php glass

দারিদ্র্য বিমোচন কর্মসূচিতে ভোট বেশি

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সেমিনার, ছবি: বাংলানিউজ

walton

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি): ‘পাবলিক গুডস’ তথা রাস্তা, হাসপাতাল, স্কুল নিমার্ণের পাশপাশি দারিদ্র্য বিমোচনের মতো কর্মসূচি থাকলে নির্বাচনে ভোট বেশি পাওয়া যায় মনে করেন নরওয়ের অসলো বিশ্ববিদ্যালয়ের কালচার স্টাডিজ ও ওরিয়েন্টাল ল্যাঙ্গুয়েজেস বিভাগের অধ্যাপক অ্যারিল্ড এ্যঙ্গেলসেন রুড।

রোববার (১৩ জানুয়ারি) বিকেলে ঢাবির সামাজিক বিজ্ঞান ভবনের মুজাফফর আহমেদ চৌধুরী মিলনায়তনে এক সেমিনারে প্রবন্ধ উপস্থাপনকালে তিনি এ অভিমত ব্যক্ত করেন।

‘স্টেট একসেস ভার্সেস পাবলিক গুডস’ শিরোনামে এ সেমিনারের আয়োজন করে ঢাকা বিশ্ববিদ্যালয় উচ্চতর সামাজিক বিজ্ঞান গবেষণা কেন্দ্র। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর (শিক্ষা) অধ্যাপক ড. নাসরীন আহমাদ।

সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন ও কেন্দ্রের পরিচালক অধ্যাপক ড. সাদেকা হালিমের সভাপতিত্বে সেমিনারে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয় সমাজ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মনিরুল ইসলাম খান ও অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. মুহাম্মদ সাহাদাত হোসেন সিদ্দিকী।

ভারতীয় নির্বাচনের প্রভাবক নিয়ে আলোচনায় অধ্যাপক অ্যারিল্ড এ্যঙ্গেলসেন রুড বলেন, ভারতের যেসব জায়গায় পাবলিক গুডস তথা রাস্তা, স্কুল, হাসপাতাল নির্মাণ করে দেওয়া হয়েছে; সেই একই জায়গায় রাষ্ট্র যখন দারিদ্র্য বিমোচন কর্মসূচির মতো রাষ্ট্রীয় সুবিধা দেয়, তা বেশি ফলপ্রসূ হয়। নির্বাচনে জনগণ সেই দলকেই বেশি ভোট দিয়েছেন।

অধ্যাপক ড. নাসরীন আহমাদ বলেন, ভারতের বিভিন্ন রাজ্যের নির্বাচন সংক্রান্ত প্রবন্ধটি সম-সাময়িক। অতি সম্প্রতি আমরা একটি জাতীয় নির্বাচন পার করেছি। প্রবন্ধে ভোট সংক্রান্ত ব্যাপারে পশ্চিমবঙ্গকে উদাহরণ হিসেবে নিলেও বাংলাদেশের সঙ্গে এর অনেক মিল আছে। ভবিষ্যতে বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের নির্বচনের ভোট নিয়ে একটি তুলনামূলক প্রবন্ধ উপস্থাপন করার জন্য অধ্যাপক অ্যারিল্ড এ্যঙ্গেলসেন রুডকে আহ্বান জানান তিনি।

বাংলাদেশ সময়: ২০১১ ঘণ্টা, জানুয়ারি ১৩, ২০১৯
এসকেবি/ওএইচ/

ksrm
পুঁজিবাজারে সূচক কমেছে
ট্রেনে কাটা পড়ে যুবকের মৃত্যু
অতিদ্রুত রাজাকারের তালিকা: সংসদীয় স্থায়ী কমিটি
৪ তলা ভবনসহ গুঁড়িয়ে দেওয়া হলো ৮১টি স্থাপনা
স্টোকসের হেলমেট ভাঙলেন হ্যাজলউড 


নামি ব্র্যান্ডের মোড়কে ভেজাল পণ্য, ৪২ লাখ টাকা জরিমানা
অনুশীলনের ঘাম ঝরাচ্ছে টাইগাররা
সড়ক দুর্ঘটনায় নিহত সেনা সদস্য আজিজের দাফন সম্পন্ন
মুন সিনেমার জমি রেজিস্ট্রি করে দেওয়ার নির্দেশ
বাবা-মার পাশে চিরনিদ্রায় শায়িত মোজাফফর আহমদ