মন্ত্রীদের পিএসরা একসঙ্গে পাচ্ছেন প্রশিক্ষণ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: মন্ত্রিসভার সদস্যদের জন্য নিয়োগপ্রাপ্ত একান্ত সচিবরা (পিএস) এবার একসঙ্গে ওরিয়েন্টেশন কোর্সের জন্য অংশগ্রহণ করতে যাচ্ছেন। একই সঙ্গে মন্ত্রিসভার ৪৬ সদস্যের নিয়োগ এবং প্রশিক্ষণ বা ওরিয়েন্টশন কোর্স বা প্রশিক্ষণ একেবারেই বিরল।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছাড়া নতুন মন্ত্রিসভার ৪৬ জন সদস্যের প্রত্যেকের জন্য উপসচিব পদমর্যাদার কর্মকর্তাদের একান্ত সচিব (পিএস) নিয়োগ দিয়ে গত বুধবার (৯ জানুয়ারি) আদেশ জারি করে জনপ্রশাসন মন্ত্রণালয়।
 
বৃহস্পতিবার (১০ জানুয়ারি) জনপ্রশাসন মন্ত্রণালয়ের অভ্যন্তরীণ প্রশিক্ষণ-২ শাখা থেকে জারি করা আদেশে বলা হয়, আগামী সোমবার (১৪ জানুয়ারি) থেকে শুক্রবার (১৮ জানুয়ারি) পর্যন্ত শাহবাগে বিসিএস প্রশাসন একাডেমিতে একান্ত সচিবদের প্রথম ওরিয়েন্টশন কোর্স (সান্ধ্যকালীন) অনুষ্ঠিত হবে।
 
প্রতিদিন সন্ধ্যা ৬টা থেকে রাত ৯টা পর্যন্ত অনুষ্ঠিতব্য প্রশিক্ষণে অংশগ্রহণকারী কর্মকর্তারা বিধি মোতাবেক বেতন ও ভাতাদি নিজ নিজ দফতর থেকে প্রাপ্য হবেন। আর কোর্সটি অনাবাসিক।    
  
এতোদিন মন্ত্রিসভার সদস্যদের পছন্দে পিএস নিয়োগ হলেও এবার জনপ্রশাসন থেকে তার ব্যতয় ঘটেছে বলে জানিয়েছেন একজন কর্মকর্তা।
 
নিয়োগপ্রাপ্তদের সবাই নতুন এবং একসঙ্গে নিয়োগ দেওয়ার নজির প্রায় বিরল বলে জানায় জনপ্রশাসন মন্ত্রণালয়ের কর্মকর্তারা। গত ৩০ ডিসেম্বর নির্বাচনের পর ৩ জানুয়ারি এমপিদের শপথের পর ৭ জানুয়ারি মন্ত্রিসভার নতুন সদস্যরা শপথ নেন।
 
কর্মকর্তারা বলছেন, এবার শেখ হাসিনার সরকার দুর্নীতির বিষয়ে জিরো টলারেন্স নীতিগ্রহণ এবং সুশাসন নিশ্চিত করতে বদ্ধ পরিকর। অতীতে বিভিন্ন সময়ে অনেকের পিএসদের কারণে মন্ত্রিসভার সদস্যদের বিড়ম্বনায় পড়তে হয়েছিল। যা সরকারকেই বিব্রতকর পরিস্থিতিতে ফেলে। সরকারের বাছাই করা কর্মকর্তাদের পিএস নিয়োগ দিয়ে সেই পথ বন্ধ হয়ে যাবে বলে মনে করেন সংশ্লিষ্টরা। এজন্য প্রশিক্ষণের আয়োজনও করা হয়েছে তাদের জন্য। 

** ৪৬ মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপ-মন্ত্রীর পিএস নিয়োগ
 
বাংলাদেশ সময়: ০২৫৮ ঘণ্টা, জানুয়ারি ১১, ২০১৯
এমআইএইচ/এসআরএস

সাব্বির-সাইফউদ্দিনের ব্যাটে শতক পার হলো বাংলাদেশ
টেকনাফে ‘বন্দুকযুদ্ধে’ রোহিঙ্গা মাদক কারবারি নিহত
লক্ষ্মীপুরে ছোট ভাইয়ের হাতে বড় ভাই খুন
নগরে চিকিৎসক সম্মেলন বৃহস্পতিবার
নড়াইলে ৫ মাদকবিক্রেতাসহ গ্রেফতার ২৮


শীতের কুয়াশায় ঢাকা পড়েছে বসন্তের সকাল
‘বন্দুকযুদ্ধে’ ছিনতাইকারী গুলিবিদ্ধ, অস্ত্র উদ্ধার
বড় লক্ষ্যে শুরুতেই নেই বাংলাদেশের চার উইকেট
ভিপি-জিএসদের জন্য প্রস্তুত হচ্ছে ডাকসু ভবন
পিবিআই পরিদর্শকের বিরুদ্ধে ঘুষ দাবির অভিযোগ