সুবর্ণচরের ধর্ষক বিএনপি করতো: বিচারপতি মানিক

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

গোলটেবিল বৈঠকে সাবেক বিচারপতি শামসুদ্দিন চৌধুরী মানিক। ছবি: বাংলানিউজ

ঢাকা: একাদশ জাতীয় সংসদ নির্বাচনের দিন নোয়াখালীর সুবর্ণচরে ধর্ষণের নেতৃত্ব দেওয়া আওয়ামী লীগ নেতা বিএনপি করতো বলে দাবি করেছেন সাবেক বিচারপতি শামসুদ্দিন চৌধুরী মানিক। 

সোমবার (৭ জানুয়ারি) দুপুরে জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে জাগো বাংলা ফাউন্ডেশন আয়োজিত বিভিন্ন শ্রেণিপেশার নাগরিকদের অংশগ্রহণে ‘নির্বাচন-২০১৮: অপরাজনীতির প্রস্থান ও নতুন অধ্যায়ের সূচনা’ শীর্ষক গোলটেবিল বৈঠকে তিনি এ দাবি করেন। 

প্রধান আলোচকের বক্তব্যে সাবেক বিচারপতি শামসুদ্দিন চৌধুরী মানিক বলেন, ‘ওই ধর্ষণের ঘটনায় রাজনীতির সম্পর্ক কিন্তু খুবই কম। মহিলা সমিতির দুইজন ইতোমধ্যে নোয়াখালীর সুবর্ণচর ঘুরে এসেছেন। তাদের সঙ্গে কথা বলেছি। ঘটনাটি নেহায়েত ব্যক্তিগত কারণে ঘটেছে। তিনি (অভিযুক্ত ব্যক্তি) অতীতে বিএনপিতে ছিলেন, নির্বাচনের আগে আওয়ামী লীগে যোগ দিয়েছেন। আওয়ামী লীগের অত্যন্ত নিম্নস্তরের নেতা ছিলেন তিনি। আওয়ামী লীগ থেকে তাকে বহিষ্কারও করা হয়েছে। সবচেয়ে বড় কথা হলো সরকার ওই ঘটনায় ‘আউট অব দ্য ওয়ে’তে পদক্ষেপ নিয়েছেন। ইতোমধ্যে নয় জনকে গ্রেফতার ও রিমান্ডে নেওয়া হয়েছে। আমিও চাই তাদের সর্বোচ্চ শাস্তি হোক।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অনিয়মের অভিযোগ সম্পর্কে সাবেক বিচারপতি মানিক বলেন, ‘নির্বাচনে অনিয়মের কথা বলা হয়েছে। এ নির্বাচনে বহু দেশের পর্যবেক্ষক এসেছেন নেপাল, ভারত, অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশনের (ওআইসি), যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ইউরোপীয় ইউনিয়ন থেকে। কেউ কিন্তু মৌলিক অনিয়মের কোনো কথা বলেননি। ছোটখাটো দুই একটি ঘটনা ঘটেছে।

তিনি বলেন, ‘পৃথিবীর কোনো দেশেই একশ ভাগ অনিয়মহীন নির্বাচন হয় না। এমনকি যুক্তরাজ্যের মতো দেশেও হয় না, এখনও হয় না। যেখানে আমি আমার জীবনের বড় সময় কাটিয়েছি। সুতরাং একেবারে একশত ভাগ ধোয়া তুলশিপাতার নির্বাচন হবে, এটা আশা করা যায় না। তবে বাংলাদেশ স্বাধীন হবার পরে এতো নিষ্কলুষ নির্বাচন, এতো প্রচ্ছন্ন নির্বাচন আমি আগে কখনও দেখিনি, অনেক পর্যবেক্ষকই দেখেননি।’

জাগো বাংলা ফাউন্ডেশনের নির্বাহী পরিচারক নাসির আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন বিকল্পধারা বাংলাদেশের প্রেসিডিয়াম সদস্য শমসের মবিন চৌধুরী, নিরাপত্তা বিশ্লেষক মেজর জেনারেল (অব.) মো. আলী সিকদার, ওয়ার্ল্ড ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর আব্দুল মান্নান চৌধুরী, সাংবাদিক সুভাষ সিংহ রায়, নাট্যব্যক্তিত্ব সৈয়দ হাসান ইমাম প্রমুখ। 

বাংলাদেশ সময়: ১৬১৫ ঘণ্টা, জানুয়ারি ০৭, ২০১৯
এমএইচ/আরআইএস/

জলমহালে দুদকের অভিযান, রক্ষা পেল ৭০ একর জমির ফসল
সিলেটের নয়াসড়ক এখন থেকে ‘মাদানী চত্বর’
খালের পাড়ে ভাঙনে গ্যাসের পাইপলাইন বসানো যায়নি
ভারতে ‘নিষিদ্ধ’ পাকিস্তানি শিল্পীরা
হামলার নিন্দায় পাকিস্তান রাষ্ট্রদূতকে ইরানের তলব


রাজধানীতে সাড়ে ১৮ হাজার পিস ইয়াবাসহ আটক ৩
আবাহনীর জয় রথ চলছেই
শুধু জামায়াত নয় বিএনপিকেও ক্ষমা চাইতে হবে
রাজধানীতে জাল সনদ তৈরি চক্রের ৩ সদস্য আটক
মাধবপুরে ১১ লক্ষাধিক টাকার ওষুধ জব্দ