জোয়ার সাহারা থেকে ছাড়েনি বিআরটিসির কোনো বাস

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

জোয়ার সাহারা বাস ডিপো ছাড়েনি বিআরটিসির কোনো বাস/ছবি: জিএম মুজিবুর

ঢাকা: বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশনের (বিআরটিসি) জোয়ার সাহারা বাস ডিপো থেকে ছেড়ে যায়নি কোনো বাস। ১০ মাসের বকেয়া বেতন পরিশোধসহ নানাবিধ দাবিতে ডিপোর শ্রমিকেরা ধর্মঘটের ডাক দিলে মঙ্গলবার (৮ জানুয়ারি) ডিপোর কোনো চালক গাড়ি নিয়ে বের হননি।

ডিপোতে গিয়ে দেখা যায়, ডিপোর প্রধান ফটক আটকে ভেতর থেকে তালা ঝুলিয়ে দেন ডিপোতে কর্মরত চালক, মেকানিক ও কন্ডাকটরসহ অন্য বিভাগের শ্রমিকেরা। একইসঙ্গে বেতন পরিশোধ ও দাবি দাওয়া আদায় না হওয়া পর্যন্ত ডিপো থেকে কোনো বাস ছেড়ে যাবে না বলেও ঘোষণা দেওয়া হয়। 

সরেজমিনে জানা যায়, জোয়ার সাহারা ডিপো থেকে প্রতিদিন রাজধানীর বিভিন্ন রুটে প্রায় শতাধিক গাড়ি ছেড়ে যায়। গণপরিবহন হিসেবে যাত্রী পরিবহন ছাড়াও বিভিন্ন সরকারি ও স্বায়্তশাসিত প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারীদের পরিবহনে গাড়ি নিয়ে বের হননি চালকেরা।

ডিপোর শ্রমিকদের সঙ্গে কথা বলে জানা যায়, ডিপোতে সচল এসি বাস আছে প্রায় ২২টি, দোতলা বাস ৩৫টি, মিনি কোস্টার ৪টি এবং অন্য বাস আছে আরও প্রায় ৪০টি। এছাড়াও রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজের জন্য দেওয়া নতুন ৫টি বাসও থাকে এই ডিপোতে। এসব বাসের কোনোটিই আজ ডিপো থেকে বের হয়নি। শ্রমিকেরা বলছেন, তাদের বেতন পরিশোধ, বদলি বাণিজ্য বন্ধ হওয়াসহ কাজের সুষ্ঠু পরিবেশ না পেলে গাড়ি চালাবেন না তারা।  

এ বিষয়ে ডিপো ব্যবস্থাপক নূরে আলম বাংলানিউজকে বলেন, শ্রমিকদের বকেয়া বেতনের পরিমাণ প্রায় চার কোটি টাকা। শ্রমিকদের বুঝতে হবে যে এতো বড় অংকের বেতন সরকারের পক্ষে একদিনে দেওয়া সম্ভব না।  এরপরেও তারা কাজ না করলে আমার কিছু করার নেই। আমি ঊর্ধ্বতন কর্মকর্তাদের বিষযটি জানিয়েছি। 

বাংলাদেশ সময়: ১৩১৩ ঘণ্টা, জানুয়ারি ০৮, ২০১৯
এসএইচএস/এএ

যেকোনো মূল্যে সরানো হবে কেমিক্যাল গোডাউন
কেমিক্যালের কারণেই আগুন ছড়িয়েছে: ফায়ার সার্ভিস
ভবনগুলো ব্যবহারের উপযোগী কিনা, জানা যাবে এক সপ্তাহ পর
গাজীপুরে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে কিশোরের মৃত্যু
টেকনাফে বন্দুকযুদ্ধে রোহিঙ্গা ডাকাত নিহত


রাজবাড়ী বাজারে অগ্নিকাণ্ড, ২০ লক্ষাধিক টাকার ক্ষতি
ক্ষতিগ্রস্ত ভবনগুলো অনুমোদিত কিনা, জানে না রাজউক
যাত্রাবাড়ীতে ‘বন্দুকযুদ্ধে’ মাদকবিক্রেতা নিহত
দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে ফেরি চলাচল বন্ধ
কমেছে মুরগির দাম, অপরিবর্তিত মাছ-সবজি