ট্রেন চলবে ঢাকা-সুনামগঞ্জ

মফিজুল সাদিক, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ট্রেন (প্রতীকী ছবি)

ঢাকা: অবকাঠামোগত দিক থেকে পিছিয়ে সুনামগঞ্জ। এই জেলার মানুষের পরিবহন সুবিধার জন্য রেলপথের উন্নয়ন করা সরকারের স্বপ্ন ছিলো। এখন সেই স্বপ্ন পূরণ হতে চলেছে। এখন ৩৪ কিলোমিটার রেলপথ নির্মাণ করেই সরাসরি ঢাকা থেকে সুনামগঞ্জে যাতায়াত করা যাবে। 

সিলেট ঘেঁষে সুনামগঞ্জের ছাতক উপজেলার অবস্থান। সিলেট থেকে ছাতক পর্যন্ত রেলপথ আছে। শুধু ছাতক থেকে সুনামগঞ্জ পর্যন্ত মাত্র ৩৪ কিলোমিটার রেলপথ নেই। এটি বাস্তবায়নের মাধ্যমে সুনামগঞ্জবাসীর জীবনমানের ইতিবাচক উন্নয়ন সম্ভব। এটা সম্ভব করতে প্রকল্প হাতে নিচ্ছে সরকার।
 
ইতোমধ্যেই পরিকল্পনা কমিশনের ভৌত অবকাঠামো বিভাগে ‘সুনামগঞ্জ জেলা সদরে রেলওয়ে সংযোগের জন্য সম্ভাব্যতা সমীক্ষা এবং বিশদ ডিজাইন’ শীর্ষক প্রকল্পের প্রস্তাব করেছে রেলওয়ে মন্ত্রণালয়। ১০ কোটি টাকা ব্যয়ে আগামী এক বছরের মধ্যেই সমীক্ষার কাজ সম্পন্ন করে মূল প্রকল্প হাতে নেবে সরকার।
 
পরিকল্পনা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, প্রাথমিক টপোগ্রাফিক সার্ভে অনুযায়ী ছাতক থেকে সুনামগঞ্জ পর্যন্ত রুটের দৈর্ঘ্য ২৭ থেকে ২৮ কিলোমিটার। আলোচ্য প্রকল্পের আওতায় ছাতক থেকে সুনামগঞ্জ পর্যন্ত রেলপথ নির্মাণে সম্ভাব্যতা যাচাই করা হবে। পরবর্তীতে নেত্রকোনার মোহনগঞ্জ পর্যন্ত রেললাইন নির্মাণ করা গেলে একটা বৃত্তাকার রেলপথ তৈরি হবে। এই রেলপথ হাওর অঞ্চলের উন্নয়নে বড় ভূমিকা পালন করবে।
 
সুনামগঞ্জ জেলা হাওর, বাওর ও প্রাকৃতিক অঞ্চল হওয়ায় প্রকল্পটি চ্যালেঞ্জের সঙ্গে নিয়েছে সরকার।
 
প্রথমে সমীক্ষা প্রকল্পের আওতায় এনভায়রনমেন্টাল ইমপ্যাক্ট অ্যাসেসমেন্ট, এনভায়রনমেন্টাল ম্যানেজমেন্ট প্ল্যান ও এনভায়রনমেন্টাল মনিটরিং প্ল্যান করা হবে। পরিবেশের ওপর নেতিবাচক প্রভাব দূর করেই প্রকল্পের কাজ এগিয়ে নেওয়া হবে।
 
সুনামগঞ্জে রেললাইন নির্মাণ প্রসঙ্গে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, হাওরবাসীসহ আমার দীর্ঘদিনের স্বপ্ন এই এলাকায় রেলপথ নির্মাণ করা। অবশেষে সেই উদ্যোগ নিতে যাচ্ছি। আমরা প্রথমে ছাতক থেকে সুনামগঞ্জ সদর পর্যন্ত রেলপথ নিয়ে যাবো। পরবর্তীতে নেত্রকোনো ও ময়মনসিংহের সঙ্গে রেলপথে যুক্ত করা হবে সুনামগঞ্জ জেলাকে।
 
তিনি আরও বলেন, হাওরবাসীর উন্নয়নে আমরা যোগাযোগ ব্যবস্থাকে বেশি গুরুত্ব দিচ্ছি। যত দ্রুত সম্ভব আমরা ছাতক থেকে সুনামগঞ্জ পর্যন্ত রেলপথ নির্মাণ করবো। 
 
বাংলাদেশ সময়: ০৯৩৮ ঘণ্টা, জানুয়ারি ১৩, ২০১৯
এমআইএস/আরআর

ক্লিক করুন, আরো পড়ুন: ট্রেন
শনাক্ত হয়নি ২১টি, ফ্রিজ নষ্ট থাকায় মরদেহ অন্য হাসপাতালে
যেকোনো মূল্যে সরানো হবে কেমিক্যাল গোডাউন
কেমিক্যালের কারণেই আগুন ছড়িয়েছে: ফায়ার সার্ভিস
ভবনগুলো ব্যবহারের উপযোগী কিনা, জানা যাবে এক সপ্তাহ পর
গাজীপুরে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে কিশোরের মৃত্যু


টেকনাফে বন্দুকযুদ্ধে রোহিঙ্গা ডাকাত নিহত
রাজবাড়ী বাজারে অগ্নিকাণ্ড, ২০ লক্ষাধিক টাকার ক্ষতি
ক্ষতিগ্রস্ত ভবনগুলো অনুমোদিত কিনা, জানে না রাজউক
যাত্রাবাড়ীতে ‘বন্দুকযুদ্ধে’ মাদকবিক্রেতা নিহত
দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে ফেরি চলাচল বন্ধ