ঈদে ঘরমুখো মানুষের হয়রানি বন্ধের দাবি

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঈদে ঘরমুখো মানুষের নির্বিঘ্নে যাতায়ত নিশ্চিত করতে পর্যাপ্তসংখ্যক যানবাহন চালু ও ভাড়া নিয়ন্ত্রণ করার আহবান জানিয়েছে সিটিজেনস রাইটস মুভমেন্ট। সংগঠনটির হিসাবে ঈদে রাজধানী থেকে প্রায় ৮০ লাখ লোক ঘরে ফিরবেন।

php glass

ঢাকা: ঈদে ঘরমুখো মানুষের নির্বিঘ্নে যাতায়ত নিশ্চিত করতে পর্যাপ্তসংখ্যক যানবাহন চালু ও ভাড়া নিয়ন্ত্রণ করার আহবান জানিয়েছে সিটিজেনস রাইটস মুভমেন্ট। সংগঠনটির হিসাবে ঈদে রাজধানী থেকে প্রায় ৮০ লাখ লোক ঘরে ফিরবেন।

সোমবার দুপুরে জাতীয় প্রেসকাবের ভিআইপি লাউঞ্জে সংগঠনটির উদ্যোগে আয়োজিত এক গোলটেবিল বৈঠকে বক্তারা এ আহ্বান জানান। তারা ঈদে ঘরমুখো মানুষের হয়রানি বন্ধেও কার্যকর পদক্ষেপ নেওয়ার দাবি তুলেন।

বক্তারা অভিযোগ করেন, সরকারের নির্ধারিত দামের চেয়ে বেশি দামে গাড়ির টিকিট বিক্রি হচ্ছে। ট্রেন ও লঞ্চের টিকিট কালোবাজারিদের হাতে পড়ে একই অবস্থা সৃষ্টি হচ্ছে।

বক্তারা আরও বলেন, প্রতি বছর ঈদ এলেই এ সমস্যা তৈরি হয়। সরকারকে এখনই এর স্থায়ী সমাধান খুঁজে বের করা উচিত।

প্রয়োজনে বিভিন্ন কলকাখানা, সেনানিবাস, বিভিন্ন বাহিনীর সদরদপ্তর, বিভিন্ন মন্ত্রণালয়ের অফিস ঢাকার বাইরে নিয়ে যাওয়ারও পরামর্শ দেন তারা।

সাধারণ জনগণের নির্বিঘ্নে বাড়ি ফেরার জন্য উল্লেখযোগ্য কোনো পদক্ষেপ সরকার নিতে পারেনি উল্লেখ করে সাবেক রাষ্ট্রদুত ও কলামিস্ট মহিউদ্দিন আহমদ  বলেন, ‘পর্যাপ্ত গাড়ি দিতে না পারলে সেনাবাহিনী ও বিডিআরের গাড়িগুলো এ কাজে ব্যবহার করা যেতে পারে।’

বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যান মো. আব্দুল মালেক মিয়া বলেন, ‘বছরের অন্যান্য সময় নিজেদের মধ্যে প্রতিযোগিতা করে লঞ্চ মালিকরা সরকারের নির্ধারিত ভাড়ার চেয়ে কম নেন। আর ঈদের সময় কোনো কোনো লঞ্চ মালিক নির্ধারিত ভাড়ার বেশি ভাড়া আদায় করেন।’

এবারের ঈদে এভাবে ভাড়া না বাড়াতে লঞ্চ মালিকদের প্রতি অনুরোধ করেন বিআইডব্লিউটিএ চেয়ারম্যান।

কোনো লঞ্চে বেশি যাত্রী বা বেশি ভাড়া আদায়ের অভিযোগ পাওয়া গেলে রুট পারমিট বাতিল করা হবে বলেও হুঁসিয়ার করে দেনে তিনি।

রেলওয়ের যুগ্ম-পরিচালক মোহাম্মদ শাজাহান বলেন, ‘যাত্রীদের সুবিধার কথা বিবেচনা করে আমরা চারদিনে ছয়টি বিশেষ ট্রেনের ব্যবস্থা করছি। এর পাশাপাশি প্রতিটি ট্রেনের সঙ্গে ৫/৬ টি করে মোট ৮০টি অতিরিক্ত বগি যুক্ত করা হচ্ছে।’

সিটিজেনস রাইটস মুভমেন্টের সভাপতি মো. মফিজুল হকের সভাপতিত্বে বৈঠকে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন, বাংলাদেশ সড়ক পরিবহন সংস্থা (বিআরটিসি) উপ-মহাব্যবস্থাপক আব্দুল করিম, বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) পরিচালক (প্রকৌশল) সাইফুল হক, বাংলাদেশের কমিউনিস্ট পার্টির নেতা রুহিন হোসেন প্রিন্স প্রমুখ।

বৈঠক সঞ্চালনা করেন সিটিজেনস রাইটস মুভমেন্টের মহাসচিব তুসার রেহমান।

বাংলাদেশ সময়: ২১১৫ ঘণ্টা, আগস্ট ৩০, ২০১০

সৈয়দপুর-ঢাকা আকাশপথে প্রতিদিন ১৪ ফ্লাইট 
বিএসএমএমইউ’র সঙ্গে টাটা মেমোরিয়ালের চুক্তি
পাথরঘাটায় আওয়ামী লীগ নেতা বহিষ্কার
পেকুয়ার দু’পক্ষের সংঘর্ষে গুলিবিদ্ধ ৩
জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের নতুন ক্যাম্পাসের নকশা উপস্থাপন


বিএসইসির সংবাদ সম্মেলন সোমবার
এবি ব্যাংকের কর্মকর্তাদের প্রশিক্ষণ
উখিয়ায় ৩ ভাইস চেয়ারম্যান প্রার্থীর ভোট বর্জন
‘বঙ্গবন্ধু হত্যার রাতে মার্কিন ও পাক দূতাবাস খোলা ছিল’
রায়গঞ্জে প্রতিপক্ষের হামলায় আহত ৭, আটক ৫