বঙ্গবন্ধু স্যাটেলাইটের সেবা নিতে চ্যানেলগুলোকে আহ্বান

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর উৎক্ষেপণ

walton

ঢাকা: সফল উৎক্ষেপণ ও পরীক্ষামূলক কার্যক্রমে সফলতার পর বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর সেবা গ্রহণ করার জন্য বেসরকারি টেলিভিশন চ্যানেলগুলাকে আহ্বান জানিয়েছেন তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিম।

php glass

তথ্য মন্ত্রণালয়ের কর্মকাণ্ড নিয়ে বুধবার (১২ সেপ্টেম্বর) সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ আহ্বান জানিয়েছেন প্রতিমন্ত্রী।
 
তিনি বলেন, দক্ষিণ এশীয় ফুটবল ফেডারেশন (সাফ) চ্যাম্পিয়নশিপ সম্প্রচারের মধ্য দিয়ে কোনো ধরনের সমস্যা ছাড়াই বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটের পরীক্ষামূলক কার্যক্রম শুরু হয়েছে। বিটিভিতে সরাসরি তরঙ্গ নিয়ে প্রচার করেছে। বিটিভি থেকে চ্যানেল নাইন এটি দেখাচ্ছে।
 
স্যোশাল মিডিয়ায় গুজবের জবাব ৩ ঘণ্টায়: তারানা হালিম

তিনি বলেন, এতোদিন বিটিভি এশিয়া স্যাট থেকে ডাউন লিঙ্ক করে দেখাচ্ছিলাম। আমরা দেখেছি টেন্ডার করতে হয়, প্রসেস অনেক দীর্ঘ হয়। আমরা এখন সরাসরি এই প্রসেসগুলো এড়াতে পারছি।  
 
‘আমাদের ইচ্ছা যতোদিন এশিয়া স্যাটের সঙ্গে চুক্তি থাকবে ততোদিন এশিয়া স্যাট এবং বঙ্গবন্ধু স্যাটেলাইট-দুটোই সমানভাবে ব্যবহার করবো’।
 
তিনি বলেন, বিটিভি বঙ্গবন্ধু স্যাটেলাইট ব্যবহার করতে পারছে, কারণ বিটিভির ১৬টি জেলায় টাওয়ার আছে। গাজীপুরে বঙ্গবন্ধু স্যাটেলাইটের আর্থ স্টেশন থেকে তরঙ্গ নিয়ে ব্যবহার করছি। ১৬টি টাওয়ার থাকায় কাজ সহজ হয়েছে। প্রাইভেট যে চ্যানেলগুলো আছে তাদেরকেও আহ্বান জানিয়েছি বঙ্গবন্ধু স্যাটেলাইটের তরঙ্গ নিয়ে ব্যবহার করার জন্য।
 
এরইমধ্যে বিএসসিসিএল জানিয়েছে, দেশের সব স্যাটেলাইট টিভি অপারেটর প্রতিষ্ঠানগুলো বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এ সেবাদানে সক্ষম। বিটিআরসি থেকে তরঙ্গ পাওয়া সাপেক্ষে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর সেবা গ্রহণ করার জন্য বিএসসিসিএলের সঙ্গে যোগাযোগ করার জন্য সব টিভি চ্যানেলগুলোকে অনুরোধ জানাচ্ছি।
 
তারানা হালিম বলেন, সরকারি এবং বেসরকারি চ্যানেলগুলো বঙ্গবন্ধু স্যাটেলাইট থেকে তরঙ্গ নিয়ে ব্যবহার করলে দেশের টাকা দেশে থাকবে। সুনাগরিক হিসেবে এটা আমাদের দায়িত্ব।
 
অনেক চ্যানেলের সঙ্গে চুক্তি আছে জানিয়ে তারানা হালিম বলেন, চুক্তির মেয়াদ শেষ হলে সেবা গ্রহণ করবেন, এটির জন্য বিনীতভাবে অনুরোধ জানাচ্ছি। আমরা চাই বঙ্গবন্ধু স্যাটেলাইটের তরঙ্গ ব্যবহার হোক, আমাদের বৈদেশিক মুদ্রা সাশ্রয় হোক, দেশের টাকা দেশে থাকুক। আগামীতে স্যাটলাইট ভাড়া বাবদ বিটিভির যে ব্যয় হতো তা কমে যাবে বলেও আশা প্রকাশ করেন প্রতিমন্ত্রী।
 
তিনি বলেন, সরকারি প্রতিষ্ঠান হিসেবে বিটিভি বিনামূল্যে তরঙ্গ ব্যবহার করছে।
 
বাংলাদেশ সময়: ১৪২০ ঘণ্টা, সেপ্টেম্বর ১২, ২০১৮
এমআইএইচ/জেডএস

ময়মনসিংহে প্রাইভেটকার চোরসহ আটক ৯
নবাবগঞ্জে ইছামতি নদী থেকে এক ব্যক্তির মরদেহ উদ্ধার
রাজস্থানকে হারিয়ে শীর্ষে দিল্লি
ভৈরবে নবজাতকের মরদেহ উদ্ধার
 নির্মাতা সত্যজিৎ রায়ের প্রয়াণ


নওয়াপাড়ায় ট্রেন-ট্রাকের সংঘর্ষে আহত ২০
সন্ত্রাসবাদবিরোধী লড়াইয়ে নেমেছে চীন 
ব্রুনেই সুলতানের নৈশভোজে শেখ হাসিনা
সুন্দরগঞ্জে ইজিবাইকের ধাক্কায় শিশুর মৃত্যু
শ্রীলঙ্কার হামলা তদন্তে ইন্টারপোলের বিশেষ দল