শ্রমিক হত্যার প্রতিবাদে রাজধানীতে পৃথক বিক্ষোভ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

জাতীয় প্রেসক্লাবের সামনে পৃথক মানববন্ধন ও সমাবেশ/ছবি: শাকিল

ঢাকা: সাভারে গার্মেন্টস শ্রমিক সুমন হত্যাকারীর গ্রেফতার ও শ্রমিকদের দমন-নিপীড়নের প্রতিবাদে জাতীয় প্রেসক্লাবের সামনে পৃথক মানববন্ধন ও সমাবেশ করেছে বাম গণতান্ত্রিক জোট ও জাতীয় মুক্তি কাউন্সিল।

বৃহস্পতিবার (১০ জানুয়ারি) বিকেল ৫টায় এ সমাবেশ অনুষ্ঠিত হয়।

সমাবেশে বক্তারা বলেন, ফ্যাসিবাদী এ সরকার লুটপাটের রাজত্ব কায়েম করেছে। এরা অবৈধভাবে আবারও ক্ষমতা দখল করে গার্মেন্টস মালিক ও পুলিশের স্বার্থ কায়েম করছে। শ্রমিকদের গণতান্ত্রিক দাবি মজুরি বৃদ্ধি, এটা কোনো চক্রান্ত নয়। শ্রমিক পেট ভরে খেয়ে বেঁচে থাকতে চায়। গুলি চালিয়ে রুটি রুজির দাবি দাবিয়ে রাখা যাবে না।

বক্তারা বলেন, ফ্যাসিবাদী সরকার ৩০ ডিসেম্বরের অপকর্ম ঢাকতেই নতুন প্রহসন শুরু করেছে। ফ্যাসিবাদ বিরোধী আন্দোলনের প্রথম শহিদ সুমন। সুমনের রক্ত বৃথা যেতে দেওয়া হবে না। শ্রমিকদের দাবি আদায় করা হবে।

গণতান্ত্রিক বাম জোটের গণসংহতি আন্দোলনের সমাবেশে  সিপিবির কেন্দ্রীয় নেতা শাহ আলমের সভাপতিত্বে ও সাজ্জাদ জহির চন্দনের পরিচালনায় বক্তব্য রাখেন গণসংহতি আন্দোলনের কেন্দ্রীয় নেতা তাসলিমা আক্তার, বাসদের (মার্কসবাদী) কেন্দ্রীয় নেতা সুব্রাংশ চক্রবর্তী, বিপ্লবী ওয়াকার্স পার্টির কমরেড সাইফুল হক, বাসদের বজলুর রশিদ প্রমুখ।

অপরদিকে একই সময়ে অপর পাশে সমাবেশ করে জাতীয় মুক্তি কাউন্সিল। 'শ্রমিক হত্যা, শ্রমিক নির্যাতন রুখে দাঁড়ান, ফ্যাসিবাদী শাসন উচ্ছেদে ঐক্যবদ্ধ হোন' এ দাবি জানিয়ে জাতীয় মুক্তি কাউন্সিল সম্পাদক ফয়জুল হাকিমের নেতৃত্বে বিক্ষোভ করে সংগঠনটির নেতাকর্মীরা।

বাংলাদেশ সময়: ১৭৩০ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০১৯
টিএম/এসএইচ

লঞ্চের টিকিট কালোবাজারী, ২ জনকে কারাদণ্ড
পরিকল্পিত আবাসন গড়ার আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর
নারায়ণগঞ্জের মন্দিরে আগুন, আতঙ্কে আহত ১০
কুমিল্লায় হাসপাতালের ল্যাবে অগ্নিকাণ্ড
ব্রাহ্মণবাড়িয়ায় দুই যুবককে ছুরিকাঘাত


চকবাজার অগ্নিকাণ্ডে পাকিস্তানের শোক
ক্রিকেট টুর্নামেন্টে অংশ নিতে বাংলাদেশি দল ভারতে
‘বঙ্গবন্ধু’ উপাধি পান শেখ মুজিবুর রহমান
নোয়াখালীতে ১৫ জনের দাফন সম্পন্ন
পুরান ঢাকার সিদ্দিকবাজারে আগুন