বেতন পরিশোধের আগে আলোচনায় রাজি নন শ্রমিকরা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

জোয়ার সাহারা বাস ডিপোর শ্রমিকেরা, ছবি: বাংলানিউজ

ঢাকা: বকেয়া বেতন পরিশোধের আগে কোনো আলোচনায় বসবেন না বলে জানিয়েছেন বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশনের (বিআরটিসি) জোয়ার সাহারা বাস ডিপোর শ্রমিকেরা।

মঙ্গলবার (৮ জানুয়ারি) সকালে শ্রমিকেরা ধর্মঘটের ডাক দেওয়ার পর দুপুরে বাস ডিপোর ব্যবস্থাপক মো. নূর আলম আলোচনায় বসার আহ্বান জানালে শ্রমিকরা এসব কথা জানান।

১০ মাসের বকেয়া বেতন পরিশোধসহ নানাবিধ দাবিতে মঙ্গলবার সকাল থেকেই বিক্ষোভ করে আসছে ডিপোর চালক, কন্ডাকটর, মেকানিকসহ বিভিন্ন বিভাগের শ্রমিকেরা। ধর্মঘট ডেকে সব ধরনের বাস না চালানোর সিদ্ধান্ত নেন চালকরা।এরপর দুপুর সোয়া ১টার দিকে শ্রমিকদের শান্ত করতে এবং আলোচনায় বসার আহ্বান জানিয়ে বক্তব্য দেন ডিপো ব্যবস্থাপক মো. নূর আলম। তবে, বকেয়া বেতন পরিশোধের আগে কোনো আলোচনায় বসবেন বলে আন্দোলনরত শ্রমিকদের পক্ষ থেকে জানানো হয়।

এসময় শ্রমিকদের উদ্দেশ্যে নূরে আলম বলেন, প্রধান কার্যালয় থেকে চেয়ারম্যানের পক্ষে দুইজন ঊর্ধ্বতন কর্মকর্তা আপনাদের সঙ্গে আলোচনার জন্য এসেছেন। আপনারা ১০ জন আলোচনার জন্য আসুন। আলোচনা করে সব সমস্যার সমাধান করা যায়।

কিন্তু শ্রমিকেরা আলোচনার জন্য অস্বীকৃতি জানালে তিনি বলেন, আপনারা একঘণ্টার মধ্যে আলোচনায় না বসলে সরকারের পক্ষ থেকে ‘হার্ড লাইনে’ যাওয়ার নির্দেশনা রয়েছে।

তবে, আন্দোলনরত শ্রমিকদের সঙ্গে কথা বলে জানা যায়, দফায় দফায় আলোচনার পরেও বেতন না পাওয়ায় হতাশ তারা।

বিআরটিসির চালক মোহাম্মদ মিজান বাংলানিউজকে বলেন, আমরা অনেকবার আলোচনা করেছি। চেয়ারম্যানসহ বিভিন্ন কর্মকর্তা বরাবর কয়েক দফায় চিঠি দেওয়া হয়েছে। কিন্তু বিনিময়ে সব সময় আমরা শুধু আশ্বাস পেয়েছি। সর্বশেষ গত জুলাইতে চেয়ারম্যান স্যার আমাদের বলেছিলেন ডিসেম্বরের মধ্যে প্রথম পরিশোধ করা হবে। কিন্তু এখনও তা হয়নি। তাই আলোচনায় আমাদের বিশ্বাস নেই।

এদিকে শ্রমিকেরা আলোচনায় না বসলে কী ‘হার্ড লাইন’ নেওয়া হবে এমন প্রশ্নের উত্তরে নূরে আলম বলেন, বিষয়ে আমি কিছু জানি না। সরকারের যা ভালো মনে হয় তাই করবে।

বাংলাদেশ সময়: ১৫০৫ ঘণ্টা, জানুয়ারি ৮, ২০১৯
এসএইচএস/ওএইচ/

প্যারিসে শেষ হলো অমর একুশে বইমেলা
লালদিয়ারচর এলাকাবাসীর পাশে নওফেল
মেহেরপুরে সড়ক দুর্ঘটনায় স্ত্রী নিহত, স্বামী আহত
ইনজুরিতে মিঠুন-মুশফিক, ওয়ানডে দলে মুমিনুল
নির্বাচনী মামলায় পঙ্গু হয়ে যাবে আ’লীগ: মান্না


নাট্যচর্চায় চট্টগ্রামের ইতিহাস উজ্জ্বল: মামুনুর রশীদ
কক্সবাজারে দুটি কিরিচসহ ডাকাত আটক
সিলেটের ১২ উপজেলায় চেয়ারম্যান পদে ৬৮ জনের মনোনয়ন দাখিল
শেবাচিমে ময়লার স্তূপে ‘২০’ অপরিণত নবজাতকের মরদেহ 
রোহিঙ্গাদের এক লাখ বোতল গ্যাস দেবে আইওএম