রোহিঙ্গা ইস্যু আন্তর্জাতিক সমস্যা: পররাষ্ট্রমন্ত্রী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বক্তব্য রাখছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন, ছবি: বাংলানিউজ

সিলেট: পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, রোহিঙ্গা ইস্যু এখন আর বাংলাদেশের একার সমস্যা নয়, এটা আন্তর্জাতিক সমস্যা। এটি সমাধানে আন্তর্জাতিক সম্প্রদায়ের সমর্থন প্রয়োজন। আমরা সবাই মিলেই এই সমস্যার সমাধান করবো।

মঙ্গলবার (১৫ জানুয়ারি) দুপুরে হজরত শাহজালাল (রা.) এর মাজার জিয়ারত শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন।

নতুন পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন বলেন, আমি সিলেটের সন্তান। পররাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্বে পেয়ে এই মাটির সন্তান হিসেবে নিজেকে আমি অত্যন্ত সৌভাগ্যবান মনে করছি। আমরা সবার সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় রেখেই আমরা এগিয়ে যেতে চাই।

সাবেক পররাষ্ট্রমন্ত্রী প্রয়াত আব্দুস সামাদ আজাদ ও হুমায়ুন রশীদ চৌধুরীকে স্মরণ করে তিনি বলেন, তারাও সিলেটের সন্তান; দীর্ঘদিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্বে ছিলেন। আব্দুস সামাদ আজাদ ও হুমায়ুন রশীদ চৌধুরী যেভাবে সফলতার সঙ্গে দায়িত্ব পালন করেছেন, নিজের কাজের মধ্য দিয়ে তাদের সুনাম ধরে রাখতে চাই।

এদিকে নির্বাচনে জয়ী হয়ে সরকার গঠনের পরপরই তাকে ফোনে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ। ভারত সফরেরও আমন্ত্রণ জানিয়েছেন বাংলাদেশের নতুন পররাষ্ট্রমন্ত্রীকে।

এ বিষয়ে ড. মোমেন বলেন, ভারত সফরে যাবো। এটা কেবল সৌজন্য সফর। এরপরও তাদের সঙ্গে বিভিন্ন ইস্যু নিয়ে আলাপ-আলোচনা হবে।

এর আগে দুপুর দেড়টার দিকে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ফ্লাইটে তিনি সিলেটের ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান তিনি।

এ সময় বিমানবন্দরে স্থানীয় নেতাকর্মীরা তাকে ফুলেল শুভেচ্ছা জানান। পরে বিমানবন্দর থেকে সরাসরি যান হজরত শাহজালাল (রহ.) এর মাজার জিয়ারতে।

সেখান থেকে যান সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদনের পর হজরত শাহপরাণ (রহ.) মাজার জিয়ারত করে রায়নগর পারিবারিক কবর জিয়ারত করেন পররাষ্ট্রমন্ত্রী।

বিকেলে সিলেট বিভাগীয় স্টেডিয়াম বিপিএল খেলার উদ্বোধন পরবর্তীতে হাফিজ কমপ্লেক্সে জেলা ও মহানগর আওয়ামী লীগের সঙ্গে মতবিনিময় সভায় যোগ দেবেন তিনি।

সফর সূচি অনুসারে, বুধবার (১৬ জানুয়ারি) সকাল ১০টায় সার্কিট হাউসে সিলেট বিভাগীয় ও জেলা পর্যায়ে কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় ড. মোমেনের মতবিনিময় সভা হবে। এরপর দুপুর ১২টায় জেলা পরিষদ মিলনায়তনে সংবর্ধনা অনুষ্ঠানে যোগদান, দুপুর ১টায় নিজ বাসা হাফিজ কমপ্লেক্সে সদর উপজেলা আওয়ামী লীগ নেতাদের সঙ্গে মতবিনিময় এবং বিকেল ৩টায় হাফিজ কমপ্লেক্সে রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক, পেশাজীবী নেতাদের সঙ্গে মতবিনিময় সভা করবেন তিনি।

ওইদিন সন্ধ্যা ৭টার ফ্লাইটে ঢাকার উদ্দেশে সিলেট ত্যাগ করার কথা পররাষ্ট্রমন্ত্রীর।

বাংলাদেশ সময়: ১৭০৮ ঘণ্টা, জানুয়ারি ১৫, ২০১৯
এনইউ/এএটি

ক্লিক করুন, আরো পড়ুন: রোহিঙ্গা সিলেট
নিউজিল্যান্ডকে ২২৭ রানের টার্গেট দিলো বাংলাদেশ
নওগাঁয় ট্রাকের ধাক্কায় মোটরসাইকেল আরোহী নিহত
ফেসবুকে ভুয়া আইডি, আইনি ব্যবস্থা নেবেন পররাষ্ট্রমন্ত্রী
কলকাতায় শুরু হলো বাংলাদেশ চলচিত্র উৎসব
দেড়শ’ পেরুলো বাংলাদেশ, মিঠুনের অর্ধ-শতক


স্ত্রীর মরদেহ পাঠালেন শ্বশুরবাড়ি
ইতালিয়ান ফুটবলে জুন্টোসের জয়
প্রাথমিক বিপর্যয় সামলে সাবধানী বাংলাদেশ
ছুটির দিনে ২৭২টি নতুন বই
চুরি যাওয়া গরুর সন্ধান দিল কুকুর!