চিনির পাইকারী দাম ৪৫ টাকার বেশি নিলে কঠোর ব্যবস্থা নেওয়া নির্দেশ বাণিজ্য সচিবের

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চট্টগ্রামের পাইকারী বাজারে ৪৫ টাকার বেশি দামে কেউ চিনি বিক্রি করলে তার বিরুদ্ধে জেলা প্রশাসককে আইনগত ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন বাণিজ্য সচিব মোহাম্মদ গোলাম হাসেন।

php glass

চট্টগ্রাম: চট্টগ্রামের পাইকারী বাজারে ৪৫ টাকার বেশি দামে কেউ চিনি বিক্রি করলে তার বিরুদ্ধে জেলা প্রশাসককে আইনগত ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন বাণিজ্য সচিব মোহাম্মদ গোলাম হাসেন।

পাশাপাশি চিনি উৎপাদনকারী বড় গ্রুপগুলোকে তাদের উৎপাদনের পরিমান এবং বিক্রয়ের তথ্যবিবরণী বাণিজ্য মন্ত্রণালয়ের পাঠানোর নির্দেশ দেওয়া হয়েছে।

মঙ্গলবার দুপুরে চট্টগ্রাম সার্কিট হাউসে ‘নিত্য প্রয়োজনীয় পণ্যের সার্বিক বাজার মূল্যের পরিস্থিতি’ শীর্ষক এক মতবিনিময় সভায় তিনি এ নির্দেশ দেন।

রমজানের বাঁকি দিনগুলোতে পণ্যের মূল্য সহনীয় রাখতে করণীয় নির্ধারণে ব্যবসায়ীদের সঙ্গে এই মতবিনিময় সভার আয়োজন করা হয়।

ঈদের পর অপরিশোধিত চিনির ওপর সরকার কোনো শুল্ক আরোপ করবে না বলেও ব্যবসায়ীদের আশ্বস্ত করেন গোলাম হোসেন। এ জন্য ব্যবসায়ীদের অযথা আতঙ্কিত না হওয়ার পরামর্শ দিয়ে তিনি বলেন, ‘অর্থমন্ত্রণালয় এ বিষয়ে নীতিগতভাবে সম্মত হয়েছেন।’
 
সভায় চিনি ও ভোজ্যতেল উৎপাদক এবং আমদানিকারী চট্টগ্রামের শীর্ষস্থানীয় তিনটি প্রতিষ্ঠান এস আলম, মোস্তফা গ্রুপ ও এসএএ গ্রুপের র্শীষ ব্যক্তিরা রমজানে বাঁকি দিনগুলোতে বাজারে চিনি ও ভোজ্য তেলের দাম স্থিতিশীল থাকবে বলে আশ্বস্ত করেন।

ব্যবসায়ীদের দাবির প্রেক্ষিতে এস আলম গ্রুপের চেয়ারম্যান সাইফুল আলম মাসুদ প্রতিদিন চট্টগ্রামের বিভিন্ন বাজারে ৪৩ টাকা দরে ২০০ টন চিনি সরবারাহের অঙ্গীকার করেন।

সভায় এফবিসিসিআই সভাপতি একে আজাদ ব্যবসায়ীদের কমিটমেন্ট রক্ষার আহবান জানিয়ে বলেন, ‘কিছু ব্যবসায়ীর হাতের প্যাঁচে বাজারে পণ্যের দাম বাড়ে। এদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।’

সভায় অন্যান্যের মধ্যে বিভাগীয় কমিশনার সিরাজুল হক খান, জেলা প্রশাসক ফয়েজ আহমেদ, চট্টগ্রামে মেট্রোপলিটন চেম্বারের সভাপতি আব্দুস সালাম, এফবিসিআই সদস্য ও চট্টগ্রাম উইমেন চেম্বারের সভাপতি মনোয়ারা হাকিম আলী ছাড়াও বিভিন্ন ব্যবসায়ী সংগঠনের প্রতিনিধিরা বক্তব্য রাখেন।

বাংলাদেশ সময়: ১৬৪৯ ঘণ্টা, আগস্ট ৩১, ২০১০

এক্সিম ব্যাংকের কুমিল্লা অঞ্চলের গ্রাহক সমাবেশ 
বিআরটিএ’র বিভিন্ন পদে নিয়োগ
আফগানিস্তানে জোড়া বোমা হামলায় নিহত ৪
খাল দখল করে ভবন নির্মাণ করায় দণ্ড
মানবাধিকার সমুন্নত করতে সরকার কাজ করছে


সিরিয়ায় আইএসের ‘খেলাফতের সমাপ্তি’ ঘোষণা
মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে নির্বাচন কমিশনে অভিযোগ কংগ্রেসের
মুকসুদপুরে পানিতে ডুবে শিশুর মৃত্যু
খাগড়াছড়িতে পুলিশ-ম্যাজিস্ট্রেসি কনফারেন্স
শিবগঞ্জে ট্রাকের ধাক্কায় নিহত ১