মধু পূর্ণিমায় বিহারে পূণ্যার্থীদের ভিড়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

মধু পূর্ণিমা উপলক্ষে পূজা ও প্রার্থনা

walton

বান্দরবান: বৌদ্ধ সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় উৎসব মধু পূর্ণিমা উপলক্ষে বান্দরবানের বিহারগুলোতে ভিড় জমিয়েছেন পূন্যার্থীরা। ধর্মীয় ভাবগাম্ভির্য্য ও উৎসবমুখর পরিবেশে পূজা ও প্রার্থনার আয়োজন করা হয়েছে বিহারগুলোতে।

সোমবার (২৪ সেপ্টেম্বর) সকাল থেকে জেলার বৌদ্ধ বিহারগুলোতে নানান ধর্মীয় কর্মসূচি পালন করা হচ্ছে। দান করার উদ্দেশে বিভিন্ন ফলমূল নিয়ে বৌদ্ধবিহারে উপস্থিত হচ্ছেন পূণ্যার্থীরা। 

মধু পূর্ণিমা উপলক্ষে রোববার (২৩ সেপ্টেম্বর) রাত থেকে বর্ণিল আলোকসজ্জায় সজ্জিত বিহারগুলোতে তৈরি হয়েছে উৎসবমুখর পরিবেশ। জেলার প্রত্যেকটি বিহারে দায়ক-দায়িকা ও পূজারীদের ভিড় লক্ষ্য করা গেছে। 

বৌদ্ধ ভিক্ষুরা জানান, পূর্ণিমা উপলক্ষে বিহারগুলোতে মধুদান, মধুপায়েস বিতরণ, পূজা ও পঞ্চশিল প্রার্থনার আয়োজন করা হয়। এছাড়া মন্দিরগুলোতে বৌদ্ধ ধর্মীয়গুরুদের জন্য মিষ্টান্ন ও উন্নতমানের খাবার উৎসর্গ করে পূজারীরা। বৌদ্ধ সম্প্রদায়ের নারী-পুরুষ নানা সাজে সেজে মন্দিরগুলোতে প্রার্থনার জন্য জড়ো হয়। মধু পূর্ণিমা উপলক্ষে শহরের উজানী পাড়া বৌদ্ধবিহার, রাজগুরু বৌদ্ধবিহার, স্বর্ণ জাদী, রাম জাদীসহ বিভিন্ন বৌদ্ধ মন্দিরগুলোতে বিশেষ প্রার্থনারও আয়োজন করা হয়। এছাড়াও সন্ধ্যায় বিহারগুলোতে প্রদীপ পূজাসহ নানান ধর্মীয় কর্মসূচি পালন করা হয়। 

বান্দরবানের স্বর্ণ জাদীর প্রতিষ্ঠাতা ধর্মীয় গুরু উ পঞঞা জোত থেরো বাংলানিউজকে জানান, ভাদ্র পূর্ণিমার সময়ে গৌতম বুদ্ধ যখন আরাধনা করছিলেন তখন বনের পশু-পাখিরা বৌদ্ধকে নানা ধরনের ফলমূল দিয়েছিল। এক সময় বনের এক বানারও গৌতম বুদ্ধকে মধুদান করে। এ ঘটনাকে স্বরণ করে পূজারীরা পুণ্য লাভের আশায় বৌদ্ধ ভিক্ষুদের মধু পূর্ণিমার সময়ে মধুদান করে পূজা দিয়ে থাকে। এ উপলক্ষে স্বর্ণ জাদী, রাম জাদী, খিয়ংওয়া কিয়ং, সিমা কিয়ং, পঞঞা পসসনারাম কিয়ং, জিনমারজয়ী জাদীতে বুদ্ধ পূজা দেওয়া হবে ও ছোয়াইং দেওয়া হবে। 

বাংলাদেশ সময়: ১২২৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২৪, ২০১৮
এসআরএস

ক্লিক করুন, আরো পড়ুন: বান্দরবান
গণসংযোগে সুপরিকল্পিত হামলার ঘটনা ঘটিয়েছে বিএনপি: আমু
ঈদে মুক্তি পাবে ফেরদৌস-পূর্ণিমার ‘গাঙচিল’
ম্যানসিটিকে গোল উৎসবে ভাসালেন জেসুস
ত্রিশালে মাছের খামার থেকে কলেজছাত্রের মরদেহ উদ্ধার
ইভিএমসহ ভোটের পরিস্থিতি চার রাষ্ট্রদূতকে জানালো ইসি 


চা শ্রমিকদের মজুরি বৃদ্ধির দাবিতে গোলটেবিল বৈঠক
নারায়ণগঞ্জকে হারালো ময়মনসিংহ
গোল করেও ইন্টারকে জেতাতে পারলেন না আর্জেন্টিনার মার্তিনেজ 
মুজিববর্ষ উপলক্ষে শত লাখ বৃক্ষচারা রোপন করা হবে
লেভেল প্লেয়িং ফিল্ড নেই, কূটনীতিকদের জানালো বিএনপি