খুবির পিঠা উৎসবে দর্শনার্থীর ভিড়

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

খুবির প্রিন্টমেকিং ডিসিপ্লিনের শিক্ষার্থীদের উদ্যোগে আয়োজিত পিঠ উৎসবে প্রদর্শন করা হয় নানা অঞ্চলের ঐতিহ্যবাহী ত্রিশ পদের পিঠা। ছবি: বাংলানিউজ

খুলনা: পিঠাপুলি ঘিরে অনন্য ভিড় জমে খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) পিঠা উৎসবে। যান্ত্রিক নগর জীবনে পিঠাপুলির স্বাদ নিতেই দর্শনার্থীরা ভিড় জমায় স্টলগুলোতে।

খুবির প্রিন্টমেকিং ডিসিপ্লিনের ১৭ ব্যাচের এবং মাস্টার্সের শিক্ষার্থীদের উদ্যোগে মঙ্গলবার (৮ জানুয়ারি) দিনব্যাপী কবি কাজী নজরুল ইসলাম গ্রন্থাগার ভবনের নিচে চারুকলার গ্যালারিতে এ পিঠা উৎসব অনুষ্ঠিত হয়।

শিক্ষার্থীরা কলাগাছ দিয়ে গ্রামীণ আবহ তৈরি করে কলাপাতায় করে পিঠা পরিবেশন করে। দেশের নানা অঞ্চলের ৩০ পদের পিঠা এখানে প্রদর্শন করা হয়।

যার মধ্যে ছিলো- দুধপুলি, পাটিসাফটা, ভাপাপুলি, রসপুলি, গুরের পায়েস, দুধের পায়েস, সন্দেসের পাটিসাফটা, মালপোয়া, চিতই পিঠা, চুই পিঠা, মাকাল পিঠা, তালের পিঠা, তেলের পিঠা, খেজুরের রসপিঠা, সুজির পিঠা, নাড়ু ইত্যাদি।

ডিসিপ্লিন প্রধান ড. নিহার রঞ্জন সিংহ, ডিসিপ্লিনের শিক্ষক ও শিক্ষার্থীদের নিয়ে পিঠা উৎসবের আয়োজনে যোগ দেন। তিনি আয়োজক শিক্ষার্থীদের এ শীতের দিনে দেশের নানা অঞ্চলের পিঠা তৈরি করে ঐতিহ্যকে ধরে রাখার প্রচেষ্টার জন্য আন্তরিক ধন্যবাদ জানান।

বাংলাদেশ সময়: ১৭২২ ঘণ্টা, জানুয়ারি ০৮, ২০১৯
এমআরএম/আরবি/

ক্লিক করুন, আরো পড়ুন: খুলনা
শ্যামলীতে ‘বন্দুকযুদ্ধে’ মাদকবিক্রেতা নিহত
সাব্বির-সাইফউদ্দিনের ব্যাটে শতক পার হলো বাংলাদেশ
টেকনাফে ‘বন্দুকযুদ্ধে’ রোহিঙ্গা মাদক কারবারি নিহত
লক্ষ্মীপুরে ছোট ভাইয়ের হাতে বড় ভাই খুন
নগরে চিকিৎসক সম্মেলন বৃহস্পতিবার


নড়াইলে ৫ মাদকবিক্রেতাসহ গ্রেফতার ২৮
শীতের কুয়াশায় ঢাকা পড়েছে বসন্তের সকাল
‘বন্দুকযুদ্ধে’ ছিনতাইকারী গুলিবিদ্ধ, অস্ত্র উদ্ধার
বড় লক্ষ্যে শুরুতেই নেই বাংলাদেশের চার উইকেট
ভিপি-জিএসদের জন্য প্রস্তুত হচ্ছে ডাকসু ভবন