সড়ক নিরাপত্তা কাউন্সিলের সভা করবেন মন্ত্রী

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সভায় উপস্থিত সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরসহ অন্যরা

ঢাকা: সম্প্রতি সড়ক দুর্ঘটনা বৃদ্ধির পরিপ্রেক্ষিতে সড়ক নিরাপত্তা কাউন্সিলের সভা আহ্বান করতে যাচ্ছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

মঙ্গলবার (১২ ফেব্রুয়ারি) সচিবালয়ে সমসাময়িক ইস্যু নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে একথা জানান মন্ত্রী।

তিনি বলেন, মন্ত্রী হিসেবে আমি দায় এড়াতে পারি না। ছোট ছোট যানবাহনের কারণে দুর্ঘটনা বেড়েছে। আগামী সপ্তাহে সড়ক নিরাপত্তা কাউন্সিলের সভা আহ্বান করছি। সভায় বিশেষজ্ঞদের নিয়ে একটি কমিটি গঠন করা হবে। 

এ সময় সড়ক নিরাপত্তায় সবার সহযোগিতা চান মন্ত্রী। 

সড়ক দুর্ঘটনার বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে মন্ত্রী বলেন, আমি নিজেই বলেছি সড়কে শৃঙ্খলা আসেনি। অবকাঠামোগত প্রকল্পে যতো অগ্রগতি সেই তুলনায় সড়ক ও পরিবহনে শৃঙ্খলাটা অতোটা হয়নি, যার জন্য দুর্ঘটনা বা যানজট রয়েছে।

কাদের বলেন, সড়ক নিরাপত্তা কাউন্সিলের সভা শিগগিরই ডাকা হবে। নতুন করে কমিটি সাজাবো। নতুনভাবে প্রোগ্রাম নেওয়ার চিন্তা-ভাবনা করছি। নিরাপত্তা কাউন্সিলের সভায় কমিটি করে দেবো। তাদের কাছ থেকে অল্পদিনের ব্যবধানে প্রতিবেদন চাইবো, পরে যদি টাস্কফোর্স করতে হয় তাও করবো।

সড়ক মন্ত্রী বলেন, সড়ক দুর্ঘটনার লাগাম টেনে ধরতে হবে, রাশ টেনে ধরতে হবে। জাতীয় স্বার্থে এবং জাতির দুর্ভাবনা অবসানের স্বার্থে। কারণ সড়ক দুর্ঘটনা এখন আমাদের সবচেয়ে বড় দুর্ভাবনা, এটা অস্বীকার করে লাভ নেই।’

সড়ক দুর্ঘটনা নিয়ন্ত্রণ করা সম্ভব কিনা- প্রশ্নে তিনি বলেন, নিয়ন্ত্রণ করা সম্ভব, যেটা সম্ভব সেটা আমি কেন করবো না। যেটা সম্ভব সেটা কেন করা যাবে না? করতে হবে। 

তিনি বলেন, বড় গাড়ির সঙ্গে সিএনজি বা ইজিবাইকের যদি সংঘাত হয় আর ইজিবাইকে যদি ১০ জন থাকে, ১০ জনই মারা যায়। বড় বড় গাড়িতে সংঘাত হলে আহত হয়, এরকম নিহত হয় না। ছোট ছোট যান নিয়ন্ত্রণ করা আমাদের প্রথম দায়িত্ব। অনেকে ইজিবাইক, নসিমন, করিমনের সঙ্গে জড়িত, এখানে রাজনৈতিক বিষয়ও আছে। কিন্তু মানুষের জীবনটা বাঁচাতে হবে আগে। 

বাংলাদেশ সময়: ১২১৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০১৯/আপডেট: ১৪৫০ ঘণ্টা
এমআইএইচ/জেডএস

ক্লিক করুন, আরো পড়ুন: সড়ক দুর্ঘটনা ওবায়দুল কাদের
গৌরব, প্রেরণা আর অহংকারের অমর একুশ
ভাষাশহীদদের শ্রদ্ধা জানাতে খুলনায় মানুষের ঢল
ভাষাশহীদদের প্রতি রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা
চকবাজারে বহুতল ভবনে ভয়াবহ আগুন, নিয়ন্ত্রণে ৩০ ইউনিট
নড়াইলে লাখো প্রদ্বীপ প্রজ্জ্বলনের প্রস্তুতি সম্পন্ন


‘রোহিঙ্গা প্রত্যাবাসনের পরিবেশ তৈরিতে ব্যর্থ মিয়ানমার’
মেহেরপুরে আইনজীবীদের জেলা জর্জের আদালত বর্জন
ঈশ্বরদীতে ১৪ তলা থেকে পড়ে ২ শ্রমিক আহত
ভারত-পাকিস্তান দ্বন্দ্ব মেটাতে মধ্যস্থতায় আগ্রহী ইউএন
নেত্রকোণায় ফাল্গুনের দেয়াল পত্রিকা উৎসব