ঢাকা, মঙ্গলবার, ২০ শ্রাবণ ১৪২৭, ০৪ আগস্ট ২০২০, ১৩ জিলহজ ১৪৪১

জাতীয়

কুমিল্লায় ‘চেতনায় নজরুল’ স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৮-২৭ ০৯:৫৩:৩১ এএম
কুমিল্লায় ‘চেতনায় নজরুল’ স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক 

কুমিল্লা: জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ৪২তম মৃত্যুবার্ষিকীতে তার স্মৃতি বিজরিত শহর কুমিল্লায় নানা অনুষ্ঠানমালার আয়োজন করা হয়েছে। 

সোমবার (২৭ আগস্ট) কুমিল্লা শহরে জেলা শিল্পকলা একাডেমিতে স্থাপিত ‘চেতনায় নজরুল’ স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণ করা হয়।  

পুলিশ সুপার সৈয়দ নুরুল ইসলামের নেতৃত্বে পুষ্পস্তবক অর্পণের সময় কুমিল্লার অতিরিক্ত পুলিশ সুপার (দক্ষিণ) আব্দুল্লাহ আল-মামুন, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) তানভীর সালেহীন ইমন, কবি ও সাহিত্যিক পিয়াস মজিদ প্রমুখ উপস্থিত ছিলেন।

 

নজরুল ইসলামের জন্ম ১৩০৬ বঙ্গাব্দের ১১ জ্যৈষ্ঠ (১৮৯৯ খ্রিষ্টাব্দের ১৪ মে) পশ্চিমবঙ্গের বর্ধমান জেলার চুরুলিয়া গ্রামে। স্বাধীনতার পর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কবিকে বাংলাদেশে নিয়ে এসে রাষ্ট্রীয় মর্যাদায় তার বসবাসের ব্যবস্থা করেন।

পরে ১৩৮৩ বাংলা সনের ১২ ভাদ্র (১৯৭৬ সালের ২৯ আগস্ট) ঢাকার তৎকালীন পিজি হাসপাতালে (বর্তমানে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়) শেষ নিশ্বাস ত্যাগ করেন বাংলাদেশের জাতীয় কবি। কবিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদের পাশে রাষ্ট্রীয় মর্যাদায় সমাহিত করা হয়।

বাংলাদেশ সময়: ১৫৪৪ ঘণ্টা, আগস্ট ২৭, ২০১৮
এমএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa