো
তিন দিনব্যাপী বেসিস সফটএক্সপো শুরু
ঢাকা ট্রাভেল মার্টে বিমানের আকর্ষণীয় ছাড়
মাথাপিছু আয় বেড়ে ১৯০৯ ডলার, প্রবৃদ্ধি ৮.১৩ শতাংশ 
সিঙ্গাপুরে রুবেলের সফল অস্ত্রোপচার সম্পন্ন


হালদা ভ্যালীর ‘ফার্স্ট ফ্লাশ-টি ও হোয়াইট-টি’
আন্দোলন করেই দাবি আদায় করতে হবে: গয়েশ্বর
আইভীর বিরুদ্ধে প্রধানমন্ত্রীর কাছে স্মারকলিপি
চলে গেলেন অভিনেতা রমেন রায় চৌধুরী
দিনাজপুর জেলা পরিষদে নিয়োগ