কৃষিকে লাভজনক-বাণিজ্যিক করা আমার চ্যালেঞ্জ: কৃষিমন্ত্রী

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

মন্ত্রণালয়ে নতুন কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক, ছবি: বাংলানিউজ

ঢাকা: নতুন মন্ত্রিসভার কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক প্রতিক্রিয়ায় বলেছেন, আমাদের দেশের কৃষক অনেক কষ্ট করে ফসল উৎপাদন করে। কিন্তু তারা পণ্যের ন্যায্যমূল্য পায় না। এটা অত্যন্ত দুঃখজনক। তাই কৃষিকে লাভজনক ও বাণিজ্যিক করা আমার একটি চ্যালেঞ্জ।

মঙ্গলবার (০৮ জানুয়ারি) দুপুরে সচিবালয়ে নিজ দফতরে প্রথম বসেই তিনি সাংবাদিকদের এ প্রতিক্রিয়া ব্যক্ত করেন।

তিনি বলেন, আমাদের চ্যালেঞ্জ দু’টি। তাছাড়া অনেক চ্যালেঞ্জ আছে। তার মধ্যে দু’টি অন্যতম। একটি হচ্ছে খাদ্যের পুষ্টিমান ও নিরাপত্তা নিশ্চিত করা। আরেকটি হচ্ছে কৃষিকে লাভজনক ও বাণিজ্যিক করা।

আব্দুর রাজ্জাক বলেন, আমাদের দেশে খাদ্য উৎপাদন বেড়েছে। দানা জাতীয় খাদ্যে আমরা অনেক উন্নতি করেছি। এখন আমাদের খাদ্যে পুষ্টিমান বাড়াতে হবে। খাদ্যে ভেজাল আছে, সেগুলো রোধ করতে হবে। এ কারণে খাদ্য নিরাপত্তার যে আইন আছে, সেটা আমরা অক্ষরে অক্ষরে পালন করবো।

ড. আব্দুর রাজ্জাক বলেন, বাংলাদেশ কৃষিপ্রধান দেশ। এদেশের সব কিছু আবর্তিত হয় কৃষিকে কেন্দ্র করে। এখনও বাংলাদেশের জন্য কৃষি অত্যন্ত গুরুত্বপূর্ণ। দেশের ৬০ ভাগ মানুষ কৃষি কাজের সঙ্গে যুক্ত। আমি নিজে একজন কৃষিবিদ। আমাকে এ মন্ত্রণালয়ের দায়িত্ব দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ মন্ত্রণালয়ে টানা ১০ বছর মন্ত্রীর দায়িত্বে ছিলেন মতিয়া চৌধুরী। এর আগে তিনি ৫ বছর দায়িত্ব পালন করেছেন। সব মিলিয়ে তিনি ১৫ বছর দায়িত্বে ছিলেন। তিনি দক্ষতা দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় কাজ করেছেন। কৃষিতে যে সফলতা অর্জিত হয়েছে সেটা ধরে রেখে আমাদের এগিয়ে যেতে হবে। কৃষিকে লাভজনক করা এবং খাদ্যের পুষ্টিমান নিশ্চিত করা এটা আমাদের চ্যালেঞ্জ। কৃষিকে লাভজনক করতে হলে বিনিয়োগ বাড়াতে হবে। কৃষিমন্ত্রণালয় এবং পানি সম্পদমন্ত্রণালয় সমন্বিতভাবে কাজ করতে হবে।

বাংলাদেশ সময়: ১৩৩০ ঘণ্টা, জানুয়ারি ০৮, ২০১৯
এসকে/টিএ/এসএইচ​

ভাষাশহীদদের শ্রদ্ধা জানাতে খুলনায় মানুষের ঢল
ভাষাশহীদদের প্রতি রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা
চকবাজারে প্লাস্টিকের গোডাউনে আগুন, নিয়ন্ত্রণে ২২ ইউনিট
নড়াইলে লাখো প্রদ্বীপ প্রজ্জ্বলনের প্রস্তুতি সম্পন্ন
‘রোহিঙ্গা প্রত্যাবাসনের পরিবেশ তৈরিতে ব্যর্থ মিয়ানমার’


মেহেরপুরে আইনজীবীদের জেলা জর্জের আদালত বর্জন
ঈশ্বরদীতে ১৪ তলা থেকে পড়ে ২ শ্রমিক আহত
ভারত-পাকিস্তান দ্বন্দ্ব মেটাতে মধ্যস্থতায় আগ্রহী ইউএন
নেত্রকোণায় ফাল্গুনের দেয়াল পত্রিকা উৎসব
যখন থেকে আলিয়ার আসল বন্ধু বাবা মহেশ ভাট