php glass

নগর সরকার চান মেয়র

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

মতবিনিময় সভায় বক্তব্য দিচ্ছেন মেয়র খোকন-ছবি-বাংলানিউজ

walton

ঢাকা: আধুনিক নগরসেবা নিশ্চিত করার জন্য নগর সরকারের বিকল্প নেই। ক্ষুদ্র পরিসরে হলেও নগর সরকার শুরু করার আহ্বান জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) মেয়র মোহাম্মদ সাঈদ খোকন। তিনি বলেছেন, নগর সরকার শুরু করার এখনই সময়।

আধুনিক নাগরিক সেবা ও করণীয় শীর্ষক মতবিনিময় সভায় রোববার (২৭ জানুয়ারি)  নগর ভবনের মেয়র হানিফ অডিটোরিয়ামে সভাপতির বক্তব্যে মেয়র এ আহ্বান জানান।

মেয়র খোকন স্থানীয় সরকার মন্ত্রীদের পেয়ে ক্ষোভ প্রকাশ করে বলেন, সব সেবা সংস্থাকে সমন্বয় করে কাজ করার জন্য প্রধানমন্ত্রীর নির্দেশে একটি পরিপত্র জারি হয়েছে। আমরা চেষ্টা করেছি সব সেবা সংস্থার প্রধানদের নিয়ে সমন্বয় সভা করতে। কিন্তু দুঃখের বিষয় হচ্ছে দুই একটি সেবা সংস্থার প্রধান ছাড়া বাকিরা আসেন না। তাদের কাজ থাকতে পারে কিন্তু প্রতিষ্ঠানের পরিবর্তে যাকে পাঠানো হয় সে আসলে কিছু বলতে পারে না।  সে আসলে ওই বৈঠকে বসার যোগ্য না। ফলে আমরা কোনো সিদ্ধান্ত দিলে সেটার ফলোআপ হয় না। যে কারণে সেই উদ্যোগের সফলতা নেই।

মেয়র বলেন, সমন্বয়ের অভাবে আমরা যখন কোনো রাস্তা কার্পেটিং করি তারপর দশদিন না যেতেই আবার রাস্তা কাটা হয়। তাই অন্যান্য সেবা সংস্থা যদি এক মাস আগে আমাদের জানায় তাহলে আমাদের প্রস্তুতি থাকে। এজন্যই দরকার সমন্বিত কর্তৃপক্ষ বা নগর সরকার। যে নামেই ডাকা হোক না কেন একটা নগর সরকার দরকার। এজন্য তিনি মন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেন।

মেয়র বলেন, ঢাকা সিটি কর্পোরেশন ভাগের সময় ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনকে বঞ্চিত করা হয়েছে। আমাদের পরিচালন ব্যয় ৬০ শতাংশ। উত্তরে মাত্র ৪০ শতাংশ। আমরা মাত্র ৪০ শতাংশ জনবল নিয়ে কাজ করছি।

তিনি বলেন, ২৭ বছর ধরে রাজধানীর বাড়িগুলো অ্যাসেসমেন্ট হয় না। ২৭ বছর আগে যেখানে একতলা ছিল সেটা এখন পাঁচ-ছয়তলা ভবন হয়েছে, অথচ রাজস্ব আসছে মাত্র একতলার। এতে সব সময় আমাদের কেন্দ্রীয় সরকারের দিকে তাকিয়ে থাকতে হয়।

একাদশ সংসদ নির্বাচনের আগে গৃহ অ্যাসেসমেন্ট করে কর নির্ধারণে উদ্যোগ নেওয়া হয়েছিল, কিন্তু নির্বাচনের কথা চিন্তা করে সরকার এক প্রজ্ঞাপনের মাধ্যমে সেই অ্যাসেসমেন্ট বন্ধ করে দেয়। তাই দ্রুত সেই প্রজ্ঞাপন তুলে নিয়ে অ্যাসেসমেন্ট করার সুযোগ করে দিন। জনবল বৃদ্ধির জন্য মন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেন মেয়র।

মেয়র মোহাম্মদ সাঈদ খোকনের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন-স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম, প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য, স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সচিব এস এম গোলাম ফারুক, ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী তাকসিম এ খান, ডিএসসিসি'র প্রধান নির্বাহী কর্মকর্তা মো. মোস্তাফিজুর রহমান, স্থপতি মোবাশ্বের হোসেন প্রমুখ। 

বাংলাদেশ সময়: ১৮১৬ ঘণ্টা, জানুয়ারি ২৭, ২০১৯
এসএম/আরআর

ক্লিক করুন, আরো পড়ুন: মেয়র ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন
বড়লেখায় ৪ প্রতিষ্ঠানকে জরিমানা
সংসদে আমরা মাত্র ৬ জন, কথা বলতে দিন
লজ্জার রেকর্ড গড়লেন রশিদ খান
সোনারগাঁওয়ে যুবকের মরদেহ উদ্ধার
ভিটামিন এ ক্যাপসুল খাবে সাড়ে সাত লাখ শিশু


বেনাপোলে সড়ক দুর্ঘটনায় নিহত ১
শায়েস্তাগঞ্জে আ’লীগ বিদ্রোহী প্রার্থীর ভোট বর্জন
ভোলায় জেলা ছাত্রলীগের নতুন কমিটির দাবিতে বিক্ষোভ
না'গঞ্জের ইয়াবাসহ ৩ মাদকবিক্রেতা আটক
নদী ভরাটের অপরাধে সোনারগাঁয় ২১ শ্রমিকের সাজা