গাবতলী-চিটাগাং রোড মেট্রোরেল লাইন প্রকল্পের অনুমোদন

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

মেট্রোরেল লাইন

ঢাকা: রাজধানীর গাবতলী থেকে চিটাগাং রোড পর্যন্ত মেট্রোরেল লাইন স্থাপন করার একটি প্রকল্প গ্রহণে নীতিগত অনুমোদন দিয়েছে সরকারের একটি কমিটি।

ম্যাস র‌্যাপিড ট্রানজিট (এমআরটি) লাইন-২ শীর্ষক প্রকল্প গ্রহণের নীতিগত অনুমোদন প্রস্তাব বৃহস্পতিবার (০৮ নভেম্বর) অনুমোদন এসেছে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায়।
 
অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সভাপতিত্বে সচিবালয়ে এ বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোসাম্মৎ নাসিমা বেগম সাংবাদিকদের এসব তথ্য জানান।
 
তিনি বলেন, জিটুজি ভিত্তিতে পিপিপি পদ্ধতিতে ডিটেইলড ডিজাইন, কনস্ট্রাকশন, অপারেশন অ্যান্ড মেইনটেন্যান্স অব ম্যাস র‌্যাপিড ট্রানজিট (এমআরটি) লাইন-২ শীর্ষক প্রকল্প গ্রহণের নীতিগত অনুমোদন প্রস্তাবে কমিটি সায় দিয়েছে।
 
এতে গাবতলী থেকে চিটাগাং রোড পর্যন্ত এমআরটি-২ করার জন্য প্রস্তাব করা হয়েছে। জাপান সরকারের সঙ্গে মোমোরেন্ডাম অব কো-অপারেশন সাইন হয়েছে। এটা পিপিপি ভিত্তিতে হবে। ফিজিব্যালিটি স্ট্যাডি করলে তখন সবকিছু পরিস্কার হবে।
 
এই কমিটি ভূমি মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণাধীন সহকারী কমিশনার (ভূমি)-গণের অনুকূলে ডাবল কেবিন পিকআপ সরাসরি ক্রয় পদ্ধতিতে সরকারি প্রতিষ্ঠান হতে ক্রয়ের নীতিগত অনুমোদন প্রস্তাবে সায় দিয়েছে।
 
তিনি বলেন, আগে ২৮৮টি পিকআপ কেনা হয়েছে। ধারাবাহিকতায় সরাসরি ক্রয় পদ্ধতিতে ৫১১টি পদের এসিল্যান্ডদের জন্য বাকিগুলো কেনা হবে।
 
কমিটি পিপিপি-এর ভিত্তিতে বাস্তবায়নযোগ্য গাজীপুর সিটি করপোরেশনের জন্য ডেভেলপমেন্ট অব ইন্টিগ্রেটেড ওয়াস্টেজওয়াটার ম্যানেজমেন্ট সিস্টেম’ প্রকেল্পের নীতিগত অনুমোদন করেছে।
 
বাংলাদেশে প্রথম এ প্রকল্পে মডেল তৈরি করতে যাচ্ছে সিটি করপোরেশন। এটাতে সফল হলে দেশের অন্য জায়গায় বাস্তবায়ন করা হবে।
 
রাজউক কর্তৃক বাস্তবায়নাধীন পূর্বাচল নতুন শহর প্রকল্পে জিটুজি ভিত্তিতে পিপিপি পদ্ধতিতে ‘কনস্ট্রাকশন অব হাইরাইজ অ্যাপার্টমেন্ট অ্যাট পূর্বাচল নিউ টাউন প্রজেক্ট’ শীর্ষক প্রকল্প নীতিগত অনুমোদন প্রস্তাবে গাজীপুর-নারায়ণগঞ্জ মিলে হাউজিং প্রকল্পে ১৭টি ব্লকে ২০-৫০ তলা পর্যন্ত ভবনে অনেকগুলো ফ্ল্যাট তৈরি হবে।
 
জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষের অধীনে ‘মরিপুর ইন্টিগ্রেটেড টাউনশিপ ডেভেলপমেন্ট (ফেইজ-২) শীর্ষক প্রকল্প সিঙ্গাপুরের সঙ্গে জিটুজি পদ্ধতিতে বাস্তবায়সেনর উদ্দেশ্যে নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে।
 
সিঙ্গাপুরের সঙ্গে পিপিপি কর্তৃপক্ষের এ বিষয়ে এমওইউ স্বাক্ষর হয়েছে। সিঙ্গাপুরের ইন্টারন্যাশনাল এন্টারপ্রাইজের সঙ্গে পিপিপি কর্তৃপক্ষের চুক্তি অনুযায়ী জিটুজি পদ্ধতিতে কাজ করা হবে।
 
জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষের বাস্তবায়ন সিঙ্গাপুরের সঙ্গে মিরপুর ডিওএইচএস থেকে ১০০ ফুট রাস্তা পর্যন্ত সংযোগকারী রাস্তার পূর্বপাশে ১০৭টি ভবন হবে ১৪তলা বিশিষ্ট। এটিও পূর্বাচল নতুন শহর প্রকল্পের মধ্যে। ভবনগুলোর ৮৭৮, ১৩৩৮, ১৫৪৫ স্কয়ার ফিটের ফ্ল্যাট পাবলিকলি দেওয়া হবে। সরকারি স্টাফদের জন্য নয়। এখানে কমিউনিটি হল, হাসপাতাল, স্কুল থাকবে।
 
ইমপ্রুভমেন্ট অব চট্টগ্রাম-কক্সবাজার হাইওয়ে থ্র পিপিপি- প্রকল্পের জন্য বাংলাদেশ সরকার ও জাপান সরকারের মধ্যে জিটুজি ভিত্তিতে পিপিপি পদ্ধতিতে বাস্তবায়িত হবে। সড়ক ও জনপথ বিভাগ বাস্তবায়ন করবে।
 
এছাড়া পানি উন্নয়ন বোর্ডের নদী ড্রেজিংয়ের জন্য ১২টি ড্রেজার, তিনটি ট্রাক বোর্ড, ৬ সেট ট্রাক বোর্ড ক্রয়ের প্রস্তাব অনুমোদন করেছে কমিটি।
 
বাংলাদেশ সময়: ২১৩২ ঘণ্টা, নভেম্বর ০৮, ২০১৮
এমআইএইচ/এসএইচ

উরুগুয়েকে ১-০ গোলে হারালো ব্রাজিল
প্রেস দিবস উপলক্ষে আগরতলায় আলোচনা সভা
অবরুদ্ধ সময়ের কবিতায় মানবতার সুর
রাঙ্গাবালীতে পোকা মারার ট্যাবলেট খেয়ে ২ শিশুর মৃত্যু
রাঙ্গাবালীতে পোকা মারার ট্যাবলেট খেয়ে ২ শিশুর মৃত্যু
বরিশালে রান্না বিষয়ক কর্মশালা
আলোর উৎসবে হাজার হৃদয় রাঙিয়ে দিলেন শংকর-এহসান-লয়
বাম দলগুলোর নির্বাচনী প্রস্তুতি
স্বজনদের কাছে ফিরলো পুলিশ হেফাজতে থাকা শিশু আবির
দ্বিতীয়দিন রঘু দীক্ষিত-মমতাজ'র পরিবেশনায় মাতোয়ারা দর্শক