ঢাকা, শনিবার, ২৪ শ্রাবণ ১৪২৭, ০৮ আগস্ট ২০২০, ১৭ জিলহজ ১৪৪১

জাতীয়

কোটা বহালসহ মুক্তিযোদ্ধা সন্তানদের ৯ দাবি

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৫২ ঘণ্টা, জুলাই ৭, ২০১৮
কোটা বহালসহ মুক্তিযোদ্ধা সন্তানদের ৯ দাবি সমাবেশে ‘আমরা মুক্তিযোদ্ধা সন্তান’র কেন্দ্রীয় কমিটির সভাপতি মো. সাজ্জাদ। ছবি: বাংলানিউজ

ঢাকা বিশ্ববিদ্যালয়: সরকারি চাকরিতে কোটা বহালসহ ৯ দফা দাবি জানিয়েছে মুক্তিযোদ্ধা সন্তানেরা।

শনিবার (৭ জুলাই) রাজধানীর জাতীয় জাদুঘরের সামনে ‘আমরা মুক্তিযোদ্ধা সন্তান’ ব্যানারে আয়োজিত এক সমাবেশে এ দাবি জানানো হয়।

এ সময় তারা মুক্তিযোদ্ধা কোটা বহাল রেখে তা বাস্তবায়নে কমিশন গঠন করে প্রিলিমিনারি থেকে কোটা শতভাগ বাস্তবায়ন করার দাবি জানিয়েছেন।

সমাবেশে নয় দফা দাবি তুলে ধরেন ‘আমরা মুক্তিযোদ্ধা সন্তান’র কেন্দ্রীয় কমিটির সভাপতি মো. সাজ্জাদ হোসেন। এ সময় উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক ড. আ ক ম জামাল উদ্দিন, ‘আমরা মুক্তিযোদ্ধা সন্তান' ঢাকা বিশ্ববিদ্যালয়ের যুগ্ম-আহ্বায়ক আলী রেজা প্রমুখ।

দাবিগুলো হলো- জাতির পিতা, বীর মুক্তিযোদ্ধা ও প্রধানমন্ত্রীকে নিয়ে কটুক্তিকারীদের আইনের আওতায় আনা; বীর মুক্তিযোদ্ধাদের সাংবিধানিক স্বীকৃতিসহ মুক্তিযোদ্ধ পরিবার সুরক্ষা আইন; মুক্তিযোদ্ধা কোটা বহাল রেখে তা বাস্তবায়নে কমিশন গঠন করে প্রিলিমিনারি থেকে কোটা শতভাগ বাস্তবায়ন; মুক্তিযোদ্ধা কোটায় চলমান সব নিয়োগ কার্যক্রম অব্যাহত রাখাসহ সব মন্ত্রণালয় ও বিভাগের কোটার শূন্য পদ সংরক্ষণ করে বিশেষ নিয়োগের মাধ্যমে পূরণ করা; ১৯৭২ থেকে ২১০৮ সাল পর্যন্ত ৩০ শতাংশ মুক্তিযোদ্ধা কোটায় শূন্য পদগুলোতে চলতি বছরেই নিয়োগ দেওয়া; প্রবাসী সরকারের প্রথম সেনা বাহিনী হওয়ায় মুক্তিযোদ্ধাদের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের অধীনে নিয়ে পেনশন, বোনাস, রেশনসহ সব সুযোগ-সুবিধা নিশ্চিত করা; রাষ্ট্রের নিরাপত্তার স্বার্থে স্বাধীনতা বিরোধীদের সম্পদ বাজেয়াপ্তসহ স্বাধীনতাবিরোধীদের উত্তরসূরিদের সব চাকরিতে অযোগ্য ঘোষণা করা ও জামায়াত শিবির নিষিদ্ধ করা; মুক্তিযোদ্ধার সন্তানসহ অন্য সবার জন্য চাকরিতে প্রবেশের বয়সসীমা তুলে দেয়া।

সংগঠনের সভাপতি সাজ্জাদ বলেন, সম্প্রতি কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে দেশে অস্থিতিশীল পরিবেশ বিরাজ করছে। কোটা সংস্কার আন্দোলনের নামে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসির বাড়িতে হামলা হয়েছে। কোটা আন্দোলনকারীরা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, বীর মুক্তিযোদ্ধা ও প্রধানমন্ত্রীকে নিয়ে কটুক্তি করেছে। তাদের আইনের আওতায় এনে শাস্তির ব্যবস্থা করতে হবে।

 বাংলাদেশ সময়: ১৩৪৬ ঘণ্টা, জুলাই ০৭, ২০১৮
এসকেবি/আরআইএস/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa