ত্রুটি সারিয়ে ‘ফেরি ফ্লাইট’ নিয়ে শাহ মখদুম ছাড়লো বিমান

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

যান্ত্রিক ত্রুটিতে পড়া বাংলাদেশ বিমানের সেই প্লেন

রাজশাহী: যান্ত্রিক ত্রুটি সারিয়ে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের উদ্দেশে রওনা দিয়েছে বাংলাদেশ বিমানের আটকে যাওয়া ফ্লাইট।

রোববার (১৩ জানুয়ারি) বিকেল সোয়া ৫টার দিকে প্লেনটি ‘ফেরি ফ্লাইট’ নিয়ে রাজশাহী ছাড়ে। এতে প্লেনটির পাইলট, কেবিন ক্রু ও ঢাকা থেকে যাওয়া তিনজন গ্রাউন্ড ইঞ্জিনিয়ার ছাড়া অন্য কোনো যাত্রী ছিলেন না।

রাজশাহীর হযরত শাহ মখদুম বিমানবন্দরে থাকা বাংলাদেশ বিমানের গ্রাউন্ড সার্ভিস সুপারভাইজার মামুন-আল-রশীদ বাংলানিউজকে এ তথ্য নিশ্চিত করেছেন।

এদিন বিকেল ৩টা ২০ মিনিটে বিমানের নির্ধারিত ফ্লাইট ৭৪ জন যাত্রী নিয়ে ঢাকা থেকে শাহ মখদুম বিমানবন্দরে পৌঁছায়। প্লেনটি ৭৩ জন যাত্রী নিয়ে বিকেল ৩টা ৪৫ মিনিটে আবারও ঢাকার উদ্দেশে রাজশাহী ছেড়ে গিয়েছে।

ত্রুটিযুক্ত প্লেনের ব্যাপারে জানতে চাইলে বিমানের গ্রাউন্ড সার্ভিস সুপারভাইজর মামুন-আল-রশীদ বাংলানিউজকে বলেন ওই প্লেনটির অভ্যন্তরীণ কোনো ত্রুটি ছিল না। তবে উড্ডয়নের সময় প্রোগ্রামিংয়ে সমস্যা দেখা দেয়। পরে শনিবারের ফ্লাইট বাতিলের সিদ্ধান্ত নেন পাইলট। 

রোববার বেলা সোয়া ১১টায় নভোএয়ারের একটি ফ্লাইটে ঢাকা থেকে বিমানের তিনজন গ্রাউন্ড ইঞ্জিনিয়ার শাহ মখদুম বিমানবন্দরে আসেন। তারা সমস্যাটি পরীক্ষা করে তা ঠিক করার জন্য ২ থেকে ৩ ঘণ্টা সময় নেন। পরে নির্ধারিত সময়ের মধ্যেই সমস্যাটি ঠিক হয়ে যায়। কিন্তু রোববারের নির্ধারিত ফ্লাইটে সব যাত্রীর সংকুলান হয়ে যাওয়ায় ওই প্লেনটি যাত্রী ছাড়াই রাজশাহী ছাড়ে। 

এটিকে ‘ফেরি ফ্লাইট’ বলা হয় বলে জানান গ্রাউন্ড সুপারভাইজর মামুন-আল-রশীদ।

এদিকে, বাংলাদেশ বিমানের রাজশাহী ব্যবস্থাপক মহিদুল ইসলাম বাংলানিউজকে জানান, বিমানের সেবার মূলমন্ত্র হচ্ছে ‘সেফটি ফার্স্ট’। তাই প্লেনে ছোট ত্রুটি থাকলেও ফ্লাইট পরিচালিত হয় না। সেজন্য শনিবার সমস্যা ধরা পড়ায় ফ্লাইট বাতিল করা হয়। তবে রোববার নির্ধারিত সময়েই সব যাত্রী ঢাকায় ফিরেছেন।

রাজশাহী বিমানবন্দরের ব্যবস্থাপক সেতাফুর রহমান বাংলানিউজকে বলেন, ত্রুটি সারিয়ে বিমানের ওই আটকে যাওয়া প্লেনটি বিকেলে রাজশাহী ছেড়েছে। এছাড়া বিমানের নির্ধারিত ফ্লাইট যাত্রী নিয়ে গেছে। এতে সকাল থেকে ইউএস বাংলা, নভোএয়ারের মতো বিমানের ফ্লাইট সিডিউলেও কোনো গোলযোগ হয়নি।

এর আগে রাজশাহীর হযরত শাহ মখদুম (রহ.) বিমানবন্দরেই থেকে যায় বাংলাদেশ বিমানের (বাংলাদেশ-৪৯২) একটি প্লেন। বাতিল করা হয় বিমানের ওই ফ্লাইট। শনিবার (১২ জানুয়ারি) বেলা তিনটায় প্লেনটি রাজশাহী থেকে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের উদ্দেশে রওনা দেওয়ার কথা ছিল।

কিন্তু যান্ত্রিক ত্রুটি দেখা দেওয়ায় রাজশাহীর হযরত শাহ মখদুম বিমানবন্দরেই থেকে যায় বাংলাদেশ বিমানের (বাংলাদেশ-৪৯২) ওই প্লেনটি।

যান্ত্রিক ত্রুটি, শাহ মখদুমে আটকে গেলো বিমান

বাংলাদেশ সময়: ১৭৩১ ঘণ্টা, জানুয়ারি ১৩, ২০১৯
এসএস/এমজেএফ

আগুনের ভয়াবহতা কমেছে, স্বজনদের খুঁজছেন অনেকে
বরিশালে বিনম্র শ্রদ্ধায় ভাষাশহীদদের স্মরণ
শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস
প্রথম প্রহরে ফুলেল শ্রদ্ধায় ভাষাশহীদদের স্মরণ
একুশের প্রথম প্রহরে ভাষাশহীদদের বিনম্র শ্রদ্ধা


আইএস সম্পৃক্ত শামীমা বাংলাদেশের নাগরিক নয়
ফেনী শহীদ মিনারে জনতার স্রোত
চকবাজারে অগ্নিকাণ্ডে দগ্ধ ১৬
গৌরব, প্রেরণা আর অহংকারের অমর একুশ
ভাষাশহীদদের শ্রদ্ধা জানাতে খুলনায় মানুষের ঢল