রাজউককে আমলানির্ভর প্রতিষ্ঠানে পরিণত করা হচ্ছে : ড. সারোয়ার জাহান

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

পরিবেশ বিশেষজ্ঞদের নিষ্ক্রিয় করে রাজউককে আমলানির্ভর প্রতিষ্ঠানে পরিণত করা হচ্ছে বলে মন্তব্য করেছেন ইনস্টিটিউট অব প্ল্যানার্সের সভাপতি এবং বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের শিক্ষক ড. সারোয়ার জাহান।

php glass

ঢাকা: পরিবেশ বিশেষজ্ঞদের নিষ্ক্রিয় করে রাজউককে আমলানির্ভর প্রতিষ্ঠানে পরিণত করা হচ্ছে বলে মন্তব্য করেছেন ইনস্টিটিউট অব প্ল্যানার্সের সভাপতি এবং বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের শিক্ষক ড. সারোয়ার জাহান।

মঙ্গলবার দুপুরে জাতীয় প্রেসকাবের ভিআইপি লাউঞ্জে পরিবেশ বাঁচাও আন্দোলনের (পবা) ‘বাসযোগ্য নগরী: জলাশয় ও উন্মুক্ত স্থানের অপরিহার্যতা এবং করণীয়’ শিরোনামে এক গোলটেবিল বৈঠকে এ কথা বলেন তিনি।

ড. সারোয়ার বলেন, ‘রাজউককে ঢেলে সাজানোর আড়ালে যারা পরিবেশ বিষয়ে সচেতন ও অভিজ্ঞ তাদের নিষ্ক্রিয় করে রেখে আমলানির্ভর করে তোলা হচ্ছে।’

তিনি আরো অভিযোগ করে বলেন, পরিবেশ রক্ষার পরির্বতে রাজউক নিজেই রিয়েল এস্টেট ব্যবসার সঙ্গে জড়িয়ে পড়ে পরিবেশ বিপর্যস্থ করছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আর্থ অ্যান্ড এনভায়রনমেন্টাল সায়েন্স অনুষদের ডিন এবং ভূগোল ও পরিবেশ বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান ড. শাহনাজ হক হুসেন পরিবেশ আন্দোলনকে ঢাকার ভিতর সীমাবদ্ধ না রেখে সারা দেশে ছড়িয়ে দেওয়ার কথা বলেন। যাতে সবাই পরিবেশ বিষয়ে সচেতন হতে পারে।

পাশাপাশি পরিবেশ উন্নয়নে যারা ভূমিকা রাখছে তাদের উৎসাহ দিতে পুরস্কৃত করারও আহ্বান জানান তিনি।

আরবানাইজেশন অ্যান্ড টাউনশিপ রিসার্চ সেন্টারের চেয়ারম্যান সালেহ উদ্দিন বলেন, ঢাকার নদীগুলোকে সিএস ম্যাপ অনুসারে চিহ্নিত করে গেজেট আকারে প্রকাশ করতে হবে। এরপর জনগণকে সঙ্গে নিয়ে নদী রক্ষায় উদ্যোগ না নিলে কোনোভাবেই নদী রক্ষা সম্ভব না।

বুলবুল ললিতকলা একাডেমীর চেয়ারম্যান বেগম শামসুজ জাহান নূর বলেন, ‘সরকার নদী রক্ষা না করে নদীতে ওয়াটার বাস চালু করেছে যা হাস্যকর।’

বৈঠকে বক্তারা আরও বলেন, ঢাকা শহরে ৪৭টি খাল থাকার কথা থাকলেও এখন আছে মাত্র ২৬টি। বাকিগুলো দখল করে রাস্তা-ঘাট দালান কোঠা  নির্মাণ করা হয়েছে। একই অবস্থা পুকুর, পার্কেরও। ৪৭টি পার্কের এখন মাত্র ১২টি টিকে আছে। বিনোদনের এসব জায়গা দখল হয়ে গাড়ি রাখার স্থান, বাণিজ্যিক প্রতিষ্ঠান, বহুতল ভবন নির্মাণ করা হচ্ছে।

এর ফলে ঢাকার শিশুরা খেলাধূলা নির্মল বিনোদনের অভাবে অপরাধের সঙ্গে জড়িয়ে পড়ছে বলে অভিযোগ করেন বক্তারা।

পরিবেশ বাঁচাও আন্দোলনের চেয়ারম্যান আবু নাসের খানের সভাপতিত্বে বৈঠকে আরও উপস্থিত ছিলেন বিআইটিএ’র কর্মকর্তা তোফায়েল আহমেদ, ডক্টরস ফর হেলথ অ্যান্ড এনভায়রনমেন্ট’র সভাপতি ড. রশীদ-ই-মাহবুব, ব্যারিস্টার ওমর খান প্রমুখ।


বাংলাদেশ সময়: ১৫৪৪ ঘণ্টা, আগস্ট ৩১, ২০১০

চুয়াডাঙ্গায় ভাইকে কুপিয়ে হত্যা করলো বড় ভাই
দিল্লিকে হারিয়ে চেন্নাই’র জয়
বিশ্বখ্যাত স্থপতি এফআর খানের প্রয়াণ
রাজশাহীতে পর্দা নামলো আন্তর্জাতিক সাংস্কৃতিক উৎসবের
বরগুনায় ৯ বছরের শিশুকে ধর্ষণের অভিযোগ


মুক্তিযোদ্ধাদের আঙুলের ছাপ নিয়ে ডকুমেন্টারি
আবৃত্তি-গান-নাটকে স্বাধীনতা দিবস উদযাপিত
লোকসভায় প্রার্থী হলেন প্রজ্ঞা
রাজধানীতে ‘থাই ট্রেড ফেয়ার’ শুরু বুধবার
আবারো ত্রিপুরায় যাচ্ছেন মোদী-অমিত শাহ