হলফনামায় আয়কর তথ্য না দেওয়া এমপিদের দেখবে এনবিআর

মাহফুজুল ইসলাম, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

জাতীয় রাজস্ব বোর্ড। ফাইল ছবি

walton

ঢাকা: হলফনামায় আয়কর তথ্য না দিয়ে একাদশ জাতীয় সংসদে নির্বাচিত এমপিদের বিষয়টি খতিয়ে দেখবে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

সুশাসনের জন্য নাগরিক (সুজন)-এর প্রতিবেদন সম্পর্কে জানতে চাইলে এনবিআরের সদস্য (কর প্রশাসন ও মানবসম্পদ ব্যবস্থাপনা) কালিপদ হালদার বাংলানিউজকে বিষয়টি জানান।

এনবিআরের এ অভিজ্ঞ কর্মকর্তা বাংলানিউজকে বলেন, একাদশ জাতীয় নির্বাচনের আরপিওতে প্রার্থীদের হলফনামায় আয়কর তথ্য দেওয়া বাধ্যবাধকতা ছিল না। এ কারণে হয়তো এমপিরা তথ্য দেননি। তার মানে এই না যে, তারা আয়কর দেননি। তবে যারা আয়কর তথ্য দেননি তাদের আয়করের বিষয়টি খতিয়ে দেখা হবে।

গত ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদ নির্বাচনে মহাজোট, জাতীয় ঐক্যফ্রন্ট এবং স্বতন্ত্র প্রার্থীদের মধ্য থেকে ২৯৯ জন সংসদ সদস্য (এমপি) নির্বাচিত হন। তাদের মধ্যে হলফনামায় আয়কর তথ্য দিয়েছেন ১৮৯ জন এমপি। বাকি ১১০ জন এমপি হলফনামায় তাদের আয়কর তথ্য দেননি বলে নির্বাচনের পর এক সংবাদ সম্মেলনে বিষয়টি তুলে ধরেন সুজনের সম্পাদক ড. বদিউল আলম মজুমদার।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে তিনি বলেন, এমপিদের মধ্যে ৭ জন ৫ হাজার কিংবা তার চেয়ে কম টাকা আয়কর দেন। ৫ হাজার একটাকা থেকে ১০ হাজার টাকা পর্যন্ত আয়কর দেন একজন এমপি। এভাবেই ১০ হাজার একটাকা থেকে ৫০ হাজার টাকা আয়কর দেন এমন এমপির সংখ্যা ১৮ জন। 

এছাড়াও, ৫০ হাজার একটাকা থেকে এক লাখ টাকা পর্যন্ত আয়কর দেন ১২ জন এমপি। তবে সবচেয়ে বেশি অর্থাৎ একলাখ একটাকা থেকে ৫ লাখ টাকা পর্যন্ত আয়কর দেন ৮৩ জন এমপি। ১৭ জন এমপি দেন ৫ লাখ একটাকা থেকে ১০ লাখ টাকা পর্যন্ত আয়কর আর ১০ লাখ টাকার বেশি আয়কর দেন ৫০ জন এমপি।

নাম প্রকাশে অনিচ্ছুক এনবিআরের এক কর্মকর্তা বাংলানিউজকে বলেন, ১১০ জন এমপি আয়কর দেননি বিষয়টি ঠিক না। নির্বাচনের আগের সব প্রার্থীদের আয়কর প্রদানের তথ্য যাচাই-বাছাই করা হয়েছে। তাতে হাতে গোনা কয়েকজন এমপির তথ্য পাওয়া গেছে যারা আয়কর দেননি। আমরা তাদের আয়কর দেওয়ার জন্য অনুরোধ করবো। না হলে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

তিনি আরো বলেন, এমপিরা সম্মানিত ব্যক্তি এজন্য একটু সময় লাগবে। তবে বিষয়টি খতিয়ে দেখা হবে। পাশাপাশি যারা এখনো কর যোগ্য কিন্তু কর দিচ্ছেন না তাদের বিষয়টিও দেখা হবে।

বাংলাদেশ সময়: ০৭৩০ ঘণ্টা, জানুয়ারি ২২, ২০১৯
এমএফআই/এনটি

ক্লিক করুন, আরো পড়ুন: এনবিআর একাদশ জাতীয় সংসদ নির্বাচন
মেয়ের কাছে যৌতুক চেয়ে উল্টো যৌতুক দিতে হলো ছেলেকে
করোনা: ফরজ নামাজের পরেই বন্ধ মসজিদের দরজা
চমেক হাসপাতালে পিপিই দিলো সানশাইন চ্যারিটি
চট্টগ্রামে আরও ১০৪ জনের করোনা পরীক্ষা, আক্রান্ত নেই
করোনা: বাংলাদেশে শুধু বয়স্ক নয়, ঝুঁকিতে সব বয়সীরাই


পুলিশ প্রধান হিসেবে আমি অত্যন্ত গর্বিত ও আনন্দিত: আইজিপি
জাতীয় অধ্যাপক সুফিয়া আহমেদের ইন্তেকাল
কোয়ারেন্টিনে থাকা ব্যক্তিকে অ্যাপে নজরদারি করবে পুলিশ
মসজিদে মুসল্লি নিয়ন্ত্রণে ভ্রাম্যমাণ আদালতের নজরদারি
করোনার মধ্যে বিয়ে: সেই সরকারি কর্মকর্তা চাকরি থেকে বরখাস্ত