ময়মনসিংহকে পরিপূর্ণ বিভাগ হিসেবে গড়তে চাই

এম আব্দুল্লাহ আল মামুন খান, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

মাহমুদ হাসান

ময়মনসিংহ: ব্রহ্মপুত্র নদের ওপারে স্বপ্নের আধুনিক শহর ও বিভাগীয় সদর দফতর বাস্তবায়নেই সর্বোচ্চ গুরুত্ব দিবেন ময়মনসিংহের নতুন বিভাগীয় কমিশনার মাহমুদ হাসান। 

php glass

দেশের অষ্টম বিভাগ ময়মনসিংহের দ্বিতীয় বিভাগীয় কমিশনার হিসেবে মঙ্গলবার (১০ জুলাই) নিয়োগ পাওয়ার একদিন পর বুধবার (১১ জুলাই) বিকেলে বাংলানিউজের সঙ্গে মোবাইলে আলাপকালে এসব কথা বলেন তিনি। 

মাহমুদ হাসান বলেন, বিভাগের দৌলতে ময়মনসিংহে কাঙ্খিত উন্নয়ন এখন দৃশ্যমান হবে। ব্রহ্মপুত্রের ওপারে নতুন বিভাগীয় শহরের জন্য প্রায় সাড়ে চার হাজার একর জমি অনেক আগেই অনুমোদন হয়েছে। নদের ওপারের জনগোষ্ঠীকে পুনর্বাসন করে সেখানে বিভাগীয় সদর দফতর প্রতিষ্ঠা ও নতুন শহর গড়ে তোলাই হবে আমার প্রথম ও প্রধান কাজ। একই সঙ্গে ময়মনসিংহ বিভাগ হবে দুর্নীতিমুক্ত, স্বচ্ছ এবং আলোকিত। 

প্রশাসন ক্যাডারের দক্ষ ও চৌকস এ অতিরিক্ত সচিব বর্তমানে দুর্নীতি দমন কমিশনের মহাপরিচালক (প্রতিরোধ) হিসেবে কর্মরত রয়েছেন। তিনি প্রথম বিভাগীয় কমিশনার জি এম সালেহ উদ্দিনের স্থলাভিষিক্ত হয়েছেন। 

প্রায় আড়াই বছর আগে ময়মনসিংহ, শেরপুর, নেত্রকোনা ও জামালপুর জেলা নিয়ে দেশের অষ্টম বিভাগ হিসেবে ময়মনসিংহের যাত্রা শুরু হয়। নতুন বিভাগে নতুন চ্যালেঞ্জ নিয়েই দায়িত্ব নিতে যাচ্ছেন মাহমুদ হাসান। 

সবকিছু ঠিকঠাক থাকলে আগামী রোববার (১৫ জুলাই) তিনি ময়মনসিংহে যোগ দেবেন বলে জানান বাংলানিউজকে মাহমুদ হাসান।  

নতুন দায়িত্ব সম্পর্কে নিজের অনুভূতি জানিয়ে অতিরিক্ত সচিব মাহমুদ হাসান বাংলানিউজকে বলেন, ‘২৮ বছরের চাকরি জীবনে আমি আটটি বিভাগের মধ্যে সাতটি বিভাগেই চাকরি করেছি। তবে ময়মনসিংহে চাকরি করা হয়নি এটি ছিল এক রকমের অপূর্ণতা। এখন ময়মনসিংহে বিভাগীয় কমিশনার হিসেবে দায়িত্ব নিয়ে সেই অপূর্ণতা ঘুচাতে যাচ্ছি। এতে আমি অনেক খুশি।’ 

ঢাকা কলেজ থেকে এইচএসসি এবং ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে কৃতিত্বের সঙ্গে গণিতে অনার্স শেষে মাহমুদ হাসান প্রশাসন ক্যাডারের ১৯৮৯ সালে বিসিএস অষ্টম ব্যাচে উত্তীর্ণ হয়ে চাকরিতে যোগ দেন। 

এরপর সহকারী কমিশনার, সহকারী কমিশনার (ভূমি), উপজেলা ম্যাজিস্ট্রেট, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও), অতিরিক্ত জেলা প্রশাসক (এডিসি), জেলা প্রশাসকসহ (ডিসি) মাঠ পর্যায়ে দেশের সাতটি বিভাগের বিভিন্ন পদে দায়িত্ব পালন করেন মাহমুদ হাসান। 

ময়মনসিংহের পাশের জেলা গাজীপুরের শ্রীপুর উপজেলার শ্রীপুর পৌর এলাকার কেওয়া পশ্চিম খণ্ড গ্রামে মাহমুদ হাসানের জন্ম। তার বাবা প্রয়াত আলহাজ মোমতাজ উদ্দিন ছিলেন একজন শিক্ষক। 

ব্রহ্মপুত্র নদের ওপারে আধুনিক বিভাগীয় শহর প্রতিষ্ঠার পাশাপাশি ময়মনসিংহে মানসম্মত লেখাপড়ার ওপরও গুরুত্ব দিতে চান মাহমুদ হাসান। উপহার দিতে চান দুর্নীতিমুক্ত স্বচ্ছ ময়মনসিংহ বিভাগ। এ নগরের অন্যতম প্রধান সমস্যা যানজট। এ সমস্যা দূরীকরণেও কার্যকরী পদক্ষেপ নিতে চান তিনি। 

মাহমুদ হাসান বলেন, ‘ময়মনসিংহের কল্যাণ ও উন্নয়নে সবার সহযোগিতা চাই।’ 

ময়মনসিংহের বিভিন্ন সমস্যা শনাক্তকরণেই এখন দৃষ্টি মাহমুদ হাসানের। সেই কথা স্মরণ করিয়ে দিয়ে মাহমুদ হাসান বলেন, ‘আমি প্রথম বিভাগীয় কমিশনার জি এম সালেহ উদ্দিন স্যারের সঙ্গে বুধবার (১১ জুলাই) তার সচিবালয়ের কক্ষে প্রায় দুই ঘণ্টা রুদ্ধদার আলোচনা করেছি। তিনি ময়মনসিংহ বিভাগ সম্পর্কে আমাকে আইডিয়া দিয়েছেন।’

নতুন বিভাগীয় কমিশনার মাহমুদ হাসান আরো বলেন, ‘জি এম সালেহ উদ্দিন স্যার ময়মনসিংহে যোগদানের তিনদিন পর একটি সভা করেছিলেন। সেখানে ময়মনসিংহের সমস্যা-সম্ভাবনা বিষয়ক ৩২ থেকে ৩৩টি বিষয় ছিল। ওই মিটিংয়ের রেজুলেশন আমি সংগ্রহ করবো। এখন থেকেই ময়মনসিংহ নিয়ে পড়াশুনা শুরু করবো। সমস্যাগুলো চিহ্নিত করবো। নিবিড় স্টাডি শুরু করবো। কোনটাতে বেশি গুরুত্ব দেওয়া দরকার এ বিষয়গুলো দেখবো। ময়মনসিংহ বিভাগের মন্ত্রী, সচিব থেকে শুরু করে স্থানীয় জনসাধারণের সহযোগিতা নিয়েই একটি পরিপূর্ণ বিভাগ হিসেবে ময়মনসিংহকে গড়ে তুলতে চাই।

বাংলাদেশ সময়: ০৮১০ ঘণ্টা, জুলাই ১২, ২০১৮ 
এমএএএম/আরআইএস/

বরিশাল নগরে যাত্রী ওঠা-নামার জন্য স্ট্যান্ড হবে 
জাতির বীরসন্তানদের রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শ্রদ্ধা
এক সন্তান প্রসবের ২৬ দিন পর ফের জমজ জন্মদান
কলকাতায় বাংলাদেশ উপ-দূতাবাসে গণহত্যা দিবস পালিত
জাতীয় গণহত্যা দিবস পালিত হলো পাকিস্তানে


‘পাকিস্তানিরা বাঙালিদের কুকুর-বিড়াল মনে করতো’
বিধি লঙ্ঘনে এমপি খোকাকে সোনারগাঁও ছাড়ার নির্দেশ ইসির
কালরাত্রি স্মরণে ‘ব্ল্যাক আউট’ সিলেটেও
গণহত্যা দিবসের আন্তর্জাতিক স্বীকৃতি দাবিতে রাজশাহীতে
শহীদেরা অন্ধকারকে জয় করে আমাদের জীবনে আলো জ্বেলে গেছেন