পঞ্চমদিনেও শ্রমিক বিক্ষোভ অব্যাহত

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

কালশীতে সড়ক অবরোধ করে শ্রমিকদের বিক্ষোভ-ছবি-বাংলানিউজ

ঢাকা: নতুন মজুরি কাঠামোর বাস্তবায়নসহ বিভিন্ন দাবিতে পঞ্চম দিনের মতো সড়কে অবস্থান নিয়ে বিক্ষোভ করছেন পোশাক শ্রমিকরা।

বৃহস্পতিবার (১০ জানুয়ারি) সকাল থেকেই রাজধানীর মিরপুরের কালশী, শেওড়াপাড়া এলাকার রাস্তায় অবস্থান নেন বেশ কয়েকটি গার্মেন্টসের শ্রমিকরা। এর ফলে মিরপুর-বিমানবন্দর সড়ক বন্ধ হয়ে যাওয়ায় বিপাকে পড়েছেন নগরবাসী।

পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুরো এলাকায় বাড়তি পুলিশ সদস্য মোতায়েন করা হয়েছে।

শ্রমিকদের অভিযোগ, তাদের জন্য সরকার ঘোষিত নতুন বেতন কাঠামো নির্ধারণ করলেও মালিকপক্ষ তা দিচ্ছে না। এদিকে, মালিকপক্ষের কাছ থেকে বার বার আশ্বাস সত্ত্বেও বিক্ষোভ অব্যাহত রেখেছেন তারা।

শেওড়াপাড়ায় আলফা নিটিং ওয়্যার-এর অপারেটর সজীব আহমেদ বাংলানিউজকে বলেন, সরকার আমাদের জন্য যে বেতন নির্ধারিত করেছে তা মালিকেরা আমাদের দেয় না। গত মাসের বেতন ৭ তারিখ দেওয়ার কথা ছিলো। এখনও দেয়নি। 

আমেনা খাতুন নামে জে কে ফ্যাশনের আরেক কর্মী বলেন, আমাদের ন্যূনতম মজুরি ১২ হাজার টাকা দেওয়ার কথা। কিন্তু দেওয়া হচ্ছে ৯ হাজার ৭০০ টাকা। বেসিক বেতন ৭০০০ টাকা দেওয়ার কথা, সেটিও দিচ্ছে ৫ হাজার ৭০০ টাকা। এভাবে সব বিষয়েই আমাদের বঞ্চিত করা হচ্ছে।

কয়েকটি গার্মেন্টসের কর্মীদের মালিকপক্ষ আটকে রেখেছে এমন অভিযোগ করেছেন বিক্ষোভরত কর্মীরা। আটকে থাকা কর্মীদের বের করে আনতে গার্মেন্টসগুলোর প্রধান ফটক ভাঙচুর করেছেন তারা। 

কালশীতে সড়ক অবরোধ করে শ্রমিকদের বিক্ষোভ-ছবি-বাংলানিউজএদিকে মূল সড়ক থেকে কর্মীদের সরিয়ে দিতে গেলে পুলিশের সঙ্গে শ্রমিকদের কয়েক দফায় ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। 

মিরপুর মডেল থানার পরিদর্শক (অপারেশন) দুলাল হোসেন বাংলানিউজকে বলেন, শ্রমিকেরা শান্তিপূর্ণভাবে কিছু করলে সেখানে হস্তক্ষেপ করবে না পুলিশ। কিন্তু তারা বা অন্য কেউ এই ঘটনাকে কাজে লাগিয়ে ভিন্ন কিছু করার চেষ্টা করলে বা সড়ক অবরোধ করে বিশৃঙ্খলা করার চেষ্টা করলে ব্যবস্থা নিতে আমরা প্রস্তুতি আছি। 

পল্লবী থানার পরিদর্শক (অপারেশন) ইমরানুল হাসান প্রিন্স জানান, আজও সকাল থেকেই কালশী, শেওড়াপাড়ার মূল সড়কে কয়েকটি গার্মেন্টসের শ্রমিকরা অবস্থান নিয়ে বিক্ষোভ করছেন। শ্রমিকদের বিক্ষোভের কারণে সড়কে যান চলাচল বন্ধ রয়েছে।

সড়ক অবরোধ করে শ্রমিকদের বিক্ষোভ-ছবি-জি এম মুজিবুরতিনি আরও বলেন, পরিস্থিতি স্বাভাবিক করতে প্রতিদিনের মতো শ্রমিকদের সঙ্গে আলোচনার চেষ্টা করছে পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা। প্রাপ্য মজুরি আদায়ে তাদের সহযোগিতার আশ্বাস সত্ত্বেও আবার কেন রাস্তায় নামছেন তারা বিষয়টি নিয়ে আমরা কথা বলছি।

শ্রমিকদের আলোচনার মাধ্যমে সরিয়ে দিয়ে পরিস্থিতি স্বাভাবিক করার চেষ্টা চলছে বলেও জানান তিনি।

বাংলাদেশ সময়: ০৯৫২ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০১৯
পিএম/এসএইচএস/আরআর

মেসির হ্যাটট্রিকে বার্সার জয়
ডিজিটাল কেওয়াইসি চালু করলো নগদ
বঙ্গবন্ধুকে নিয়ে দুই ডাকটিকিট
চকবাজারে ফের আগুন আতঙ্ক, ছোটাছুটিতে আহত ৭
চকবাজার ট্র্যাজেডি: কারণ অনুসন্ধানে আইইবি’র কমিটি


‘সংস্কৃতিচর্চা জাতিকে অশুভ শক্তি থেকে বিরত রাখে’ 
শেষ ছুটির দিনে প্রাণবন্ত বইমেলা
উত্তরায় বাসের ধাক্কায় কিশোরের মৃত্যু
চট্টগ্রাম প্রেসক্লাবের সভাপতি আব্বাস, সম্পাদক ফরিদ
‘ঢাকাকে সুন্দর-আধুনিক শহরে পরিণত করবো’