php glass

৬-৭ মাসের মধ্যে বঙ্গবন্ধু-১ এর বাণিজ্যিক কাজ শুরু হবে

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

মতবিনিময় সভায় তারানা হালিম। ছবি: বাংলানিউজ

walton

টাঙ্গাইল: তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিম বলেছেন, মহাকাশে বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট ইতোমধ্যেই সিগনাল পাঠানো শুরু করেছে। আশা করা যাচ্ছে, আগামী ছয় থেকে সাত মাসের মধ্যে আমরা এর বাণিজ্যিক প্রক্রিয়া শুরু করতে সক্ষম হবো। 

বঙ্গবন্ধু স্যাটেলাইটে মোট ৪০টি ট্রান্সপন্ডার আছে। এর মধ্যে ২০টি আমাদের দেশে ব্যাবহার হবে বাকি ২০টি বিভিন্ন দেশে ব্যবহার করা হবে। 

শনিবার (২৬ মে) সকালে টাঙ্গাইল সার্কিট হাউজে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে এসব কথা বলেন তিনি। 

প্রতিমন্ত্রী বলেন, দুযোগপূর্ণ আবহাওয়ায় দেশে ইন্টারনেট সেবা বিচ্ছিন্ন হয়ে সারাদেশের তথ্যপ্রযুক্তির যোগাযোগ বন্ধ হয়ে যায়। বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট থাকার কারণে এখন থেকে নিরবচ্ছিন্ন ইন্টারনেট সেবা থাকবে এবং ইন্টারনেট সেবা বিস্তৃত হবে। 

তিনি আরো বলেন, আমরা নিম্ন আয়ের দেশ থেকে মধ্যম আয়ের দেশে উন্নিত হওয়ার মর্যাদা পেয়েছি সেটি যেমন গৌরবের, তেমনি বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট উৎক্ষেপণও বাংলাদেশের জন্য খুবই গৌরবের। বঙ্গবন্ধু স্যাটেলাইটের কারণে দেশে দক্ষ কর্মসংস্থান সৃষ্টি হবে এবং বাণিজ্যিক কার্যক্রম শুরু হওয়ার ৭/৮ বছরের মধ্যে এর ব্যয় উঠে আসবে। 

এসময় প্রতিমন্ত্রী বিএনপিকে উদ্দেশ্য করে বলেন, যারা এ জাতীয় গৌরবের অংশীদার হতে পারেনি এটা তাদের জন্য খুবই দুঃখের। এ গৌরব হচ্ছে রাষ্ট্রের গৌরব। তারা সংবাদ সম্মেলন করে প্রধানমন্ত্রীকে ধন্যবাদ দিতে পারতেন কিন্তু তারা তাও করে নাই। 

তিনি আরো বলেন, নবম ওয়েজবোর্ডের মধ্যে ইলেক্ট্রনিক্স মিডিয়ার সাংবাদিকদের অর্ন্তভুক্ত করার জন্য কাজ ইতোমধ্যে শুরু করা হয়েছে। আগামী দুই তিন মাসের মধ্যে অনলাইন পত্রিকার রেজিস্ট্রেশন কাজ সম্পন্ন করা হবে। মাদকের বিরুদ্ধে জনসচেতনতা বাড়নোর জন্য তথ্য মন্ত্রণালয় সারাদেশে তথ্য অভিযান পরিচালনা করেছে। 

মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন- টাঙ্গাইলের জেলা প্রশাসক খান মো. নুরুল আমিন, পুলিশ সুপার সঞ্জিত কুমার রায়, তথ্য কর্মকর্তা কাজী গোলাম আহাদ, টাঙ্গাইল প্রেসক্লাবের সভাপতি জাফর আহমেদ, সাধারণ সম্পাদক কাজী জাকেরুল মওলা প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৪১০ ঘণ্টা, মে ২৬, ২০১৮ 
আরএ

ক্লিক করুন, আরো পড়ুন: বঙ্গবন্ধু স্যাটেলাইট
চিকিৎসা নিতে একা একাই ফার্মেসিতে আহত কুকুর
গাজীপুরে ট্রাক-পিকআপ ভ্যান সংঘর্ষে ২ ভাই নিহত, আহত ৪
দক্ষিণ আফ্রিকায় বাংলাদেশি যুবককে গুলি করে হত্যা
সরকারি নিয়োগের স্বাস্থ্য পরীক্ষা বেসরকারিতে!
ভিসি না থাকায় অভিভাবক শূন্য ববি!


নাটোর কারাগারের কয়েদির মৃত্যু 
৫৯ কর্মকর্তা-কর্মচারী নিয়োগ দেবে বিডিইউ
বাংলাদেশ ‘ওয়ান ম্যান আর্মি’ নয়: সাকিব
কর্মচারী আন্দোলনে অচল বেরোবি 
আদিতমারীতে ট্রাকের ধাক্কায় অটোরিকশা চালক নিহত