কর্ণফুলী দূষণ: ২ প্রতিষ্ঠানের ৪০ লাখ টাকা জরিমানা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

কর্ণফুলী নদী দূষণের অভিযোগে চট্টগ্রামের কালুরঘাট শিল্প এলাকায় একটি পোশাক কারখানা ও একটি চামড়া পরিশোধনাগারকে ৪০ লাখ টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তর।

php glass

চট্টগ্রাম: কর্ণফুলী নদী দূষণের অভিযোগে চট্টগ্রামের কালুরঘাট শিল্প এলাকায় একটি পোশাক কারখানা ও একটি চামড়া পরিশোধনাগারকে ৪০ লাখ টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তর।

সোমবার দুপুরে অধিদপ্তরের পরিচালক (এনফোর্সমেন্ট) মোহাম্মদ মুনীর চৌধুরীর নেতৃত্বে এ অভিযান পরিচালিত হয়।  

প্রতিষ্ঠান দু’টি হচ্ছে- মেসার্স বেইস টেক্সটাইল মিলস লিমিটেড ও মেসার্স রীফ লেদার লিমিটেড। এদের মধ্যে বেইস টেক্সটাইল থেকে ৩২ লাখ টাকা এবং রিফ লেদার থেকে ৮ লাখ ৬০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়।

সূত্র জানায়, পরিবেশ অধিদপ্তরের কর্মকর্তারা অভিযানের সময় বেইস টেক্সটাইলের ডাইং কারখানা থেকে রাসায়নিক পদার্থ মিশ্রিত দূষিত তরল বর্জ্য কর্ণফুলী নদীতে সরাসরি ফেলা হচ্ছে দেখতে পান। কারখানাটিতে কোন বর্জ্য পরিশোধন প্ল্যাণ্ট নেই। এমনকি ১২ বছর ধরে কারখানাটি চললেও সেটির কোন পরিবেশ ছাড়পত্রও নেই।

অন্যদিকে অভিযানের সময় রিফ লেদার পরিশোধনাগারের বর্জ্য পরিশোধন প্লান্ট অকার্যকর অবস্থায় পাওয়া যায়। এ কারখানা থেকে নির্গত দূষিত ও দুর্গন্ধযুক্ত তরল বর্জ্য ড্রেন ও খালের মাধ্যমে প্রবাহিত হয়ে কর্ণফুলী নদী দূষণের প্রমাণ পান অভিযানে অংশ নেওয়া কর্মকর্তারা।  

মুনীর চৌধুরী বাংলানিউজটোয়েণ্টিফোর.কম.বিডিকে বলেন, ‘জ্ঞাতসারে নদী দূষণের অপরাধে প্রতিষ্ঠান দুটি থেকে জরিমানা আদায়ের পাশাপাশি ডিসেম্বরের মধ্যে বর্জ্য পরিশোধন প্লান্ট নির্মাণের নির্দেশ দেওয়া হয়েছে।’  

বাংলাদেশ সময়: ২০৪০ঘণ্টা, আগস্ট ৩০, ২০১০

মাইগ্রেনের ব্যথায় 
সড়কে নৈরাজ্যের বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তুলবে ১৪ দল
এক্সিম ব্যাংকের কুমিল্লা অঞ্চলের গ্রাহক সমাবেশ 
বিআরটিএ’র বিভিন্ন পদে নিয়োগ
আফগানিস্তানে জোড়া বোমা হামলায় নিহত ৪


খাল দখল করে ভবন নির্মাণ করায় দণ্ড
মানবাধিকার সমুন্নত করতে সরকার কাজ করছে
সিরিয়ায় আইএসের ‘খেলাফতের সমাপ্তি’ ঘোষণা
মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে নির্বাচন কমিশনে অভিযোগ কংগ্রেসের
মুকসুদপুরে পানিতে ডুবে শিশুর মৃত্যু