php glass

প্রথমবার এমপি হয়ে মন্ত্রিসভায় যারা

বাংলানিউজ টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সরকারের লোগো

walton

ঢাকা: প্রথমবার নির্বাচনে নৌকার টিকিট নিয়ে সংসদ সদস্য পদে জয়লাভ করে মন্ত্রিসভায় স্থান পেয়েছেন আট জন।
 

শেখ হাসিনার নেতৃত্বে ৪৭ সদস্যের মন্ত্রিসভায় ২৪ জন মন্ত্রী, ১৯ জন প্রতিমন্ত্রী ও তিনজন উপ-মন্ত্রী সরকার পরিচালনা করবেন। এদের মধ্যে অপেক্ষাকৃত নবীনরাই স্থান পেয়েছেন এবারের মন্ত্রিসভায়।
 
পূণ্যভূমি সিলেট-১ আসন থেকে প্রথমবার জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিয়ে এ কে আব্দুল মোমেন জয়লাভ করেন। মন্ত্রিসভায় তাকে পররাষ্ট্র মন্ত্রীর দায়িত্ব দিয়েছেন শেখ হাসিনা। অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের ছোট ভাই মোমেন দীর্ঘদিন ওয়াশিংটনে জাতিসংঘের বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি হিসেবে দায়িত্ব পালন করেছেন। বলা হয়ে থাকে, সিলেট-১ থেকে যে দলের প্রার্থী নির্বাচিত হন সেই দলই সরকার গঠন করে থাকে।
 
পিরোজপুর-১ থেকে নির্বাচিত আওয়ামী লীগের আইন বিষয়ক সম্পাদক শ ম রেজাউল করিমও প্রথমবার নির্বাচিত হয়ে মন্ত্রিসভায় স্থান পেয়েছেন। টিভি টকশো’র পরিচিত মুখ রেজাউলকে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের দায়িত্ব দেওয়া হয়েছে।
 
কুড়িগ্রাম-৪ থেকে নির্বাচিত সংসদ সদস্য মো. জাকির হোসেনকে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর দায়িত্ব দেওয়া হয়েছে। তিনিও প্রথমবার নির্বাচিত সংসদ সদস্য।
 
বরিশাল-৫ থেকে নির্বাচিত সংসদ সদস্য জাহিদ ফারুককে প্রথমবারই মন্ত্রিসভায় ঠাঁই দিয়ে পানিসম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর দায়িত্ব দেওয়া হয়েছে।
 
জামালপুর-৪ থেকে নির্বাচিত মো. মুরাদ হাসানকে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ এবং ময়মনসিংহ-৫ থেকে নির্বাচিত সংসদ সদস্য কে এম খালিদকে দেওয়া হয়েছে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের দায়িত্ব।
 
শরীয়তপুর-২ থেকে নির্বাচিত আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এ কে এম এনামুল হক শামীমকে পানিসম্পদ মন্ত্রণালয়ের উপ-মন্ত্রীর দায়িত্ব দিয়েছেন শেখ হাসিনা। সাবেক ডেপুটি স্পিকার শওকত আলীর পরিবর্তে এবারের নির্বাচনে নৌকার টিকিট পান সাবেক ছাত্রলীগ নেতা এনামুল।
 
চট্টগ্রামের প্রয়াত মেয়র মহিউদ্দিন চৌধুরীর ছেলে আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মহিবুল হাসান চৌধুরী নওফেলকে শিক্ষা উপ-মন্ত্রী করা হয়েছে। তিনি চট্টগ্রাম-৯ থেকে নির্বাচিত সংসদ সদস্য।
 
মন্ত্রিসভার এই সদস্যরা সোমবার (০৭ জানুয়ারি) বিকেলে বঙ্গভবনে শপথ নেবেন।
 
মন্ত্রিপরিষদ সচিব রোববার (০৬ জানুয়ারি) বিকেলে সচিবালয়ে সংবাদ সম্মেলন করে মন্ত্রিসভার নতুন সদস্যদের নামের তালিকা ও দফতর ঘোষণা করেন। তিনি জানান, নতুন সদস্যদের নামের প্রজ্ঞাপন হবে সোমবারের মধ্যেই।
 
বাংলাদেশ সময়: ১৮৪৬ ঘণ্টা, জানুয়ারি ০৬, ২০১৮
এমআইএইচ/এসএম/জেডএস

ক্লিক করুন, আরো পড়ুন: সরকার মন্ত্রিসভা
সন্ত্রাসীদের গুলিতে সেনা সদস্য নিহত, বিস্ফোরণে আহত ২
প্রকৌশলীদের তিন দিন সময় দিলেন মেয়র নাছির
একই ফেরির সঙ্গে দুই লঞ্চের সংঘর্ষ, আহত ৫
'কপোতাক্ষ এক্সপ্রেস' লাইনচ্যুত, তদন্ত কমিটি গঠন
অতিরিক্ত ভাড়া আদায়, ৫ বাসকে ৯০ হাজার টাকা জরিমানা


কাঁঠালবাড়ী-শিমুলিয়ায় দুটি লঞ্চ ও ফেরির ত্রিমুখী সংঘর্ষ
‘আশ্রয়’ আমার জীবনের অন্যতম সেরা কাজ: বান্নাহ
ব্যস্ত সড়কের মাঝে শিশু, উদ্ধার করলেন মেয়র নাছির
চাঁদপুরে মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধ নিহত
ডেঙ্গু আক্রান্ত হয়ে মমেক হাসপাতালে যুবকের মৃত্যু