php glass

শিডিউল বিপর্যয়ে বিমানের হজফ্লাইট

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

শিডিউল বিপর্যয়ের খবরে হজযাত্রীদের মধ্যে ছড়িয়ে পড়লে কিছুটা উদ্বিগ্ন হতে দেখা যায় অনেককে। ছবি: বাংলানিউজ

walton

ঢাকা: চলতি বছর যথা সময়ে হজফ্লাইট পরিচালনা হলেও হজযাত্রার ১০ দিনে শিডিউল বিপর্যয়ের ফাঁদে পড়েছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের দু’টি ফ্লাইট। এরমধ্যে ভোর সাড়ে ৪টায় একটি ফ্লাইট তিন ঘণ্টা দেরিতে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ছেড়ে যায়। আর বিকেল সাড়ে ৪টার ফ্লাইটটি সন্ধ্যা ৬টার দিকে বিমানবন্দর থেকে জেদ্দার উদ্দেশে ছেড়ে যাবে।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স সূত্রে জানা যায়, সোমবার (২৩ জুলাই) বিজি-৭০৩৩ ফ্লাইটটি ভোর ৪টা ৩৫ মিনিটে শাহজালাল বিমানবন্দর ছাড়ার কথা থাকলেও তা সকাল সাড়ে ৭টায় ছেড়ে যায়। দিনের অপর ফ্লাইট বিজি-১০০৩ বিকেল ৪টায় জেদ্দার উদ্দেশে ঢাকা ছাড়ার কথা থাকলেও সেটি ছেড়ে যাবে সন্ধ্যা ৬টায়।

এ বিষয়ে বিমান বাংলাদেশের মিডিয়া উপদেষ্টা শাকিল মেরাজ বাংলানিউজকে বলেন, দিনের একটি ফ্লাইট দেরিতে ছাড়ার কারণে অপর ফ্লাইটগুলো কিছুটা দেরিতে যাওয়াটা স্বাভাবিক। কারণ দেরির ওই প্রভাবটা অন্যগুলোতে পড়ে। তবে আমরা চেষ্টা করছি অন্যগুলো যাতে দেরি না হয়। এজন্য ওভারকাম করার চেষ্টা করছি।

কেন শিডিউল বিপর্যয় হলো এ বিষয়ে তিনি বলেন, সৌদি আরব থেকে বিমান আসতে দেরি হওয়ায় কিছুটা বিলম্ব হয়েছে।

এদিকে, শিডিউল বিপর্যয়ের খবর হজযাত্রীদের মধ্যে ছড়িয়ে পড়লে কিছুটা উদ্বিগ্ন হতে দেখা যায় অনেককে।

নাসির নামে এক হজযাত্রী বাংলানিউজকে বলেন, বিজি-১০০৩ ফ্লাইটে আমার আজ সৌদি আরবের উদ্দেশে ঢাকা ছাড়ার কথা আছে। শুনেছি ওই ফ্লাইটি দেরিতে ছাড়বে। এখন কিছুটা টেনশন হচ্ছে।

তিনি আরও বলেন, ফ্লাইট দেরি হওয়া মানে আমাদের দেশের ইমেজ নষ্ট হওয়া। একদিনে দুই ফ্লাইট দেরিতে ছাড়ার কোনো কারণ দেখি না।

ইসাহাক নামে অপর হজযাত্রী বলেন, হজযাত্রার প্রথম দিন থেকে ভালোভাবে ফ্লাইট পরিচালনা হলেও আজ বিলম্ব দেখা যায়। এতে আল্লার মেহমানরা কষ্ট পাচ্ছেন।

চলতি বছর বাংলাদেশ থেকে মোট ১ লাখ ২৬ হাজার ৭৯৮ জন হজ পালন করতে সৌদি আরব যাবেন। এরমধ্যে সরকারি ব্যবস্থাপনায় যাবেন ৬ হাজার ৭৯৮ জন আর বেসরকারি ব্যবস্থাপনায় যাবেন ১ লাখ ২০ হাজার। এবার বেসরকারি ব্যবস্থাপনায় ৫২৮টি এজেন্সি হজের কার্যক্রম পরিচালনা করছে।

যাত্রীদের বহনের জন্য আগেই ঠিক করে রাখা হয়েছে বিমান বাংলাদেশ ও সৌদি এয়ারলাইন্স। এরমধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ১৮৭টি ফ্লাইট ৬৪ হাজার ৯৬৭ জন এবং সৌদি এয়ারলাইন্সের ১৮৮টি ফ্লাইট ৬১ হাজার ৮৩১ জন যাত্রী পরিবহন করবে। হজের শেষ ফ্লাইট ঢাকা থেকে ছেড়ে যাবে ১৫ আগস্ট। আর হজ পালন শেষে ২৭ আগস্ট প্রথম ফিরতি ফ্লাইট জেদ্দা আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ঢাকার উদ্দেশে যাত্রা করবে।

আজ ১৪টি হজফ্লাইট পরিচালিত হচ্ছে। এরমধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের নয়টি ও সৌদি এয়ারলাইন্সের পাঁচটি।

বাংলাদেশ সময়: ১৪৪১ ঘণ্টা, জুলাই ২৩, ২০১৮
ইএআর/আরবি/

ক্লিক করুন, আরো পড়ুন: হজ
হবিগঞ্জের শতাধিক স্পটে জুয়ার আসর, বাড়ছে অপরাধ
পুলিশের উপর হামলার ঘটনায় জেএমবির ২ সদস্য আটক
পায়ের রং ফিরবে মাত্র একদিনে!
মাগুরায় নৌকা ডুবে স্কুলছাত্রের মৃত্যু
জ্যোতি ছড়িয়ে এগিয়ে যাচ্ছেন পিয়া


সাতকানিয়া ও কধুরখীলে ভোটগ্রহণ শুরু
আ’লীগের ৪ সহযোগী সংগঠনের সম্মেলন নভেম্বরে
সারাদেশে ঝুঁকিপূর্ণ সড়ক উন্নয়ন করে সাইন-মার্কিং
গাড়ির চেয়ে ভারী মিষ্টিকুমড়া! 
আশ্বিন-কার্তিকে আর অভাব নেই কৃষকের