বেতন বৃদ্ধির পরও ফের সড়ক অবরোধের চেষ্টা শ্রমিকদের

সাভার করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সড়ক থেকে শ্রমিকদের সড়িয়ে দিচ্ছে পুলিশ। ছবি: বাংলানিউজ

আশুলিয়া (ঢাকা): টানা সাত দিন আন্দোলন শেষে সরকার বেতন কাঠমো বৃদ্ধি করার পরও বেশ কিছু কারখানার শ্রমিকরা ফের রাস্তা অবরোধের চেষ্টা করেছে। তবে পুলিশ তাদের সড়ক থেকে সড়িয়ে দিয়েছে।

আন্দোলন চলাকালীন তাদের বেতন দেওয়া হবে না জানার পর কারখানা থেকে বের হয়ে আসে বলে জানিয়েছে শ্রমিকরা।

জানা যায়, টানা সাত দিন আন্দোলনের পর সোমবার (১৪ জানুয়ারি) সকাল থেকেই সাভার ও আশুলিয়া শিল্পাঞ্চলে শ্রমিকরা দল বেধে কারখানায় প্রবেশ করে। তবে সকাল ৯টার দিকে আশুলিয়ায় ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের ইউনিক, জামগড়া, বেরন, ও নরসিংহপুর এলাকার হামিম গ্রুপ, শারমিন গ্রুপ, এনবয় ও উইনডিসহ প্রায় ১২টি কারখানার শ্রমিকদের কাজে যোগদানের পর আবারো বেরিয়ে আসতে দেখা যায়। এসময় তারা আবারো রাস্তা অবরোধের চেষ্টা করলে পুলিশ ঘটনাস্থলে পৌঁছে তাদের সড়িয়ে দেয়।

ঢাকা-১ ইন্ডাস্ট্রিয়াল পুলিশের এসপি সানা সামিনুর রহমান বলেন, সকালে শ্রমিকরা স্ব স্ব কারখানায় কাজে যোগ দেয়। কিন্তু কিছুক্ষণ পর কয়েকটি কারখানার শ্রমিকরা ফের বের হয়ে এসে রাস্তা অবরোধের চেষ্টা করলে তাদের ধাওয়া দিয়ে পরিস্থিতি স্বাভাবিক করা হয়।

এদিকে যেকোন অপ্রীতিকর ঘটনা এড়াতে শিল্পাঞ্চলের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে অতিরিক্ত আইন-শৃঙ্থলা বাহিনীর সদস্য মোতায়েন রয়েছে বলে জানান এই কর্মকর্তা।

কারখানা থেকে বের আসা প্রসঙ্গে মিতালী বেগম নামে এক শ্রমিক বলেন, বিক্ষোভ চলার সময় কারখানা বন্ধ থাকে তাই যে কয়দিন কারখানা বন্ধ থাকে সেদিনগুলোর বেতন দেবে না বলেছে তাই আমরা বের হয়ে আসছি।

আরেক শ্রমিক জসিম বলেন, আমাদের বেতন তো বাড়াইছে শুনলাম কিন্তু কেন যে আবার সবাই বের হয়ে আসলো বুঝলাম না। তাই আমিও তাদের সঙ্গে বের হয়ে আসছি।

আকলিমা নামের আরেক শ্রমিক ক্ষোভের সঙ্গে বলেন, আমাদের শ্রমিকরা যে আহত ও নিহত হলো তার তো কোনো বিচার পাইলাম না। এটার কি হবে।

এদিকে শ্রমিকদের উদ্দেশে পুলিশ প্রশাসনের পক্ষ থেকে বলা হয়, বর্তমান সরকার শ্রমিকবান্ধব। ইতোমধ্যে এই সরকার আপনাদের দাবি বিবেচনা করে বিভিন্ন গ্রেডে বেতন ভাতা বৃদ্ধি করেছে। সুতরাং আপনারা আপনাদের নিজ নিজ কারখানায় কাজে যোগ দিন। যারা কাজ করবেন তারা বেতন পাবেন। আর যারা কাজ করেবন না তারা আশুলিয়া এলাকা ছেড়ে চলে যান। অযথা ঘোড়াফেরা করবেন না।

পুলিশের পক্ষ থেকে আরও বলা হয়, আপনাদের নামের তালিকা করা হচ্ছে আমরা তা দেখে আইনগত কঠোর ব্যবস্থা নেওয়া হবে। এ ঘোষণার পর শ্রমিকরা আবার কারখানায় ফেরত যায়। 

এদিকে, সকাল সাড়ে ৮টা থেকে ১১টা পর্যন্ত প্রায় ৪ ঘণ্টা আমিন বাজারের সালিপুর এলাকায় ব্যান্ড ইকো এপারেলস এর শ্রমিকরা ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করে রাখে। পরে পুলিশ ঘটনাস্থলে গিয়ে তাদের সড়িয়ে দেয়।

এ ব্যাপারে সাভার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আব্দুল আওয়াল বলেন, সকালে সিটি করপারেশনের ময়লাবাহী একটি ট্রাক শ্রমিকবাহী একটি বাসকে ধাক্কা দেয়। পরে কথা কাটাকাটির একপর্যায়ে এক নারী পোশাক শ্রমিকের মাথায় লাঠি দিয়ে আঘাত করে সিটি করপারেশেন এক কর্মচারী। এই ক্ষোভে তারা সকাল থেকে রাস্তা অবরোধ করে রাখে। পরে পুলিশ গিয়ে রাস্তা থেকে  শ্রমিকদের সড়িয়ে দেয়। বর্তমানে রাস্তায় যান চলাচল স্বাভাবিক রয়েছে।

বাংলাদেশ সময়: ১২০৭ ঘণ্টা, জানুয়ারি ১৪, ২০১৯
আরএ

কবি জীবনানন্দ দাশের জন্ম
ইতিহাসের এই দিনে

কবি জীবনানন্দ দাশের জন্ম

বেনাপোলে ১৪টি স্বর্ণের বারসহ পাচারকারী আটক
সেনা জওয়ানদের ওপর হামলার প্রতিবাদে পথে নামলো রাজ্যবাসী
‘একুশে ফেব্রুয়ারি জাতিকে ঐক্যবদ্ধ করেছে’
চট্টগ্রামে গ্যাসের প্রধান লাইন কাটা, সরবরাহ বন্ধ


‘ব্যবসায়ীদের দাবি-দাওয়া পূরণের সময় এসেছে’
কাশ্মীর হামলা নিয়ে মন্তব্য: কপিলের শো থেকে বাদ সিধু
পুঠিয়ায় ফেনসিডিলসহ মাদকবিক্রেতা আটক
জমজমাট বইমেলা, ধারা অব্যাহত থাকার আশা প্রকাশকদের
বরিশালে চারুকলার আয়োজনে দেয়াল চিত্রাঙ্কন