ঢাকা, শনিবার, ২৩ শ্রাবণ ১৪২৭, ০৮ আগস্ট ২০২০, ১৭ জিলহজ ১৪৪১

জাতীয়

মধ্যপাড়া খনি পরিদর্শন করলেন জ্বালানি সচিব

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৪৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ৩, ২০১৯
মধ্যপাড়া খনি পরিদর্শন করলেন জ্বালানি সচিব মধ্যপাড়া খনি পরিদর্শন করছেন জ্বালানি সচিব

দিনাজপুর: দিনাজপুর মধ্যপাড়া পাথর খনি পরিদর্শন করেছেন জ্বালানি ও খনিজ সম্পদ সচিব আবু হেনা মোহাম্মদ রহমাতুল মুনিম। 

রোববার (৩ ফেব্রুয়ারি) দুপুর সাড়ে ১২টায় তিনি মধ্যপাড়া পাথর খনির উপরিভাগ ও ভূ-গর্ভের বিভিন্ন দিক পরিদর্শন করেন।  

এ সময় তিনি মধ্যপাড়ার খনি থেকে উত্তোলিত পাথর বিক্রি বৃদ্ধির জন্য দেশে চলমান সরকারি মেগা প্রকল্পে খনির পাথর ব্যবহার বৃদ্ধির আহ্বান জানান।

 

এ সময় উপস্থিত ছিলেন- মধ্যপাড়া গ্রানাইট মাইনিং কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক জাবেদ চৌধুরী, মহা-ব্যবস্থাপক (অপরেশন) আবু তালেব ফরাজি, জিএম (চলতি) প্রশাসন মনোয়ার হোসেন এবং খনির ঠিকাদারী প্রতিষ্ঠান জার্মনিয়া ট্রাস্ট কনসোডিয়াম (জিটিসি) এর দেশি-বিদেশি কর্মকর্তাগণ।

পরিদর্শনকালে জ্বালানি সচিব বলেন, বর্তমানে মধ্যপাড়া পাথর খনিতে প্রতি মাসে এক লাখ বিশ হাজার টন পাথর উত্তোলন হচ্ছে। এই পাথর আমদানিকৃত পাথরের তুলনায় গুণে-মানে অনেক ভাল। আগের তুলনায় বর্তমানে পাথর উত্তোলন অনেক বেশি হচ্ছে। তাই আগের ক্ষতি পুষিয়ে যাবে।  

তিনি আরও বলেন, বর্তমানে দেশে অনেক মেগা প্রকল্প হচ্ছে। সেই মেগা প্রকল্পে মধ্যপাড়ার পাথর ব্যবহার করলে পাথর বিক্রি অনেকটা বৃদ্ধি পাবে।

বর্তমানে খনিটিতে দিনে ও রাতে দুই শিফটে দেশি ও বিদেশি শ্রমিক এবং কর্মকর্তাদের প্রচেষ্টায় গড়ে প্রতিদিন প্রায় পাঁচ হাজার টনের বেশি পাথর উত্তোলন করছেন খনিটির ঠিকাদারী প্রতিষ্ঠান জিটিসি, কিন্তু সেই তুলনায় পাথর বিক্রি হচ্ছে না, এ কারণে খনিতে অবিক্রিত পাথর মজুদ রয়েছে প্রায় চার লাখ টন।

বাংলাদেশ সময়: ১৮৩৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৩, ২০১৯
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa