ঢাকা, রবিবার, ৫ আশ্বিন ১৪২৭, ২০ সেপ্টেম্বর ২০২০, ০১ সফর ১৪৪২

জাতীয়

'বঙ্গবন্ধু স্যাটেলাইট নিখোঁজ' সংবাদটি গুজব

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০০ ঘণ্টা, নভেম্বর ২১, ২০১৮
'বঙ্গবন্ধু স্যাটেলাইট নিখোঁজ' সংবাদটি গুজব 'বঙ্গবন্ধু স্যাটেলাইট

ঢাকা: সোশ্যাল মিডিয়া ও বিভিন্ন অনঅনলাইন পোর্টালে প্রচারিত 'বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ নিখোঁজ' সংবাদটি গুজব বলে জানিয়েছে সরকার।

তথ্য মন্ত্রণালয়ের 'গুজব প্রতিরোধ ও অবহিতকরণ সেল' সংবাদ থেকে গুজব হিসেবে চিহ্নিত করেছে।

বঙ্গবন্ধু স্যাটেলাইট হারিয়ে গেছে বা নিখোঁজ হয়েছে- এমন সংবাদ গত কয়েক দিন ধরে সামাজিক যোগাযোগ মাধ্যমে ঘুরছিল।

বুধবার তথ্য অধিদফতর জানিয়েছে, বঙ্গবন্ধু স্যাটেলাইট নিয়ন্ত্রণের দায়িত্ব ফ্রান্সের কোম্পানি থ্যালাস এলেনিয়া বাংলাদেশকে বুঝিয়ে দিয়েছে। বাংলাদেশ টেলিভিশন বঙ্গবন্ধু স্যাটেলাইট এর ফ্রিকোয়েন্সি ব্যবহার করে প্রতিদিন সফলভাবে অনুষ্ঠান সম্প্রচার করছে।  

'অতএব, বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ নিখোঁজ' শিরোনামে প্রচারিত সংবাদটি একটি উদ্দেশ্যপ্রণোদিত গুজব। এতে বিভ্রান্ত না হওয়ার জন্য তথ্য মন্ত্রণালয়ের গুজব প্রতিরোধ ও অবহিতকরণ সেল সংবাদটি গুজব হিসেবে চিহ্নিত করেছে। '

সড়ক নিরাপত্তার দাবিতে ছাত্র আন্দোলনের মধ্যে ফেসবুকে গুজব ছড়িয়ে বিভ্রান্তি সৃষ্টির পর ফেসবুকসহ সামাজিক যোগাযোগ মাধ্যমের গুজব সনাক্তে গত ৯ অক্টোবর ‘গুজব প্রতিরোধ ও অবহিতকরণ সেল’ গঠন করে তথ্য মন্ত্রণালয়।  

তথ্য অধিদফতরের (পিআইডি) কর্মকর্তাদের নিয়ে গঠিত এ সেল সামাজিক যোগাযোগ মাধ্যমে গুজব শনাক্ত করে তাৎক্ষণিকভাবে সরকারের বক্তব্য গণমাধ্যমকে জানানোর কথা।  

‘বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ নিখোঁজ’- এমন সংবাদ দিয়ে ফেসবুকে বিভ্রান্তি তৈরির পর এই সেল সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে তথ্য নিয়ে সংবাদটিকে গুজব বলে জানিয়েছে।  

আর এটিই ‘গুজব প্রতিরোধ ও অবহিতকরণ সেল’ এর প্রথম তথ্য।

বাংলাদেশ সময়: ১১৫৬ ঘণ্টা, নভেম্বর ২১, ২০১৮
এসএইচএস/এনঅাইএইচ/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa