উন্নয়নের মহাসড়কে প্রবাসীদের সম্পৃক্ত করতে চান মোমেন

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

পররাষ্ট্রমন্ত্রী ও প্রতিমন্ত্রীকে ফুল দিয়ে শুভেচ্ছা জানানো হচ্ছে-ছবি-বাংলানিউজ

ঢাকা: উন্নয়নের মহাসড়কে প্রবাসীদের সম্পৃক্ত করা হবে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। তিনি বলেছেন, দেশের উন্নয়নে প্রবাসীরা আরও ভূমিকা রাখতে পারেন। তাদের বাংলাদেশের উন্নয়নের মহাসড়কে সম্পৃক্ত করা হবে। 

বৃহস্পতিবার (১০ জানুয়ারি) পররাষ্ট্র মন্ত্রণালয়ে পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে যুক্তরাজ্য আওয়ামী লীগের নেতাদের সাক্ষাৎকালে তিনি একথা বলেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ে যুক্তরাজ্যের আওয়ামী লীগ সাধারণ সম্পাদক সৈয়দ সাজিদুর রহমান ফারুকের নেতৃত্বে একটি প্রতিনিধি দল পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের সঙ্গে সাক্ষাৎ করেন। এসময় পররাষ্ট্রমন্ত্রী  ড. এ কে আব্দুল মোমেন ও প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমকে ফুল দিয়ে শুভেচ্ছা জানায় প্রতিনিধি দল।

সাক্ষাৎকালে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেন, দেশের উন্নয়নে প্রবাসীরা যেন ভূমিকা রাখতে পারে, সেজন্য পাঁচটি খাত আমি চিহ্নিত করেছি। এসবের মধ্যে প্রথমে রয়েছে রেমিট্যান্স বৃদ্ধি। প্রবাসীরা যেন সহজেই রেমিট্যান্স পাঠাতে পারে সেই উদ্যোগ নেওয়া, দ্বিতীয়ত দেশে বিনিয়োগের ক্ষেত্রে প্রবাসীদের আগ্রহী করা, তৃতীয়ত রয়েছে জনহিতৈষীমূলক কাজে সম্পৃক্ত করা। এই কাজের আওতায় দুর্যোগ ছাড়াও স্বাস্থ্যখাতসহ নানা খাতে প্রবাসীরা যুক্ত থাকতে পারে, সেটা নিশ্চিত করা। চতুর্থত, প্রবাসীদের মধ্যে যারা বিশেষজ্ঞ রয়েছেন, তাদের যুক্ত করা। আর পঞ্চমটি হলো বিদেশের মাটিতে শীর্ষ পর্যায়ে যারা আছেন, তাদের দেশের উন্নয়নে সম্পৃক্ত করা। 

সিলেটের প্রবাসীদের সুবিধার্থে সিলেট বিমানবন্দর আধুনিকায়ন করা হচ্ছে বলেও জানান পররাষ্ট্রমন্ত্রী। সিলেট বিমানবন্দরের উন্নয়নে প্রায় আড়াই হাজার কোটি টাকার প্রকল্প হাতে নেওয়া হয়েছে।

যুক্তরাজ্য আওয়ামী লীগের নেতাদের মধ্যে উপস্থিত ছিলেন অধ্যাপক আবুল হাকিম, মিছবাহুর রহমান মিছবাহ, কাউসার আহমেদ চৌধুরী, সৈয়দ সাদেক, জুবায়ের আহমদ, হাসান ইকবাল প্রমুখ। 

বাংলাদেশ সময়: ১৫৫০ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০১৯
টিআর/আরআর

সাব্বির-সাইফউদ্দিনের ব্যাটে শতক পার হলো বাংলাদেশ
টেকনাফে ‘বন্দুকযুদ্ধে’ রোহিঙ্গা মাদক কারবারি নিহত
লক্ষ্মীপুরে ছোট ভাইয়ের হাতে বড় ভাই খুন
নগরে চিকিৎসক সম্মেলন বৃহস্পতিবার
নড়াইলে ৫ মাদকবিক্রেতাসহ গ্রেফতার ২৮


শীতের কুয়াশায় ঢাকা পড়েছে বসন্তের সকাল
‘বন্দুকযুদ্ধে’ ছিনতাইকারী গুলিবিদ্ধ, অস্ত্র উদ্ধার
বড় লক্ষ্যে শুরুতেই নেই বাংলাদেশের চার উইকেট
ভিপি-জিএসদের জন্য প্রস্তুত হচ্ছে ডাকসু ভবন
পিবিআই পরিদর্শকের বিরুদ্ধে ঘুষ দাবির অভিযোগ