উদযাপন হচ্ছে শুভ জন্মাষ্টমী

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ভগবান শ্রীকৃষ্ণের জন্মতিথি শুভ জন্মাষ্টমী আজ । এ মহাপূর্ণ তিথিতে কংসের কারাগারে বন্দি দেবকীর কোলে জন্ম নিয়েছিলেন ভগবান শ্রীকৃষ্ণ। নানা আয়োজনে দেশব্যাপী উদযাপন হচ্ছে ভগবান কৃষ্ণের জন্মতিথি।

php glass

ঢাকা: ভগবান শ্রীকৃষ্ণের জন্মতিথি শুভ জন্মাষ্টমী আজ । এ মহাপূর্ণ তিথিতে কংসের কারাগারে বন্দি দেবকীর কোলে জন্ম নিয়েছিলেন ভগবান শ্রীকৃষ্ণ। নানা আয়োজনে দেশব্যাপী উদযাপন হচ্ছে ভগবান কৃষ্ণের জন্মতিথি।

দুষ্টের দমন আর শিষ্টের পালন করতেই পৃথিবীতে আবির্ভূত হন তিনি।

ভগবান শ্রীকৃষ্ণের এই আবির্ভাব তিথিকে ভক্তরা শুভ জন্মাষ্টমী হিসেবে উদযাপন করছেন। সারাদেশের সনাতন ধর্মালম্বীরা পূজা অর্চণার মধ্য দিয়ে ভগবান শ্রীকৃষ্ণের কৃপা লাভের চেষ্টা করছেন।

ঢাকেশ্বরী জাতীয় মন্দির মেলাঙ্গনে গীতাযজ্ঞের মধ্য দিয়ে জন্মাষ্টমীর অনুষ্ঠানমালা শুরু হয়। এর নেতৃত্ব দেন সাধু মুক্তাঙ্গ গিরি মহারাজ।

বিকাল তিনটায় বের হবে শোভাযাত্রা। রাতে মেলাঙ্গনে হবে কৃষ্ণপূজা। এছাড়া আগামী শুক্রবার জন্মাষ্টমী উপলে এক আলোচনা সভার আয়োজন করেছে পূজা উদযাপন পরিষদ।
    
দেশের সবচেয়ে বড় ও আড়ম্বরপূর্ণ জন্মাষ্টমী শোভাযাত্রা হচ্ছে চট্টগ্রামে। জন্মাষ্টমী উদযাপন পরিষদ চট্টগ্রাম শাখার সভাপতি সুকুমার চৌধুরী জানান, শোভাযাত্রা নগরীর জেএমসেন হল থেকে বুধবার সকাল ১০টায় বের হয়।

জন্মাষ্টমী উপলক্ষে রাজধানীতে রামকৃষ্ণ মিশন এবং মঠেও রয়েছে বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। পুরান ঢাকার ফরিদাবাদে অবস্থিত রামকৃষ্ণ গোস্বামী গিরিধারী আখড়া ও মন্দিরে তিন দিনব্যাপী জন্মাষ্টমীর অনুষ্ঠান চলবে। এতে দেশের বিভিন্ন এলাকা থেকে আসা কীর্তনের দল নামকীর্তন পরিবেশন করবে।

জন্মাষ্টমী উপলে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী ও বিরোধী দলীয় নেত্রী পৃথক বাণী দিয়েছেন।

রাষ্ট্রপতি মো. জিল্লুর রহমান তাঁর বাণীতে বলেন, ‘মানুষে মানুষে অকৃত্রিম ভালবাসা এবং সম্প্রীতির বন্ধন গড়ে তোলাই ছিল শ্রীকৃষ্ণের ভাবাদর্শ। তিনি হিংসা-বিদ্বেষের পরিবর্তে প্রেম ও ভালবাসা দিয়ে মানবতাকে জয় করেছেন।’

প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁর বাণীতে বলেন, ‘শ্রীকৃষ্ণ মানবপ্রেম ও ন্যায়ের পতাকা সমুন্নত রাখতে ব্যাপৃত ছিলেন। তিনি তাঁর জীবনাচরণ এবং কর্মের মধ্য দিয়ে সত্য ও সুন্দরের আরাধনা করেছেন। মানুষে মানুষে ভ্রাতৃত্ব ও সাম্য প্রতিষ্ঠা ছিল তাঁর একমাত্র লক্ষ্য।’

বিরোধী দলীয় নেত্রী খালেদা জিয়া তার বাণীতে বলেন, বাংলাদেশ ধর্মীয় সম্প্রীতির দেশ। এখানে সব ধর্মের মানুষ সৌহাদ্য ও ভ্রাতৃত্বের বন্ধনে আবদ্ধ হয়ে বসবাস করছে। সমাজকে শান্তিময় করে তুলতে শুভ জন্মাষ্টমীতে আমি সকলের প্রতি আহ্বান জানাচ্ছি।’

ভগবান শ্রীকৃষ্ণ বিশৃঙ্খল ও মূল্যবোধের অবক্ষয়ে নিপতিত ধরাধামে মানবপ্রেমের অমিত অমৃতবাণী প্রচার ও প্রতিষ্ঠা করে মানবজাতিকে সুন্দরের পথে এনেছিলেন। পরমাত্মার সঙ্গে জীবাত্মার মিলনই ছিল তার বাণীর মূল সুর। সেকারণে তিনি যুগে যুগে ভক্তদের কাছে প্রেমাবতার হিসেবে সর্বাধিক পূজনীয়।
বাংলাদেশ সময়: ১৭০০ ঘণ্টা, আগস্ট ৩১, ২০১০

চুয়াডাঙ্গায় ভাইকে কুপিয়ে হত্যা করলো বড় ভাই
দিল্লিকে হারিয়ে চেন্নাই’র জয়
বিশ্বখ্যাত স্থপতি এফআর খানের প্রয়াণ
রাজশাহীতে পর্দা নামলো আন্তর্জাতিক সাংস্কৃতিক উৎসবের
বরগুনায় ৯ বছরের শিশুকে ধর্ষণের অভিযোগ


মুক্তিযোদ্ধাদের আঙুলের ছাপ নিয়ে ডকুমেন্টারি
আবৃত্তি-গান-নাটকে স্বাধীনতা দিবস উদযাপিত
লোকসভায় প্রার্থী হলেন প্রজ্ঞা
রাজধানীতে ‘থাই ট্রেড ফেয়ার’ শুরু বুধবার
আবারো ত্রিপুরায় যাচ্ছেন মোদী-অমিত শাহ