অসচ্ছল চা শ্রমিকের পৌষসংক্রান্তি

ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

পৌষসংক্রান্তির পিঠা বানাচ্ছেন আলোমনি, ছবি: বাংলানিউজ

মৌলভীবাজার (শ্রীমঙ্গল): ছোট্ট একটা ঘর। কোনো মতে তিনজন ভেতরে প্রবেশ করা যায়। চারজন হলেই জায়গা হয় না। এমন একটি ছোট্ট রান্না ঘর থেকে ধোঁয়া উড়ছে পৌষসংক্রান্তির আনন্দ হয়ে।

চায়ের রাজধানী শ্রীমঙ্গল। অনেকগুলো চা বাগান ছড়িয়ে-ছিটিয়ে রয়েছে এখানে। তার মধ্যেই রয়েছে অসচ্ছল চা শ্রমিকদের সীমাহীন দরিদ্রতা। তারপরেও পৌষসংক্রান্তির পারিবারিক আনন্দ থেমে নেই এই খণ্ড খণ্ড পরিবারগুলোর মধ্যে।
 
এমন একটি মাতৃতান্ত্রিক হতদরিদ্র পরিবাবের নাম আলোমনিদের সংসার। পারিবারিক বন্ধন যেখানে মায়া-মমতায় জড়াজড়ি করে। বড় ভালোবাসা দিয়ে ছেলেমেয়েদের আগলে রেখেছেন স্বামীহীন আলোমনি তাঁতি।

পৌষসংক্রান্তি উপলক্ষে মঙ্গলবার (১৫ জানুয়ারি) চা বাগানগুলোতে চলছে ছুটি। নারী চা শ্রমিক আলোমনি তাঁতি। তিনি কাজ করেন এমআর খান চা বাগানে। চার মেয়ে এক ছেলে তার। বড় মেয়ের বিয়ে হয়ে গেছে। ছোট মেয়ে এবং ছোট ছেলেটি স্কুলে পড়ে। গত ছয়মাস আগে তার স্বামী বিকাশ তাঁতি অসুস্থ হয়ে মারা যান। তারপর তার সংসারে নেমে আসে সীমাহীন দরিদ্রতা।

মঙ্গলবার সকাল সাড়ে ৮টায় ভাড়াউড়া চা বাগানের শ্রমিক লাইনে গিয়ে দেখা গেলো সন্তানদের মুখে পৌষসংক্রান্তির পিঠা তুলে দিতে মাটির চুলাতে পিঠা তৈরি করছেন আলোমনি।আলোমনির পরিবার, ছবি: বাংলানিউজঘন ধোঁয়ায় ঝাপসা হয়ে উঠেছে তার মুখ। মেয়েরা পাশে বসে মায়ের সঙ্গে গল্প-গুজবও করছেন।
 
তখন বাংলানিউজকে আলোমনি আক্ষেপের সঙ্গে বলেন, শুনেছি সরকার না-কি বয়স্ক ভাতা, বিধবা ভাতা চালু করেছে। কিন্তু আমিতো কিছুই পাইনি। খুব অসহায় আমি। চা বাগানে কাজ করে মাত্র ১১০ টাকা মজুরি পাই দিনে। এর মধ্যে এক হাজার টাকা ঘর ভাড়াই দিতে হয় মাসে। তাছাড়া কোনো মতে চলছে সংসার।

আলোমনির মেয়ে পলি তাঁতি বাংলানিউজকে বলেন, মা সকালে উঠেই আমাদের ভাই-বোনদের জন্য পিঠা তৈরি করে করতে বসে গেছে। এর মধ্যে তেলের পিঠা, সেদ্ধ পিঠাসহ অনেকগুলো পিঠা মা একাই বানিয়ে ফেলেছে।

শ্রীমঙ্গল সদর ইউনিয়ন পরিষদের (ইউপি) সদস্য মানিক মিয়া বাংলানিউজকে বলেন, বয়স্ক ভাতা বা বিধবা ভাতার জন্য কেউ আমাদের কাছে আবেদন করলে, আমরা সেটি যাচাই-বাছাই করে প্রয়োজনীয় ব্যবস্থা নিই।

বাংলাদেশ সময়: ১১৫০ ঘণ্টা, জানুয়ারি ১৫, ২০১৯
বিবিবি/টিএ

ক্লিক করুন, আরো পড়ুন: মৌলভীবাজার
নারায়ণগঞ্জে সাজাপ্রাপ্ত পলাতক আসামি আটক
একুশের প্রথম প্রহরে সালাম নগরে বিনম্র শ্রদ্ধা
চিকিৎসা দেওয়া-নেওয়া কোনোটিই হলো না দুই বন্ধুর
যদি একটু মাংসের ফোঁটাও থাকে, আমার বাবারে এনে দেন
চকবাজারের অগ্নিকাণ্ডে বিএনপিসহ বিভিন্ন দলের শোক


বাংলা যায়নি নিভে | আবু আফজাল সালেহ
মাদ্রাসাছাত্রীকে ধর্ষণের ঘটনায় মামলা, শিক্ষক আটক
স্বপ্ন পুড়লো ঢাবি ছাত্রের, বাবাকে খুঁজছে জমজ সন্তান
বাগেরহাট জাদুঘরে শতাধিক প্রত্নসামগ্রী হস্তান্তর
ঢাকা-মাওয়া মহাসড়কে যানজটের তিন কারণ