ঢাকা, বুধবার, ২৮ শ্রাবণ ১৪২৭, ১২ আগস্ট ২০২০, ২১ জিলহজ ১৪৪১

জাতীয়

সিসিক এলাকায় শিশুদের ‘হেলথ কার্ড’ চালু

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩২৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৮, ২০১৯
সিসিক এলাকায় শিশুদের ‘হেলথ কার্ড’ চালু

সিলেট: শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে শিশুদের আধুনিক ‘হেলথ কার্ড’ চালু করেছে সিলেট সিটি কর্পোরেশন (সিসিক)। সিলেট শহরের আখালিয়াস্থ বীরেশ চন্দ্র উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীদের স্বাস্থ্য পরীক্ষার মাধ্যমে হেলথ কার্ড বিতরণ করা হয়।

সোমবার (১৮ ফেব্রুয়ারি) দুপুরে সিসিক মেয়র আরিফুল হক চৌধুরী বেলুন উড়িয়ে প্রতীক্ষিত এ স্বাস্থ্যসেবা কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মেয়র বলেন, হেলদি সিটি বিনির্মাণে সিলেট এক ধাপ এগিয়ে গেলো।

নগরীর সকল শিক্ষা প্রতিষ্ঠানের শিশুদের স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে দীর্ঘদিনের লালিত স্বপ্ন বাস্তবায়নের প্রক্রিয়া শুরু হলো।

মেয়র আরিফুল হক চৌধুরী বলেন, এ নগরের প্রতি অন্যান্য অঞ্চলের মানুষদের আকৃষ্ট করার ফলে দিন দিন এখানে জনবসতি বৃদ্ধি পাচ্ছে। বিভিন্ন অঞ্চলের প্রাকৃতিক পরিবেশের পরিবর্তনের ফলে অন্যান্য অঞ্চলের হতদরিদ্র মানুষ এখানে বসবাসের জন্য আসে। আর তারা অবস্থান নেয় নগরের বস্তি  বা কলোনিতে। এ কারণে নগরের বস্তি এলাকার মানুষের স্বাস্থ্যসেবার উন্নয়নে আধুনিকতা আনার জন্যও পরিকল্পনা চলছে।

বীরেশ চন্দ্র উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মতি লাল পুরকায়স্থের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন ৮নং ওয়ার্ড কাউন্সিলর ও বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সদস্য ইলিয়াছুর রহমান ইলিয়াছ, সিসিকের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. জাহিদুল ইসলাম সুমন, সংরক্ষিত মহিলা কাউন্সিলর রেবেকা বেগম রেনু ও সিসিকের স্বাস্থ্য কর্মকর্তা ডা. দ্রুব পুরকায়স্থ।  

ধারাবাহিকভাবে সিলেট নগরের ২৭টি ওয়ার্ডের ৬৭ হাজার শিশুকে আধুনিক হেলথ কার্ড দেওয়া হবে। বিশ্বের উন্নত দেশের মতো এই হেলথ কার্ডে ব্লাড গ্রুপ থেকে শুরু করে থাকবে সব ধরনের তথ্য। একই সাথে নবজাতক শিশু জন্ম নেওয়ার পরপরই দেওয়া হবে হেলথ কার্ড। এতে করে কোনো শিশু রোগাক্রান্ত হচ্ছে কিনা, তা আগেভাগেই জানা যাবে।

বাংলাদেশ  সময়: ১৮১৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৮, ২০১৯
এনইউ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa