আন্দোলনের জেরে পোশাক কারখানায় শ্রমিক ‘ছাঁটাই’

সাভার করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

নোটিশ বোর্ডে টানানো ছাঁটাইয়ের তালিকা

আশুলিয়া (ঢাকা): টানা আটদিন পোশাক শ্রমিকদের আন্দোলনের পর সাভার ও আশুলিয়ার কারখানাগুলোতে কাজে ফিরেছেন শ্রমিকেরা। তবে কয়েকটি কারখানায় শ্রমিক ছাঁটাইয়ের অভিযোগ ওঠেছে।

মঙ্গলবার (১৫ জানুয়ারি) দুপুরের দিকে এমনই অভিযোগ করেছেন শ্রমিকেরা। 

সরজমিনে দেখা যায়, আশুলিয়ার কাঠগড়াসহ এর আশপাশের এলাকার কয়েকটি কারখানার মূল ফটকে শ্রমিকদের ছবিসহ ছাঁটাইয়ের তালিকা টানিয়ে দিয়েছে কর্তৃপক্ষ।

ছাঁটাইয়ের শিকার শ্রমিকেরা অভিযোগ করেন, সরকার ঘোষিত স্কেলে বেতনভাতা দেওয়ার দাবিতে আন্দোলন করার কারণেই বিনা নোটিশে ছাঁটাই করে দিয়েছেন কারখানা মালিকরা।
নোটিশ বোর্ডে টানানো ছাঁটাইয়ের তালিকাছাঁটাইয়ের তালিকা অনুযায়ী, মেট্রো নীট এন্ড ডাইং মিল লি: ও লিলি এ্যাপারেলস লি: সহ প্রায় সাতটি পোশাক কারখানার অন্তত তিন শতাধিক শ্রমিক ছাঁটাই করা হয়েছে। তবে শ্রমিক সংগঠনগুলো থেকে জানা যায় এ পর্যন্ত আট শতাধিকের উপরে শ্রমিক ছাঁটাই করা হয়েছে। আর জিন্স প্রডিউসার লিমিটেডের ১৪৫ জন শ্রমিক ও এফ জি এস ডেনিম ওয়ার লিমিটেডের শতাধিক শ্রমিককে সাময়িক বরখাস্ত করা হয়েছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

কারখানার পাশে দাঁড়িয়ে থাকা কয়েকজন শ্রমিক সঙ্গে কথা বলতেই তারা মালিক পক্ষের দিকে অভিযোগ তুলে বলেন, ‘সন্দেহের উপর আমাদের অনেকেই ছাঁটাই করা হয়েছে। মালিক পক্ষ আমাদের উপর অভিযোগ এনেছেন, আমরা নাকি কারখানা ভাঙচুর করেছি। কিন্তু আমরা অনেকেই আছি আন্দোলন চলার সময় শ্রমিক কম থাকায় দুই লাইনের কাজ একজনে করেছি। আর মালিক পক্ষ আমাদেরই ছাঁটাই করে দিলো?’

শ্রমিকরা আরও বলেন, ‘আমাদের কয়েকজনের নামে মামলা হয়েছে আবার কয়েকজনকে আটকও করা হয়েছে। আমরা এখন বাসায় যেতে পারছি না। পুলিশ আমাদের খুঁজে বেড়াচ্ছে।’

এ ব্যাপারে রাত ১০টার দিকে, এ আর জিন্স প্রডিউসার লিমিটেড জেনারেল ম্যানেজার র‌্যাক লিটন বাংলানিউজকে বলেন, ‘আমরা শ্রমিকদের ছাটাই করিনি আমরা তাদের সাময়িক বরখাস্ত করেছি। সেই সাথে শ্রমিকদের কাছে ডাকযোগে কারণ দর্শানোর নোটিশও পাঠানো হয়েছে। আইনীভাবে যে সিদ্ধান্ত হবে আমরা সে সিদ্ধান্তই নিবো।’

এদিকে এফ এন এফ ট্রেড ফ্যাশন, বার্ডস আরএনআর ফ্যাশন লিমিটেডসহ বেশ কয়েকটি কারখানা অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করে নোটিশ টানিয়ে দিয়েছে কর্তৃপক্ষ।

বাংলাদেশ সময়: ১৯০৭ ঘণ্টা, জানুয়ারি ১৫, ২০১৯
জিপি/এমকেএম

সাতক্ষীরার মঞ্চ মাতিয়েছে ‘ওরা কদম আলী’
হেটমায়ার-গেইলের ব্যাটে সমতায় ফিরলো উইন্ডিজ
পাবনা ও নাটোর জেলার আয়োজনে ৬ দিনব্যাপী বইমেলা 
সুদানে জরুরী অবস্থা জারি
বরিশালে কিশোর দিনমজুরের আত্মহত্যা


আশুলিয়ায় মাদক ব্যবসায়ী আটক, দুই ডিবি পুলিশ আহত
লঞ্চের টিকিট কালোবাজারী, ২ জনকে কারাদণ্ড
পরিকল্পিত আবাসন গড়ার আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর
নারায়ণগঞ্জের মন্দিরে আগুন, আতঙ্কে আহত ১০
কুমিল্লায় হাসপাতালের ল্যাবে অগ্নিকাণ্ড