মিয়ানমার সীমান্তে শরণার্থী অনুপ্রবেশের চেষ্টা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বান্দরবানের ম্যাপ

walton

বান্দরবান: বান্দরবানের রুমা-মিয়ানমার সীমান্তে চীন রাজ্যের প্রায় দুইশ’ শরণার্থী বাংলাদেশে অনুপ্রবেশের চেষ্টায় জড়ো হয়েছে বলে খবর পাওয়া গেছে। 

রোববার (০৩ ফেব্রুয়ারি) সকাল থেকে উপজেলার দুর্গম রেমাক্রী পাংসা ইউনিয়নের ৭২ নম্বর পিলারের কাছে চাইক্ষিয়াং পাড়ার ওপারে এসব শরণার্থী এখন অবস্থান করছেন।

স্থানীয়রা জানান, মিয়ানমারের চীন রাজ্যের প্লাতোয়া জেলায় বেশ কিছুদিন ধরে সেখানকার বিচ্ছিন্নতাবাদী আরাকান আর্মির সঙ্গে সেনাবাহিনীর ব্যাপক সংঘর্ষ চলছে। সেনাবাহিনীর আক্রমণের মুখে এসব শরণার্থী বাংলাদেশে অনুপ্রবেশের চেষ্টা করছেন।

তবে শরণার্থীরা যাতে বাংলাদেশের ভূখণ্ডে অনুপ্রবেশ করতে না পারে সেজন্য রুমা ব্যাটালিয়নের সেনাবাহিনী ও বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) চারটিরও বেশি টহল দল এখন সীমান্তে অবস্থান করছে।

বিজিবির বান্দরবান সেক্টরের অধিনায়ক কর্নেল জহিরুল ইসলাম বাংলানিউজকে জানান, শরণার্থীরা যাতে কোনোভাবেই বাংলাদেশে প্রবেশ করতে না পারে সেজন্য সীমান্তের সম্ভাব্য স্থানগুলোতে টহল দল পাঠানো হয়েছে।

রুমার রেমাক্রী পাংসার ইউপি চেয়ারম্যান জিরা বম বাংলানিউজকে জানান, সীমান্তের ওপারে চীন রাজ্যের প্লাতোয়া জেলার বেশ কয়েকটি খুমি, খেয়াং, বম ও রাখাইন অধ্যূষিত এলাকায় হেলিকপ্টার থেকে বোমা বর্ষণ ও গুলি নিক্ষেপ করছে মিয়ানমার আর্মি। এতে ওই এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়লে সেখানকার প্রায় দুইশ’ নারী-পুরুষ ও শিশু বাংলাদেশ সীমান্তে অনুপ্রবেশের চেষ্টায় জড়ো হয়েছে। 

গত ডিসেম্বর থেকে মিয়ানমারের রাখাইন ও চীন রাজ্যে বিচ্ছিন্নতাবাদী গ্রুপ আরাকান আর্মি দেশটির বিজিপি ও সেনাবাহিনী বেশ কয়েকটি স্থাপনায় হামলা চালায়। এরপর থেকে সেনাবাহিনীর সঙ্গে আরাকান আর্মির ব্যাপক সংঘর্ষ চলছে।

বাংলাদেশ সময়: ১৭৩৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৩, ২০১৯
আরএ

ক্লিক করুন, আরো পড়ুন: রোহিঙ্গা বান্দরবান
Nagad
বগুড়ায় তাজ ফার্মেসিকে এক লাখ টাকা জরিমানা
বরিশালে ফ্লাইট চালু হচ্ছে রোববার
করোনা আক্রান্ত হয়ে হাসপাতালে অমিতাভ বচ্চন
বিশ্ব স্বাস্থ্য সংস্থায় নিয়োগ পেলেন বাংলাদেশের সেঁজুতি
নাটোরে ইউএনওসহ আরও ১৩ জনের করোনা শনাক্ত


করোনা: রাজশাহীতে সুস্থতার হার তুলনামূলক কম
লোহাগাড়ায় ৬ হাজার ইয়াবাসহ গ্রেফতার চার
বিমানের দুবাই-আবুধাবিগামী যাত্রীদের ভ্রমণে সতর্কবার্তা
মা ও শিশু হাসপাতালে অক্সিজেন কনসেনট্রেটর প্রদান
ক্রেতা সেজে অভিযান, স্যানিটাইজার কারখানা সিলগালা